|

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নারী উদ্যোক্তা প্রশিক্ষন কর্মশালা শুরু

প্রকাশিতঃ ১২:০০ পূর্বাহ্ন | ডিসেম্বর ০৮, ২০১৮

রাইহান, ত্রিশাল প্রতিনিধি:
ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৫০ জন নারী শিক্ষার্থীদের নিয়ে মাসব্যাপী নারী উদ্যোক্তা প্রশিক্ষন কর্মসূচী শুরু হয়েছে।

জানা যায়, ইউএন ওমেন এর এমপাওয়ারড ওমেন,পিসফুল কমিউনিটিস প্রকল্পের আওতায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস জাস্টিস ( সিপিজে) এর উদ্যোগে প্রশিক্ষনটি ব্র্যাক লার্নিং সেন্টার, ময়মনসিংহে অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন নারী শিক্ষার্থীদের পাঁচটি গ্রুপে ভাগ করে এই প্রশিক্ষন দেওয়া হচ্ছে, ইতিমধ্যে দুইটি গ্রুপ তাদের প্রশিক্ষন শেষ করেছে এবং বাকী তিনটি গ্রুপের প্রশিক্ষন এই মাসেই শেষ হবে।

ইনোভেশন ওয়ার্কশপ ও বিজনেস প্ল্যানিং বুট ক্যাম্প সম্বলিত এই প্রশিক্ষণের উদ্দেশ্য হল শিক্ষার্থীদের উদ্যোক্তা বিষয়ে ধারণা দেওয়া এবং তাদের স্বকীয় ধারনাগুলোকে একটি সামাজিক ব্যবসা প্রকল্পে রুপান্তরিত করতে উৎসাহ ও দিকনির্দেশনা দেওয়া।

এমপাওয়ারড ওমেন, পিসফুল কমিউনিটিস’প্রকল্পের লোকাল ফ্যাসিলেটর জাককানইবি’র লোকপ্রশাসন বিভাগের প্রভাষক ওয়ালী উল্লাহ জানান, এই প্রশিক্ষণগুলোতে, নারী শিক্ষার্থীরা তাদের নিজেদের অভিজ্ঞতা, অর্জন ও ব্যর্থতাগুলোর পর্যালোচনা সহ কিভাবে একজন সামাজিক উদ্যোক্তা সকলের অংশগ্রহণ নিশ্চিত করে সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠা করতে পারে তা জানতে পারবে। এই প্রশিক্ষণের মাধ্যমে নারী শিক্ষার্থীরা সমাজের বিভিন্ন সমস্যা চিহ্নিত করবে এবং সমাধানের জন্য সৃষ্টিশীল ও বাস্তবসম্মত প্রকল্প প্রস্তাবনা তৈরি করবে।

উল্লেখ্য যে, গত ১২ আগষ্ট ২০১৮ইং তারিখ ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রশিক্ষণ শেষে প্রাপ্ত বিভিন্ন সামাজিক ব্যবসা প্রকল্পসমূহ পর্যালোচনার পর সবচেয়ে বেশী সৃষ্টিশীল ও কার্যকর দুইটি প্রকল্পকে কারিগরী সহায়তা ও প্রাথমিক পুঁজি দেওয়া হবে।

দেখা হয়েছে: 511
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪