|

নদী দখলমুক্ত করতে চলমান অভিযান অব্যাহত থাকবে: চিফ হুইপ

প্রকাশিতঃ ৪:৪৬ অপরাহ্ন | এপ্রিল ০৪, ২০১৯

নদী দখলমুক্ত করতে চলমান অভিযান অব্যাহত থাকবে চিফ হুইপ

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা শহরে এমন জায়গা আছে যেখানে মানুষ দেখলে কখনো বুঝতেই পারবে না এখানে নদী ছিল। নদী দখল হয়ে সেখানে বড় বড় বিল্ডিং হয়ে গেছে। এখন তা দখলমুক্ত করা হচ্ছে।

সারাদেশে নদী দখলমুক্ত করতে চলমান অভিযান অব্যহত থাকবে। যা বর্তমান সরকারের একটি দৃঢ় অঙ্গীকার। রাজধানীর সিরডাপ মিলনায়তনে “দূষণ, দখলমুক্ত করি, নৌযাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি” শীর্ষক সেøাগানে নৌ নিরাপত্তা উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

নৌপরিবহন অধিদপ্তর ও নৌপরিবহন মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডব্লিউটিএ’র সাবেক চেয়ারম্যান ড. রিয়াজ হাসান খন্দকার।

সভায় স্বাগত বক্তব্য রাখেন নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম।

নৌযান সুরক্ষায় সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধান অতিথি জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, দখলমুক্ত, নদী রক্ষা, যাত্রীদের নিরাপত্তা এই সকল বিষয়ে শ্রমিক, মালিকপক্ষসহ সংশ্লিষ্ট সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তাহলেই অবৈধ দখলদার হাত থেকে নদীকে রক্ষা করা সম্ভব।

লঞ্চ মালিকদের উদ্দেশে চিফ হুইপ বলেন, শুধু ব্যবসা করলেই চলবে না, যাত্রীদের সুরক্ষায় কাজ করতে হবে। যাত্রীদের ইন্স্যুরেন্স করানোর ক্ষেত্রে মালিকের ভূমিকা রাখতে পারেন। তিনি বলেন, দেশে ২৬ হাজার জাহাজের অনুমোদন আছে। আর এগুলো চালানোর জন্য ২২৫ জন পাইলট রয়েছে। যদি চার ভাগের একভাগও জাহাজ প্রতিদিন চলে তাহলে কিভাবে কারা এগুলো চালায়।

সুতরাং পাইলট ছাড়াই জাহাজ চলছে। তার মানে আমরা নিজেরাই আইন ভাঙছি। চিফ হুইপ আরো বলেন, ২৬ হাজার জাহাজের জন্য ১০ জন্য সার্ভেয়ার আছে। ১০ জন দিয়ে কিভাবে এগুলো সার্ভে হয়? যদি সময় ভাগ করে ধরি তাহলে একটি জাহাজ ৫ সেকেন্ডের সময় পায়। তাই ৫ সেকেন্ডে কি সার্ভে হয়? নূর-ই-আলম চৌধুরী বলেন, আমরা হাজার হাজার কোটি টাকা ডেজার ক্রয় করে ডেজারের সংখ্যা বাড়ালে হবে না। এটির সঠিক ব্যবহার হচ্ছে কি না তা খেয়াল রাখতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, বর্তমান সরকারের ১০ বছরে নৌ সেক্টরে যে পরিবর্তন হয়েছে গত ৩৮ বছরে সেটি হয়নি। ২০০৮ সাল পর্যন্ত ডেজারের সংখ্যা ছিল ৭টি। এখন সেটির সংখ্যা ৪০ এবং আরো ৩৫টি সংযুক্ত হচ্ছে। তিনি আরো বলেন, গত ১০ বছরে ড্রেজার বা ড্রেজিং কি সেটি মানুষ চিনেছে। এখন ড্রেজিং ব্যবসায় অনেক বড় বড় ব্যবসায়ীরাও আসছেন। অর্থ্যা সরকার এটিকে গুরুত্বের সঙ্গে দেখছে। প্রতিমন্ত্রী বলেন, সরকারের অনেক সীমাবদ্ধতা আছে তারপরও আমরা আন্তর্জাতিক রুটে ক্রুজ চালু করেছি।

আলোচনা সভায় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর মাহবুব-উল-ইসলাম, লেখক ও কলামিষ্ট সৈয়দ আবুল মকছুদ, নৌ পুলিশের ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান, অধ্যাপক মীর তারেক আলী, ক্যাপ্টেন আরিফ মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন।

দেখা হয়েছে: 382
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪