|

নীলফামারীতে দুইদিন ব্যাপী নারী বান্ধব স্বাস্থ্য মেলা শুরু

প্রকাশিতঃ ৬:৪০ অপরাহ্ন | ডিসেম্বর ২০, ২০১৯

নীলফামারীতে দুইদিন ব্যাপী নারী বান্ধব স্বাস্থ্য মেলা শুরু

নীলফামারী প্রতিনিধিঃ “এসো গড়ি নারী বান্ধব হাসপাতাল” এই প্রতিপাদ্য কে সঙ্গে নিয়ে নীলফামারী সদর আধুনিক নারী বান্ধব হাসপাতালে দুই দিন ব্যাপী স্বাস্থ্য মেলার আয়োজন করেন জেলা স্বাস্থ্য বিভাগ।

মেলায় স্বাস্থ্য বিষয়ক ১০ টি স্টোল স্থান পেয়েছে। এর মধ্যে দুইটি বেসরকারী উন্নয়ন সংস্থা ও বাকী ৮টি সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান রয়েছে।বুধবার (১৮ ডিসেম্বর)দুপুরের দিকে সদর হাসপাতাল চত্ত্বরে সিভিল সার্জন ডা. রনজিৎ কুমার বর্মনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নীলফামারী সদরের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। পরে তিনি সহ অতিথিগন বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

মেলা সুত্রে জানা যায়, ২০০৯ সালে বেসরকারি উন্নয়ন সংস্থার নারী পক্ষ কার্যক্রমটি হাতে নিলে ২০১১ সালে স্বীকৃতি প্রাপ্ত হয় নারী বান্ধব নীলফামারী সদর আধুনিক হাসপাতাল। নারী বান্ধব হাসপাতালে থাকবে নারীর সম্মান, মর্যদা ও ন্যায্যতার সাথে স্বাস্থ্য সেবা পাবে। এ ছাড়াও নারীর মৌলিক সুবিধাদি, যেখানে থাকবে আলাদা বাথরুম, গর্ভবতী মায়ের সেবা, ব্রেষ্ট ফিডিং কর্ণার, ফেস্টুলা রোগের চিকিৎসা ও জরায়ুর ক্যান্সার চিকিৎসায় যথাযথ ব্যবস্থা। নারী পক্ষ ও ইউনিসেফের সহযোগিতায় দুইদিন ব্যাপী স্বাস্থ্য মেলায় নারীরা বিভিন্ন সেবা গ্রহন করছে। এই মেলা আগামীকাল সমাপ্ত হবে।

সদর আধুনিক হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আবু শফি মাহমুদ জানান,‘ দুই দিনের এই মেলায় স্বাস্থ্য সেবা প্রদানকারী সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মোট ১০টি স্টলের মাধ্যমে নারীরা বিনামূল্যে স্তন ক্যান্সার, জরায়ু ক্যান্সার, জরায়ু নেমে আসা বিষয়ে পরীক্ষা করতে পারবেন।

এছাড়াও গর্ভবতী স্বাস্থ্য সেবা,পরিবার-পরিকল্পনা সেবা বিষয়ে পরামর্শ গ্রহণ এবং রক্তের গ্রুপ পরীক্ষা করতে পারবেন।মেলায় উদ্ধোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, নারীদের সঙ্কজ ও লজ্জা রোগ প্রতিরোধে একটি বড় সমস্যা।

তিনি বলেন, তারাতো আমার বোন, আমার মা কাজেই লজ্জা ভয় না করে সবকিছুই খুলে বলা। আগের দিনে নারী গর্ভাবস্থায় মারা যাবে তবুও পুরুষ ডাক্তারের কাছে যাবে না। কারন সচেতনতার অভাবে নারীরা পিছনে যাচ্ছে। কিন্তু জাতি এতে দুর্বল জাতিতে পরিনত হচ্ছে। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তাহলে আমরা সুস্থ্য সবল একটি জাতি পাবো। এ জন্য সুস্বাস্থ্য ও সুশিক্ষার প্রয়োজন আছে।

উদ্ধোধনী মেলায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার নাহিদ হাসান, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারন সম্পাদক মজিবুল হাসান চৌধুরি, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক আফরোজা বেগম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা ডা. আবু হেনা মোস্তফা কামাল, সদর আধুনিক হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. মো. আবু সফি মাহমুদ, ডিপুডি প্রোগ্রাম ম্যানেজার স্বাস্থ্য অধিদপ্তর মহাখালি রাজিউল হক, নারী পক্ষের প্রচার সম্পাদক ও প্রাক্তন সভাপতি রেহানা ছামদানি প্রমুখ।

দেখা হয়েছে: 568
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪