|

নিঃস্ব হওয়ার পথে পলাশবাড়ীর চামড়া ব্যবসায়ীরা

প্রকাশিতঃ ৫:৪৮ অপরাহ্ন | অগাস্ট ২৫, ২০১৮

নিঃস্ব হওয়ার পথে পলাশবাড়ীর চামড়া ব্যবসায়ীরা

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধাঃ

চামড়ার নজিরবিহীন স্বন্ন যুগের ইতিহাসে দরপতনে সারাদেশের মতো বিপাকে পড়েছেন গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ব্যবসায়ীরাও। উত্তাঅঞ্চলের সর্ব বৃহৎ চামরার ব্যাবসা খ্যাত পলাশবাড়ী কালিবাড়ী বাজার।

হাজার হাজার মৌসুমি চামড়া ব্যবসায়ীকে পথে বসতে হচ্ছে। যারা এই ব্যবসাকে ঘিরে অপেক্ষায় থাকেন পুরো বছর, সেই ব্যবসায়ীরা এখন পুঁজি হারিয়ে নিঃস্ব। এর জন্য তারা ট্যানারি মালিকদের অযৌক্তিক সিদ্ধান্তকে দায়ী করছেন।

রংপুর বিভাগীয় পশুসম্পদ অফিস জানিয়েছে, এবছর কোরবানি করার মতো পশু মজুদ ছিল সাড়ে ১১ লাখের বেশি। তবে এই সাড়ে ১১ লাখের মধ্যে দশ লাখ পশু কোরবানি হয়েছে।

পলাশবাড়ীর প্রফেসারপাড়ার মৌসুমি চামড়া ব্যবসায়ী মোস্তাফিজার রহমান মোস্তা বলেন, এবার চামড়া ব্যবসায় এমন লোকসান হয়েছে যে, কখনোই এই ব্যবসা করতে আর কেউ এগিয়ে আসবে না।মোস্তা বলেন, যারা কোরবানি দিয়েছেন খারাপ চামড়া হলেও ৬০০ টাকার নিচে বিক্রি করতে রাজি হননি। অনেক অনুনয়-বিনয় করে সেই চামড়া পাঁচ থেকে সাড়ে ৫০০ টাকায় কিনেছি।

কিন্তু বিক্রি করতে এসে ৪০০ টাকায়ও বিক্রি করতে হয়েছে। একই কথা বলেন, লতিফ, পলাশ, ফুল মিয়া নামের ব্যবসায়ীরাও।
চামড়া ব্যবসায়ী সুমন সাংবাদিকদের বলেন, ঈদের দিন পলাশবাড়ী সদর এলাকা উপজেলার বাইরে এমনকি জেলার বাইরে থেকেও কালিবাড়ী বাজারে চামড়া ব্যবসায়ীরা সাড়ে সাত লাখ চামড়া কিনেছেন।

তার দাবি, ট্যানারি মালিকরা যে দাম নির্ধারণ করে দিয়েছেন এর চেয়ে বেশি দরে চামড়া কিনতে হয়েছে। চামড়া কেনা থেকে প্রস্তুত করা পর্যন্ত প্রতি ফিট চামড়ায় ৮০ থেকে ৮৫ টাকা পর্যন্ত খরচ পড়বে। অথচ ট্যানারি মালিকরা নির্ধারণ করে দিয়েছেন ৩৫ টাকা।

দেখা হয়েছে: 565
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪