|

পটুয়াখালী-২ আসন-বিভিষন নিয়ে আ’লীগের অশনি সংকেত, সুবিধা নিতে পারে বিএনপি!

প্রকাশিতঃ ৮:২১ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৩, ২০১৮

পটুয়াখালী-২ আসন-বিভিষন নিয়ে আ’লীগে অশনি সংকেত, সুবিধা নিতে পারে বিএনপি!

পটুয়াখালী প্রতিনিধিঃ
পটুয়াখালীর চারটি সংসদীয় আসনের মধ্যে একমাত্র বাউফল উপজেলা পটুয়াখালী-২ আসনটিকে আওয়ামীলীগের পূর্নাঙ্গ ঘাটি বলা চলে। এ আসনের বর্তমান এমপি ও জাতীয় সংসদের চীফ হুইপ আ.স.ম ফিরোজ ৬ বার এমপি নির্বাচিত হয়েছেন।

বিএনপিসহ অন্যান্য দল একবার করে নির্বাচিত হয়েছেন। তবে এবারের চিত্রটা সম্পূর্ন ভিন্ন। আওয়ামীলীগের প্রধান প্রতিদ্বন্দ্বি বিএনপি ছাড়াই এবার আওয়ামীলীগের প্রধান শত্রু আওয়ামীলীগ। সিনিয়র আর জুনিয়র লড়াই চলছে গত সাত বছর ধরে। দীর্ঘ কয়েক যুগ পর এবারই প্রথম উপজেলা আওয়ামীলীগের নেতৃত্বে পরিবর্তন এসেছে। এরই ধারাবাহিতকা রক্ষা করতে আগামী নির্বাচনে মনোনয়নের জন্য মরিয়া হয়ে উঠে পরে লেগেছে তরুন ও জনপ্রিয় মনোনয়ন প্রত্যাশীরা। বসে নেই বিএনপিও। তারাও আসনটি পূনরুদ্ধারের জন্য চেষ্টা চালাচ্ছেন।

দীর্ঘদিন যাবৎ আ.স.ম ফিরোজ একচেটিয়াভাবে দলকে তার পকেটের মধ্যে আকড়ে রাখায় এখান থেকে নতুন নেতৃত্ব বের করার সুযোগ তিনি করে দেননি। কিন্তু বর্তমান সরকারের গত পাঁচ বছরে তার স্থানে খুব শক্তভাবে নতুন নেতৃত্ব ব্যাপক সাড়া জাগিয়েছে। আ.স.ম ফিরোজকে টেক্কা দিয়ে নবীন প্রজন্মের অহংকার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক জুয়েল বাউফল পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন বিপুল ভোটের ব্যবধানে। এরপর থেকেই আ.স.ম ফিরোজের ঘরভাঙ্গা শুরু হয়েছে।

নতুন করে প্রতিটি ইউনিয়নে “এন্টি ফিরোজ” নামের একটি বলয় তৈরি হয়েছে। এজন্য বাউফল উপজেলার আপামর জনতা নতুন প্রার্থী হিসাবে জুয়েলকে নিয়ে কেন্দ্র থেকে শুরু করে তৃনমূল পর্যন্ত লবিংয়ের পাশাপাশি গনসংযোগ চালিয়ে যাচ্ছেন। ক্লিন ইমেজ তৈরি করে ইতিমধ্যে জুয়েল এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন। কেন্দ্রেও রয়েছে তার শক্ত লবিং। এসব মিলিয়ে এবার আ.স.ম ফিরোজ ও তার সমর্থকদের মনোনয়নের বিষয়ে খানিকটা চিন্তিত মনে হচ্ছে।

দলীয় একাধিক নেতাকর্মীর অভিমত, চীপ হুইপ আসম ফিরোজ দীর্ঘ কয়েক বছর আওয়ামীলীগ থেকে এমপি নির্বাচিত হলেও বর্তমান দলীয় সরকার ক্ষমতায় থাকা সত্বেও কাঙ্খিত উন্নয়ন বাউফলবাসী দেখতে পায়নি। সে তুলনায় পৌরসভার নতুন মেয়র হিসাবে জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক জুয়েল বাউফল পৌরসভাকে উন্নয়ন করে আলোকিত পৌরসভায় রুপান্তরিত করতে সক্ষম হয়েছে। অবশ্য এসব উন্নয়নের পিছনে বাউফলের কৃতি সন্তান স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সাবেক সচিব বর্তমানে তথ্য মন্ত্রনালয়ের সচিব আঃ মালেক এর বড় অবদান অস্বীকার করার মত না।

এছাড়াও এ আসন থেকে কৃষকলীগের কেন্দ্রীয় নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার শামসুল হক রেজা আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন। বসে নেই আরেক নবীন মনোনয়ন প্রত্যাশী। সাবেক ছাত্রলীগ নেতা জহিরুল ইসলাম শাহিন এলাকা চষে বেড়াচ্ছেন। তৃনমুলের নেতাকর্মীদের সাথে ইতিমধ্যে শাহিন একটি নিজস্ব বলয় তৈরি করেছেন। গনসংযোগ চালিয়ে যাচ্ছেন। তবে এর পাশাপাশি তিনি জানান, দল যাকে নৌকা দিবে তিনি নৌকার পক্ষে কাজ করবেন।

এ আসনে বিএনপির ইঞ্জিনিয়ার একেএম ফারুক আহমেদ তালুকদার দীর্ঘদিন ধরে এলাকা ছাড়া হওয়ায় দলীয় নেতাকর্মীরা তার ব্যপারে হতাশ। গত নয় বছর ধরে উপজেলা বিএনপির নেতাকর্মীদের বিপদে ফেলে তিনি কখনও ঢাকা এবং দেশের বাইরে অবস্থান করায় তার জনসমর্থন এখন শূন্যের কোটায়। নেতাকর্মীরা এখন সাবেক এমপি শহিদুল আলম তালুকদারকে নতুন করে ভাবতে শুরু করেছে।

তাছাড়া আওয়ামীলীগের দূর্গ হিসাবে পরিচিত এ আসনে আঘাত হানতে হলে শহিদুল আলম তালুকদারের বিকল্প কোন প্রার্থী নাই বললেই চলে। তাছাড়া তারেক রহমানের সাথে এই প্রার্থীর রয়েছে সুসম্পর্ক। যে কারণে সাবেক এই এমপির এখান থেকে মনোনয়ন পাবার বিষয়ে কিছুটা স্পষ্ট হয়ে গেছে।

আগামী নির্বাচনে সাবেক এমপি সহিদুল আলম তালুকদার ছাড়াও ইঞ্জিনিয়ার একেএম ফারুক আহমেদ তালুকদার, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহদফতর সম্পাদক মুঃ মুনির হোসেন, জিয়া গবেষনা পরিষদের সভাপতি আনিচুর রহমান ও জামায়াতের ঢাকা মহনগর দক্ষিনের আমির ও ছাত্র শিবিরের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মুঃ শফিকুল ইসলাম মাসুদ মনোনয়ন চাইবেন বলে শোনা যায়। তবে এদের মধ্যে শুধুমাত্র শহিদুল আলম তালুকদার এবং আনিচুর রহমান ছাড়া অন্য মনোনয়ন প্রত্যাশীদের এলাকায় দেখা যায়না। না করে কোন ধরনের গনসংযোগ না আছে রাজনৈতিক কোন কর্মকান্ডে উপস্থিতি। তবে শহিদুল আলম তালুকদার ধানের শীষ প্রতিক নিয়ে নির্বাচন করলে নৌকার সাথে লড়াই হবে হাড্ডাহাড্ডি।

এ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশ (চরমোনাই) থেকে আলহাজ্জ মাওলানা নজরুল ইসলাম এর নাম ইতমধ্যে ঘোষনা করা হয়েছে। তিনি বাউফল উপজেলা ইসলামি আন্দোলন বাংলাদেশ শাখার সভাপতি।

দেখা হয়েছে: 1105
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪