|

পদ্মানদী বাঁচানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন

প্রকাশিতঃ ১:৩৯ পূর্বাহ্ন | মার্চ ১৫, ২০১৮

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে পদ্মা নদীকে বাঁচানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট যৌথভাবে এর আয়োজন করে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা।

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন, ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, ওয়ার্কার্স পাটির নগর সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বদিউজ্জামান রবু, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান প্রমুখ।

তারা বলেন, বিশ্বব্যাপী নদীকৃত্য দিবস পালিত হচ্ছে তখন রাজশাহী অঞ্চলের সব নদ-নদী খালবিল পানিশূন্য অবস্থায় দাঁড়িয়েছে। অনেক আগেই রাজশাহীর ওপর দিয়ে বয়ে চলা পদ্মা নদী তার অস্তিত্ব হারিয়ে শুধু বালুচরে পরিণত হয়েছে।

শুষ্কমৌসুমের অনেক আগেই পানিশূন্য হয়ে যায় পদ্মা নদী। সরকার দেশের ১৯ টি নদী খননের নীতিগত সিদ্ধান্ত নিলেও সে তালিকা থেকে রহস্যজনক কারণে বাদ রাখা হয়েছে পদ্মা নদীকে। একই মানববন্ধন থেকে বক্তারা প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান।

বক্তারা বলেন,এ প্রকল্পটি রাজশাহীর মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি হলেও রহস্যজনক কারণে তা আলোর মুখ দেখছে না। ফলে ভূ-গর্ভস্থ পানির ক্রমাগত চাপ বৃদ্ধির কারণে এ অঞ্চলের নদ-নদীতে প্রভাব পড়ছে। বিপন্ন হয়ে পড়েছে পরিবেশ। এ অবস্থা অব্যাহত থাকলে এ অঞ্চলের কৃষিতে দারুণভাবে প্রভাব পড়বে।

জেলা বাপার সভাপতি জামাত খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তারা আরও বলেন,পদ্মা নদী ছাড়াও বিভিন্ন নদ-নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনেও প্রভাব পড়ছে নদীর প্রবাহে। ফলে সব নদ-নদী এখন সময়ের অনেক আগেই পানিশূন্য হয়ে পড়ছে। দেখা দিচ্ছে মরুময়তা। এ অবস্থা থেকে উত্তোরণে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানানো হয় এই মানববন্ধন থেকে।

প্রায় ঘণ্টাব্যাপি এই মানববন্ধনে জাসদ নেতা শাহরিয়ার রহমান, আইনজীবি সমিতির নেতা এন্তাজুল হক বাবু, প্রকৌশলী খাজা তারেক,অধ্যাপক জিএম হারুন, পরিবেশবিদ মিজানুর রহমান, সাংস্কৃতিক কর্মী মনিরা রহমান মিঠি, নারী শিল্প উদ্যোক্তা সেলিনা বেগম, শাহিনা বেগম, শিশু সংগঠক রজব আলী, রাজশাহী জেলা লোকমোর্চার সভাপতি আলাউদ্দিন আল আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 380
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪