|

পদ্মার গর্ভে বিলীন হয়ে যাচ্ছে দিঘীরপাড়

প্রকাশিতঃ ৮:০৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৩, ২০১৮

পদ্মার গর্ভে বিলীন হয়ে যাচ্ছে দিঘীরপাড়

সামসুদ্দিন তুহিন, টঙ্গীবাড়িঃ
পদ্মা নদীর ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার দিঘীরপাড় ইউনিয়নের হাইয়ারপাড় গ্রামের হতদরিদ্র মানুষের বসতভিটা। গত তিনবছর যাবৎ নিরবে পদ্মার গর্ভে চলে যাচ্ছে এই গ্রামটি। প্রতিদিন কয়েক শতাংশ করে জমি ও বসতভিটা পদ্মার গর্ভে হারিয়ে গেলেও দেখার কেউ নেই।

গত তিনবছর ধরে নিয়মিত গণবসতি এই গ্রামটি ভেঙে যাওয়ার পরও গ্রাম রক্ষায় সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেন ভাঙন কবলিতরা।

এবছর ইদ্রিস হালদার, সাহা-আলম হালদার, ইকবাল হালদার, মিন্টু হালদার, সুমন হালদার, আবু বাক্কার হালদার, মহিউদ্দিন হালদার, সূর্যত আলি বেপারি সহ গতবছর করিম হালদার , রহিম হালদার, আজিজ হালদার, তৌফাজ্জল হালদার, আনিস হালদার, আলমাছ হালদার, নাদিম হালদার, কাসেম হালদার, সোহেল বেপারি সহ বেশ কয়েকজনের বসতভিটা নদীর গর্ভে বিলীন হয়ে যায়।

এছাড়াও হাইয়ারপাড়, মিতারা, বাঘবাড়ি, মূলচর, দিঘীরপাড় বাজার, পূর্বরাখি সহ আশেপাশের কয়েকটি গ্রাম নদী ভাঙনের আতঙ্কে রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয়রা জানান, ক্ষমতাশীল এক ব্যক্তি (গ্রামবাসীর অনুরোধে নাম প্রকাশ করা হচ্ছে না) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে বাঁধ নির্মাণ করে দেওয়ার ব্যবস্থা করে দিবেন বলে আশ্বাস প্রদান করে। এবং গ্রামের খেঁটে খাওয়া সাধারণ মানুষের থেকে প্রায় ১১ লক্ষ টাকা উত্তোলন করে। নদীর গর্ভে গ্রামটির একাংশ বিলীন হয়ে যাবার পরও নদীর তীরে এই পর্যন্ত বাঁধ নির্মাণের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। কবে হবে তা নিয়ে সঙ্কিত গ্রামবাসী।

পদ্মার গর্ভে বিলীন হয়ে যাচ্ছে দিঘীরপাড়

স্থানীয়রা আরো জানান , অপরিকল্পিত ও অবৈধ ভাবে হাইয়ারপাড় পদ্মা নদীতে ড্রেজিং এর ফলে পদ্মা নদীর তীরে ভাঙন দেখা দিয়েছে।নদীতে অবৈধ বালু উত্তোলনের কারনে পদ্মা নদীর তীব্র স্রোত তীর এসে আঘাত করছে , আর এতে ভাঙনের সৃষ্টি হচ্ছে বলে জানান তাঁরা।

দিঘীরপাড় ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম হালদার জানান, কিছুদিন যাবৎ আবার ভাঙনের দেখা দিয়েছে। আমি নদী ভাঙন এলাকায় ঘুরে দেখেছি। এখনো তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

এবিষয়ে টঙ্গীবাড়ি উপজেলা নির্বাহী অফিসার হাসিনা আক্তার বলেন, এবিষয়ে স্থানীয় চেয়ারম্যান আমাকে এখনো অবগত করেনি। আপনার মাধ্যমে আমি প্রথম জানতে পেলাম । খুব শিগগরিই খবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।

দেখা হয়েছে: 596
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪