|

বরিশালে পবিত্র আশুরা উপলক্ষে থাকবে ৩ স্তরের নিরাপত্তা

প্রকাশিতঃ ১১:০৮ অপরাহ্ন | সেপ্টেম্বর ১৮, ২০১৮

বরিশালে পবিত্র আশুরা উপলক্ষে থাকবে ৩ স্তরের নিরাপত্তা

খোকন হাওলাদার, বরিশালঃ

আগামী ২১ সেপ্টেম্বর পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি না থাকলেও তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল মহানগর পুলিশের (বিএমপি) মুখপাত্র সহকারী পুলিশ কমিশনার নাসির উদ্দিন মল্লিক।

মঙ্গলবার বেলা ১১টায় বিএমপি পুলিশের বিশেষ আইন শৃঙ্খলা কমিটির সভায় এ ধরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এবার শিয়া মতাবলম্বী মুসলমানদের তাজিয়া মিছিলে সর্বোচ্চ নিরাপত্তা দেবে পুলিশ।

তিনি বলেন, পুলিশ হেড কোয়াটার্সের নির্দেশে, তাজিয়া মিছিলে যারা অংশ নেবেন নিরাপত্তার স্বার্থে সবাইকে তল্লাশি করা হবে। পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা থাকবে। পুলিশের পাশাপাশি পুলিশ, ডিবি, সিটিএসবি। এছাড়াও সাদা পোশাকে পুলিশ সদস্যরা নিরাপত্তা রক্ষার কাজ করবে।’

নাসির উদ্দিন মল্লিক বলেন, ‘তাজিয়া মিছিলে যে নিশান ব্যবহার করা হবে তা যেন ১২ ফুটের বেশি বড় না হয় সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে। নিশান বেশি বড় হলে রাস্তায় ইউটিলিটি সার্ভিসের তারগুলো নষ্টের আশঙ্কা থাকে।’

এছাড়া মিছিলে ঢাক-ঢোল, বাদ্যযন্ত্র, উচ্চ শব্দে সাউন্ডবক্স বাজানো যাবে না। তাজিয়া মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাঁচি, বর্শা-বল্লম, তরবারি ও টিফিনকারি ব্যাগ বহন করা যাবে না বলেও সতর্ক করা হয়েছে।

তিনি বলেন, আশুরা উপলক্ষে আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। তাজিয়া মিছিলের দু’দিকে পুলিশের নিরাপত্তা বেষ্টনী থাকবে। নাশকতা এড়াতেই এ ব্যবস্থা নেয়া হবে। এমনকি যেসব রুটে মিছিল যাবে ওইসব রুটের রুফটপ নিরাপত্তাও নিশ্চিত করা হবে।

এসি নাসির বলেন, আশুরার মিছিলকে ঘিরে রাস্তায় হকার বা মেলা বসতে পারবে না। পাঞ্জা মেলানোর সময় শক্তি প্রদর্শনকে কেন্দ্র করে বিশৃঙ্খলা হয়ে থাকে। সেই শক্তি প্রদর্শণ এবার নিষিদ্ধ করা হয়েছে। ইমাম বাড়ায় মিছিলের আগের রাতে মিলিত হওয়ার সময় অনেকে আগে দৌঁড়ে প্রবেশ করতো, এবার সেটি করা যাবে না। প্রত্যেককে আর্চওয়ের মধ্য দিয়ে প্রবেশ করতে হবে।

এছাড়া নগরীর নাজিরের পুল, ফলপট্টি, কসাই মসজিদ, রিফিউজি কলোনীসহ যে সব স্থান থেকে তজিয়া মিছিল বের হবে সেখানেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। পুলিশ কমিশনার মোশারফ হোসেনের সভাপতিত্বে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 582
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪