|

পরকীয়া ভাইরাসে আক্রান্ত আমাদের সমাজ

প্রকাশিতঃ ১২:১৩ পূর্বাহ্ন | মে ১৩, ২০১৮

পরকীয়া ভাইরাসে আক্রান্ত আমাদের সমাজ

দিন দিন আমাদের সমাজে পরকীয়া নামক ভাইরাসের আক্রমন বেড়েই চলছে। পুরো দেশ হয়ে উঠেছে আজ পরকীয়া ভাইরাসে আক্রান্ত। চার অক্ষরের একটি শব্দ পরকীয়া হলেও। কিন্তু এর ঝাঁঝ মারাত্মক। এর ছোবলে একটি সংসার যেমনই তছনছ হয়ে যায়, তেমনই ব্যক্তিজীবন হয়ে উঠে দুঃসহ। এর বেশীরভাগই শিকার হচ্ছেন এই সমাজের বিবাহিত অবিবাহিত যুবক-যুবতীরা।

প্রথমে পরিচয়, বন্ধুত্ব, প্রেম-ভালোবাসা অতঃপর পালিয়ে গিয়ে বিয়ে। এই পরকীয়ার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের আগামীর ভবিষ্যৎ, আমাদের স্বপ্ন, আমাদের কোমলমতি শিশুরা। পরকীয়ার কারণে তৈরী হচ্ছে নানান সামাজিক অপরাধ। এর পরিণতিতে খুন-খারাবি হচ্ছে নিয়মিত। আর এই সুখের সংসার ধ্বংস করার একমাত্র কারণ হচ্ছে পরকীয়া।

এর কারণেই আপন গর্ভধারিণী মা খুন করতে বাধ্য হচ্ছেন তার প্রাণের চেয়ে প্রিয় বাচ্চাটিকে। মা বাবার পরকীয়ার বলি হতে হচ্ছে আগামীর ভবিষ্যৎ কোমলমতি শিশুরা। পরকীয়ার বলি হতে হয় গ্রামের অস্বচ্ছল পরিবার থেকে শুরু করে শহুরে সমাজের বিত্তবান অনেক পরিবার।

পৃথিবীতে হাজারো পরিবার ভাংছে তাদের সুখের সংসার। গর্ভধারিণী মা তার সন্তাদের রেখে চলে যায় অন্য পুরুষের সাথে। সন্তানরা হারাচ্ছে তাদের সোনালী ভবিষ্যৎ, ভোগছে নরক যন্ত্রনায়। বর্তমানে মা তার সন্তানকে খুন করছে। স্বামী তার স্ত্রীকে খুন করছে। স্ত্রী তার স্বামীকে খুন করাচ্ছে ভাড়াটে খুনি দিয়ে ইত্যাদি অহরহ ঘটনা ঘটছে আমাদের এই বাংলাদেশে। এইসব খুনের মূল উপজীব্য বিষয় হলো পরকীয়া। এধরনের নৃশংস হত্যাকান্ড শেষে উভয়ই অনেক সময় পুলিরে কাছে অকপটে স্বীকার করে তাদের কৃতকর্ম। কখনও ঘটনার সুরাহা মেলে তবে অনেকটাই থাকে অমিমাংসিত এবং অজানা থেকে যায় পুরো জাতির কাছে।

স্কুল-কলেজের শিক্ষার্থী, তরুণ-তরুণীদের প্রেম, পালিয়ে বিয়ে এবং পরকীয়ার কারণে পারিবারিক, সামাজিক অস্থিরতা এবং নানাবিদ অনাকাঙ্খিত ঘটনা দিন দিন বাড়ছে নতুন নতুন মাত্রায়। এর বেশীরভাগ সূত্র ঘটে মোবাইল, ফেসবুক, ইমো, ভাইবারসহ ইন্টারনেটের সাথে সম্পৃক্ত প্রযুক্তির মাধ্যমে। প্রযুক্তির দ্রুত প্রসার সামাজিক অবক্ষয় অনাচার বিস্তারের ক্ষেত্রে ভ’মিকা পালন করছে বলে মনে করেন বিশিষ্টজনেরা। তাদের মতে, প্রযুক্তি এবং গণমাধ্যম নানামূখী চাহিদা এবং ভোগের আকাঙ্খা সৃষ্টি করছে।

পাশাপাশি সন্তানদের প্রতি মা-বাবার মনোযোগের অবহেলা, ধর্মীয় এবং নীতি-নৈতিকতা চর্চার অভাবে ছড়িয়ে পরছে নানাবিধ অনাচার। বিজ্ঞানীরা বলছেন, পরকীয়ার কারণে পরিবার ভেঙ্গে যায়। পারিবারিক ও সামাজিক সুখ নষ্ট হয়। একটি সমাজকে নষ্ট করে দেয়ার জন্য পরকীয়ার বিষাক্ত ভাইরাসের মতোই কাজ করে বলে তারা মনে করেন।

আমরা দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল বা ইন্টারনেটের বদৌলতে এই ধরনের খবর অহরহ পড়ছি। তাই সার্বিক অর্থে বলতে পারি পরকীয়া বা বিবাহ বহির্ভূত সম্পর্ক ইদানিং কালে পরিবার প্রথার জন্য ক্যান্সার বনে গেছে। এই সমস্যাটা একদিনে বা হুট করে হয় নি। এই যে বাজে একটা চর্চা বা প্রথা তা ক্রমশ আমাদের মাঝে এসে যেন ঝেঁকে বসেছে।

আধুনিক শিক্ষায় শিক্ষিত পরিবারে এই ব্যাধি দিন দিন মারাত্মক ভাবে বিস্তার লাভ করছে। অনেকেই এই সমস্যায় ভুগছেন আর মোবাইল ফোন ও ইন্টারনেট এর ব্যবহার বেড়ে যাওয়ার পর পরকীয়ার হার আরও বেড়ে গেছে। বর্তমান তথ্য প্রযুক্তি, ইন্টারনেট আর টিভি চ্যানেলগুলো একটু সচেতন হলে সমাজ থেকে পরকীয়া নামক ভাইরাস শব্দটি ক্রমান্বয়ে কমে যাবে।

মোঃ মাসুদ হোসেন
সাংবাদিক ও কলামিষ্ট
চাঁদপুর সদর

দেখা হয়েছে: 1902
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪