|

পলাশবাড়ীতে জমে উঠেছে কুরবানির পশুর হাট, দেশি গরুর আধিপত্য

প্রকাশিতঃ ৯:১৮ অপরাহ্ন | অগাস্ট ১৮, ২০১৮

পলাশবাড়ীতে জমে উঠেছে কুরবানির পশুর হাট, দেশি গরুর আধিপত্য

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধাঃ

ঈদকে সামনে রেখে পলাশবাড়ীতে জমে উঠতে শুরু করেছে কুরবানির পশুর হাট। প্রতিদিনই দূর-দূরান্ত থেকে গরু, ছাগল, মহিষ ও ভেড়া হাটে নিয়ে আসছেন বিক্রেতারা।যদিও বেচাকেনা তেমন হচ্ছে না এখনও।

ক্রেতারা শুধু পশু দেখছেন, আর দরদাম হাঁকছেন। তবে এবার ছোট দেশি গরুর দিকেই ক্রেতাদের নজর বেশি। অন্যদিকে ভারতীয় গরু তুলনামূলক কম আসায়; দেশি গরুর দাম বেশি। এতে কিছুটা বেকায়দায় পড়েছেন ক্রেতারা। তবে খামারি ও ব্যবসায়ীরা বেশ খুশি।

শনিবার সরেজমিনে ঘুরে দেখা যায়,কালিবাড়ীর নিধারিত গরু ছাগল খাসির হাট জমে উঠতে শুরু করেছে। গরুর হাটে পছন্দের গরু কিনতে অনেকেই এসেছেন হাটে। কেউ এসেছেন একা। কেউবা এসেছেন দলবেঁধে। যেন তিল ধারণের ঠাঁই ছিল না ঐতিহ্যবাহী এ হাটটিতে।

ক্রেতা-বিক্রেতাদের এই উপস্থিতি যেন ঈদ উৎসবেরই অংশ। শুধু শহরই নয় উপজেলার খোর্দ্দকোমরপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠ, ভাতগ্রাম, বকশীগঞ্জ সহ প্রতিটি হাটেই পছন্দের কোরবানির পশু কিনতে ক্রেতাদের ভিড় ছিল লক্ষণীয়।

কুরবানির জন্য উপযুক্ত গরু মহিষের দাম ২৫ হাজার থেকে ৯৫ হাজার টাকা এবং ভেড়া অথবা ছাগল বিক্রি হচ্ছে ৫ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। দাম যাই হোক শেষ পর্যন্ত পছন্দের গরুটি কিনে বাড়ি ফিরছেন ক্রেতারা। আবার অনেকের কাছে দাম বেশি হওয়ার কারণে বাজার ঘুরে বাড়ি ফিরছেন। অপরদিকে গো-খাদ্য সংকটের কারণে অনেক ক্রেতাই এখন গরু কিনছে না। তাদের মতে ঈদের দু’এক দিন আগে গরু ক্রয় করবেন তারা।

এদিকে দেখা যায়, গরুর বাজারগুলোতে জাল টাকা সনাক্তকরণ মেশিনসহ টহল অব্যাহত রেখেছেন। এ কারণে এ বছর হাটবাজারে জাল টাকার ব্যবহার নেই বললেই চলে।

উপজেলার শ্যামপুর থেকে গরু কিনতে আসা লিপন মন্ডল বলেন, হাটে পছন্দ সই গরুর অভাব নেই। আমি আমার সাধ্যর মধ্যে ৫০ হাজার টাকায় মাঝারী আকারের একটি ভাল গরু কিনেছি। গত বছর এ ধরনের গরু ৪০-৪৫ হাজার টাকায় বিক্রি হয়েছিল। তিনি জানান, এবার ভারতীয় গরুর চাপ কম থাকায় দেশী গরুর দাম একটু বেশী।

সদরের নুরপুর গ্রামের আসা গরু বিক্রেতা সুমন বলেন, কুরবানির পশুর দাম এবার বাড়েনি, তবে এ বছর পশুখাদ্য ও পরিবহন ব্যয় বাড়ার কারণে দাম বাড়তে পারে। তবে ক্রেতাদের সাধ্যের মধ্যেই গরু রয়েছে।

হাট ইজাদ্দার গোলাম সারোয়ার বিপ্লব বলেন, কোরবানির গরু বিক্রি করতে আসা ব্যবসায়ী, পাইকার ও ক্রেতাগণদের নিরাপত্তার জন্য হাটে প্রশাসন অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমের ব্যবস্থা এবং পর্যাপ্ত পুলিশ ফোর্স ও জাল টাকা চিহ্নিত করতে মেশিনসহ সার্বক্ষণিক বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাগণ দায়িত্ব ও সেবা দেয়ার জন্য হাটে রয়েছেন। এছাড়াও হাটে পশুর শারীরিক সমস্যা নির্ণয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা নিয়োজিত করা হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, গরুর হাটে আমাদের তিনজন করে টিম রয়েছে। তারা সবসময় দেখাশোনা করছেন।
এ ব্যাপারে পলাশবাড়ীর থানার অফিসার্স ইনচার্জ দন্তন্দ কর্মকর্তা মোস্তাফিজ দেওয়ান বলেন, কুরবানির পশুর হাটগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। উপজেলা পুলিশের পক্ষ থেকে সার্বক্ষণিক হাটগুলোর সার্বিক অবস্থা মনিটরিং করা হচ্ছে।

দেখা হয়েছে: 1108
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪