|

পলাশবাড়ীতে মাটির পরিবর্তে বালু দিয়ে বাঁধ নির্মাণ!

প্রকাশিতঃ ৭:১০ অপরাহ্ন | জুলাই ১৫, ২০১৮

পলাশবাড়ীতে মাটির পরিবর্তে বালু দিয়ে বাঁধ নির্মাণ!

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়নের কিশামত চেরেঙ্গার করতোয়া নদীর বামতীর এলাকাকে বন্যামুক্ত রাখতে ৩ কোটি ২৬ লাখ ৯৩ হাজার ৭’ শ ৩৭ টাকা ব্যয়ে ৩২০ মিটার দীর্ঘ বাঁধ নির্মান করা হচ্ছে।

এতে চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেন বগুড়া ফুলবাড়ী ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শাহরিয়ার আহম্মেদ এন্টার প্রাইজ। কিন্তু প্রকল্পটিতে মাটির পরিবর্তে বালু দিয়ে বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

এছাড়া বন্যা নিয়ন্ত্রণে নির্মিত বাঁধটি করা হয়নি দৃঢ়করণ। বালু ভর্তি জিও টেক্সটাইল ব্যাগে বাঁধের সাইড দিয়ে স্তর বাই স্তর না ফেলে এমনি বলছে ৩ হাজার জিও ব্যাগ নদীতে ফেলা হয়েছে। যে কারণে বর্ষা মৌসুমে বন্যার পানির তোড়ে বাঁধটি করতোয়া নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

জানাযায়, গত বন্যায় কিশামত চেরেঙ্গার করতোয়া নদীর বামতীর বাঁধটি ভেঙ্গে পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলার কয়েকটি ইউনিয়ন প্লাবিত হয়ে প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়ে। সেই সাথে কৃষকদের বিভিন্ন প্রকার ফসলের কোটি কোটি টাকার ক্ষতি সাধন হয়েছিল। বাঁধ এলাকার বন্যাদৃর্গত মানুষদের আশ্রয় নিতে হয়েছিল বাঁধসহ বিভিন্ন উচু স্থানে। বন্যায় ভেসে গিয়েছিল গবাদিপশুসহ হাস – মুরগি ও মাছের ঘের।

সে সময়ও এই একই ভাবে বাঁধের সাইড থেকে বালু উত্তোলন করে সেই বালু জিও ব্যাগে ভরে ফেলানো হয়েছিল। সে বছরও বিভিন্ন পত্র- পত্রিকায়ও নিউজ করা হয়েছিল। কিন্তু তখনও বালু দিয়ে এই কিশামত চেরেঙ্গার করতোয়া নদীর বাঁধ নির্মাণ থেমে থাকেনি। বাঁধ নির্মাণ হয়েছিল ঠিকই কিন্তু গত বন্যায় করতোয়া নদীর পানির তোড়ে বাঁধটি ভেঙ্গে পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলার কয়েকটি ইউনিয়ন বন্যা প্লাবিত হয়ে মানুষের জানমালসহ ফসলের ব্যাপক ক্ষতি সাধন হয়। বন্যায় ভেসে আসা বালুতে উর্বর আবাদি জমি অনেকটাই ভরাট হয়ে যায়।

সরেজমিন বাঁধটি পরিদর্শনে গিয়ে চেরেঙ্গা বাঁধ এলাকার অনেকে নাম প্রকাশ না করার শর্তে জানান, কয়েকটি বোমা মেশিন বসিয়ে করতোয়া নদী থেকে বালু তুলে তৈরি করা হয়েছে বামতীর ভেঙ্গে যাওয়া বাধের অংশটি। গত বন্যায় ভেঙ্গে যাওয়া বাঁধে গত বছরের মত এবছরও বালু ছাড়া একমুঠো মাটিও ফেলা হয়নি। যে কারণে বাঁধ এলাকার মানুষেরা বালুর এ বাঁধ এ বছরও ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করছেন। বলা চলে তারা এক প্রকার আতঙ্কের মধ্য আছেন। সরকার বন্যার কবল থেকে এ এলাকাকে বাঁচাতে বরাদ্দ প্রদান করেই চলেছেন ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো বার বার দায়সারাভাবে নির্মাণ করছেন এ বালুর বাঁধটি। এব্যাপারে ঠিকাদার শাহরিয়ার আহম্মেদ কোন মন্তব্য করতে রাজি হননি।

এব্যাপারে নির্বাহী প্রকৌশলী মাহাবুবুর রহমান মুঠো ফোনে বলেন, নদীর ভিতর যা পাওয়া যাবে তাই দিয়ে বাঁধ নির্মাণ করা যাবে।
উল্লেখ্য,এই বালুর বাধ নির্মাণ এবং বোমা মেশিন দিয়ে নদী থেকে বালু উত্তোলন না করার জন্য বাধ এলাকার হাজার হাজার নারী পুরুষ বাধা প্রদান করেন এবং এক মানব বন্ধন করেছিল।

সে সময় নির্বাহী প্রকৌশলী মাহাবুবুর রহমান, পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ( ভারঃ) আরিফ হোসেন বাঁধটি যথা নিয়মেই হবে আশ্বাস প্রদান করলে তখন তারা মানববন্ধন তুলে নেয়। এখন বাঁধের বালু দিয়েই জিও টেক্সটাইল ব্যাগ ভরাট করে তা সেলাই করে সারি সারি করে রাখা হয়েছে।

দেখা হয়েছে: 713
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪