|

পূর্বধলার পলিথিন বিরোধী অভিযান, জরিমানা ও কারাদন্ড

প্রকাশিতঃ ৪:০৩ অপরাহ্ন | জানুয়ারী ২৫, ২০২০

পূর্বধলার পলিথিন বিরোধী অভিযান, জরিমানা আদায়

সাদ্দাম হোসেন, পূর্বধলা, (নেত্রকোণা) প্রতিনিধিঃ নেত্রকোণার পূর্বধলা উপজেলার চৌরাস্তা বাজার, রাজার বাজার, বালুচরা, ফাজিলপুর, কুমুদগঞ্জ, শ্যামগঞ্জ বাজারে পলিথিন বিরোধী ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে।

এসময় নিষিদ্ধ পলিথিন রাখা, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার রাখার দায়ে তিন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা, ভেজা ও ত্রিপালে না ঢেকে বালু পরিবহনের দায়ে তিন চালককে ৩ হাজার টাকা জরিমানা এবং পূর্বধলা বাজারে শুটকি মাছ ব্যবসায়ীর কাছে নিষিদ্ধ পলিথিন পাওয়ায় ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়।

আজ শনিবার (২৫ জানুয়ারি) এই অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে কুলসুম।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, উপজেলার শ্যামগঞ্জ বাজারে দোকানীরা ব্যবসায় জিনিসপত্র বিক্রির সময় নিষিদ্ধ পলিথিন ব্যবহার করে আসছিল। এমন সংবাদের ভিত্তিতে শ্যামগঞ্জ বাজারে ২টি দোকানে ২০০ গ্রাম ও ১৫০ গ্রাম নিষিদ্ধ ঘোষিত পলিথিন পাওয়া যায়।

পলিথিন রাখার দায়ে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ (ক) ধারায় দুই ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া গোপন সংবাদের ভিত্তিতে পূর্বধলা বাজারে এক শুকনা মাছ ব্যবসায়ীর কাছে আনুমানিক ৫৫০ গ্রাম পলিথিন পাওয়ায় একই আইন ও ধারায় দোকানীকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়।

পূর্বধলার পলিথিন বিরোধী অভিযান, জরিমানা ও কারাদন্ড

ফাজিলপুর বাজারে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার রাখার দায়ে ১জন হোটেল ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ১৯৯০ এর ৪৩ ধারায় ২ হাজার টাকা জরিমানা করা হয়। শ্যামগঞ্জ বিরিশিরি রাস্তায় ট্রাকে করে ভেজা ও ত্রিপালে না ঢেকে বালু পরিবহনের দায়ে দন্ডবিধির ১৮৮ ধারায় তিন জন ট্রাক ড্রাইভারকে ১ হাজার করে মোট ৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে কুলসুম অভিযানের সত্যতা নিশ্চিত করে জানান, জনস্বার্থে ও পরিবেশ রক্ষায় ভ্রাম্যমান আদালতের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

দেখা হয়েছে: 588
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪