|

পুঠিয়ার বানেশ্বরে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল

প্রকাশিতঃ ৪:৫৫ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৫, ২০১৯

পুঠিয়ার বানেশ্বরে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল

মোঃমারসিফুল ইসলাম (সুইট) পুঠিয়া প্রতিনিধিঃ পুঠিয়ার বানেশ্বর হাটে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল। প্রশাসনের নাকের ডগায় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা নিষিদ্ধ কারেন্ট জালের জমজমার ব্যবসা চালিয়ে যাচ্ছে।

ফলে এ এলাকা থেকে দেশীয় প্রজাতির ছোট বড় মাছ প্রায় বিলুপ্তির পথে। কারেন্ট জালে সব ধরনের মাছ বেশী ধরা পড়ায় এলাকার মৎস্য শিকারীরা এ জাল ক্রয় করছে। এ জাল দিয়ে জেলেরা বিভিন্ন নদী ও খাল-বিলে দেশি প্রজাতির ডিমওয়ালা ও পোনা মাছ নিধন করছে। বর্ষার শুরু থেকে এ জাল দিয়ে মাছ ধরা শুরু করে তারা।

এমনিতেই নানা কারণে আমাদের দেশীয় প্রজাতির বহুমাছ প্রায় বিলুপ্তির পথে। আর কারেন্ট জাল দিয়ে এভাবে মাছ ধরা অব্যাহত থাকলে আমাদের দেশীয় প্রাজাতির মাছ যে অচিরেই বিলুপ্ত হবে তাতে কোন সন্দেহ নাই। ২০০২ সালে সংশোধিত মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, বাজারজাত করণ, সংরক্ষণ ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।

এ আইনটি মানছেনা এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা। উপজেলার বানেশ্বর, ঝলমলিয়া, মোল্লাপাড়াসহ বেশ কয়েকটি হাটে এ কারেন্ট জাল বিক্রি হচ্ছে। প্রশাসনের নজরদারী অভাবে এ কারেন্ট জাল বিক্রি হচ্ছে বলে এলকাবাসীর অভিযোগ।

এবিষয়ে পুঠিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওমর আলী বলেন, আমাদের নিয়মিত অভিযান চলছে। আজকেও আমরা বানেশ্বর হাট থেকে প্রায় ৫ হাজার টাকার কারেন্ট জাল আটক করে ধ্বংস করেছি। এ বিষয়ে আমাদের অভিযান অব্যহত থাকবে বলে তিনি জানান।

দেখা হয়েছে: 647
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪