|

পুঠিয়ায় গৃহহীনদের ঘর নির্মাণে মোটা অঙ্কের অর্থ আদায়

প্রকাশিতঃ ৯:০৬ অপরাহ্ন | সেপ্টেম্বর ০৭, ২০১৮

পুঠিয়ায় গৃহহীনদের ঘর নির্মাণে মোটা অঙ্কের অর্থ আদায়

মোঃ মারসিফুল ইলাম(সুইট), পুঠিয়া প্রতিনিধিঃ

পুঠিয়ায় গৃহহীনদের ঘর নির্মণে মোটা অঙ্কের অর্থ আদায়ের দায়ে দুই ইউপি সদস্যের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। বৃহস্পতিবার সকালে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসারের সভা কক্ষে এক সভায় গৃহহীনদের গৃহ নির্মান আশ্রয়ণ-২ প্রকল্প হতে অবৈধ ভাবে অর্থ আদায়ের দায়ে এ নির্দেশ দেওয়া হয়।

অভিযুক্ত দুই ইউপি সদস্যরা হলো, উপজেলার বেলপুকুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য মাহাবুব হোসেন ও ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য গিয়াস উদ্দিন। অভিযুক্ত দুই ইউপি সদস্য ক্ষমতার অপব্যবহার ও অবৈধ দলীয় প্রভাব খাটিয়ে এ অপকর্ম করেছে বলে উপকার ভোগীরা অভিযোগ করেছেন। সময় উপকারভোগীদের কাছ থেকে অর্থ নেয়ার অভিযোগে বেলপুকুর ইউনিয়নের দুই সদস্যকে আটক করে পুলিশ হেফাজতে নেয়া হয়।

পরে আজ শুক্রবারের মধ্যে সবাইকে টাকা ফেরত দেয়ার শর্তে তাদের ছেড়ে দেয়া হয়েছে। এর আগে উপজলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মাহামুদ।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে এ বিষয়টি নিয়ে উপজেলা পরিষদে বৈঠক করেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মাহামুদ ছাড়াও উপস্থিত ছিলেন, তদন্ত কমিটির তিন সদস্য, পুঠিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলাম রবি, পুঠিয়া থানার অফিসার ইনচার্জ (তদন্ত) রাকিবুল হাসান, বেলপুকুর থানার ওসি, উপজেলার আশ্রয়ন প্রকল্পের বাস্তবায়িত তিনটি ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্যরা উপস্থিত ছিলেন।

বৈঠকে তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, তিনটি ইউনিয়নের ৩০৪ উপকারভোগি পরিবারের কাছ থেকে প্রায় ২৫ লাখ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। ইউপি সদস্যরা ছাড়াও ও স্থানীয় প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিরা প্রতিটি পরিবারের কাছ থেকে ১০ থেকে ২০ হাজার টাকা করে নিয়েছেন।

সভায় উপকারভোগিদের টাকা ফেরত দেয়া নিশ্চিত করতে বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহন করা হয়। সে সিদ্ধান্ত অনুযায়ী আগামী শনিবার তিনটি ইউনিয়নে মাইকিং করা হবে, রোববারের মধ্যে যারা যারা টাকা নিয়েছে তারা যেন টাকা ফেরত দেয় এবং উপকারভোগিরা ফেরত নেন।

এছাড়াও উপকারভাগিরা টাকা ফেরত পেয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য জেলা প্রশাসকের উপস্থিতিতে শুনানি হবে। আগামী সোমবার বেলা ১১টায় বেলকুপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এবং ঔই দিন বিকেল ৩টায় বানেশ^র ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ শুনানির আয়োজন করা হবে এবং পরেদিন অর্থাৎ মঙ্গলবার সকাল ১১ টায় জিউপাড়া ইউনিয়নে শুনানি করা হবে ।

উল্লেখ্য, গৃহহীনদের ঘর নির্মাণে আশ্রয়ণ-২ প্রকল্পে উপকারভোগীদের কাছ থেকে অবৈধভাবে অর্থ সংগ্রহ করা হয় পুঠিয়া উপজেলার জিউপাড়া, বানেশ্বর ও বেলপুকুর তিনটি ইউনিয়নে।

এলাকাবাসী ও ভুক্তভোগীদের অভিযোগ, উপকারভোগীদের কাছ থেকে ১০ থেকে ২০ হাজার টাকার বিনিময়ে এক লাখ টাকা ঘর তৈরী করে দেওয়ার প্রলোভন দেখিয়ে উপজেলার প্রায় ৩০০ পরিবারের কাছ থেকে হাতিয়ে নেওয়া হয়েছে মোটা লক্ষ লক্ষ টাকা। এতে সরকারের প্রকল্পের উদ্দেশ্যে ভেস্তে যেতে বসেছে। প্রকৃত হত দরিদ্র যাদের জমি আছে ঘর নাই তদের পরিবর্তে টাকা দেওয়া শর্তে বা অগ্রিম টাকা নেওয়ার শর্তে অনেক সচ্ছল পরিবারকে এই ঘর প্রদান করা হয়।

এ বিষয়ে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মাহামুদ বলেন, সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের আওয়তায় উপজেলার তিনটি ইউনিয়নে বাস্তবায়িত কাজে অর্থ গ্রহনের লিখিত অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। যার প্রধান করা হয়েছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলাউদ্দিন আল ওয়াদুদকে।

এছাড়াও দ্রুত এই কমিটিকে প্রতিবেদন দাখিলের নিদের্শ দেওয়া হয়। তাদের প্রতিবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন এবং ভুক্তভোগীদের অর্থ ফেরতের জন্য বেশ কিছু ব্যবস্থা গ্রহন করা হয়।

দেখা হয়েছে: 681
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪