|

পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী আছে, সেবা নেই

প্রকাশিতঃ ১১:৪৯ অপরাহ্ন | জুলাই ১৭, ২০১৮

পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী আছে, সেবা নেই

মোঃ মারসিফুল ইসলাম(সুইট), পুঠিয়া প্রতিনিধিঃ

পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী আছে, সেবা নেই। প্রতনিয়িত উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সবো নিতে আসা রুগদিরে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। চলতি বছরের শুরু থেকে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন।

বর্তমানে দুইজন বিশেষজ্ঞ ডাক্তার, দুইজন মেডিক্যাল অফিসার ও একজন ইএমও দিয়ে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবা। ৫০ শয্যা এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৮ জন ডাক্তারের বিপরীতে দায়িত্ব পালন করেছেন মাত্র ৬ জন ডাক্তার। এছাড়াও ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ১জন করে ডাক্তার থাকার নিয়ন থাকলেও সে পদ গুলোও শুন্য রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানাগেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেষণে রয়েছেন ছয় জন ডাক্তার এবং ২৮টি পদের মধ্যে ১৪টি পদই শূন্য রয়েছে। বর্তমানে কর্মরত রয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সাঈদুল হক, গাইনি বিশেষজ্ঞ আফরোজা খাতুন, মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার মোহাইমেনুল হক, জুনিয়োর কনসালটেন্ড ডাক্তার ডা.সুব্রত কুমার, ইএমও ডাক্তার মোহাম্মদ তৌহিদুল ইসলাম, মেডিক্যাল অফিসার ডাক্তার জিয়াউর রহমান ও ডাক্তার কোহিনুর পারভীন এবং ডাক্তার সূচনা মনোয়ারা রয়েছেন মাতৃত্বকালীন ছুটিতে।

প্রেষণে রয়েছেন ৬ জন ডাক্তার, এদের মধ্যে ডাক্তার জাহিদ হাসান খান, আবুল কালাম আজাদ ও ডাক্তার ফজলুর রহমান রামেক হাসপাতালে, ডাক্তার কাশেফা রহমান রয়েছেন টিবি ক্লিনিকে, ডাক্তার নাজমুস সাফিয়া ও ডাক্তার মিশুরাণী রয়েছেন চীন মৈত্রী হাসপাতালে। ফাঁকা রয়েছে সার্জারি, চক্ষু, শিশু, হৃদরোগ, যৌন ও চর্ম, ইএনটি, প্যাথলজিষ্ট, এ্যানেসথেটিষ্ট, সহকারি সার্জন, ডেন্টাল সার্জন, অল্টারনেটিভ মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক বিভাগগুলোর পদ ফাঁকা পড়ে রয়েছে।

নাম প্রকাশ না করা শর্তে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন ডাক্তার জানান, পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মহাসড়ক সংলগ্ন হওয়ায় এবং যাতায়াতের সকল সুবিধা থাকায় স্বাস্থ্য কমপ্লেক্সে বিভিন্ন এলাকা ও পার্শ্ববর্তী উপজেলার রোগীরা এখানে প্রতিনিয়ত স্বাস্থ্য সেবা নিতে আসে। এই সব রোগীদের স্বাস্থ্য সেবা দিতে আমরা মাত্র কয়েক জন ডাক্তারেরা চাপের মধ্যে থাকি। জরুরী ভিত্তিতে শূন্য পদ গুলোতে ডাক্তার নিয়োগ দেওয়া জরুরী বলে তিনি জানান।

পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সাঈদুল হক জানান, এখানে দীর্ঘদিন ধরেই চিকিৎসক সমস্যায় রয়েছে। বেশীর ভাগ পদই শূন্য রয়েছে। প্রতিদিন প্রায় ৪’শ থেকে ৫’শ রোগীর চিকিৎসা দিতে হয়। এই বিষয়গুলো আমি একাধিকবার উপজেলার মিটিংয়ে আলোচনা করেছি। উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। এর কোন প্রতিকার হচ্ছে না। মাঝে মধ্যে বড় কোন দুর্ঘটনা ঘটলে চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হয় আমাদের।

দেখা হয়েছে: 1453
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪