|

পুঠিয়া মেয়রের বিরুদ্ধে রাজস্ব ফাঁকি দিয়ে খাস পুকুর ভোগদখলের অভিযোগ

প্রকাশিতঃ ৩:৪২ পূর্বাহ্ন | জুলাই ১১, ২০১৮

অভিযোগ

মোঃ মারসিফুল ইসলাম(সুইট) পুঠিয়া প্রতিনিধিঃ

পুঠিয়া পৌরসভার মেয়র, পুঠিয়া উপজেলা যুবলীগের সভাপতি রবিউল ইসলাম রবির বিরুদ্ধে প্রসাশনের সহযোগীতায় বীনা টেন্ডারে ৩ একরের অধিক সরকারী খাস পুকুর অবৈধভাবে ভোগদখলের অভিযোগ উঠেছে। এতে সরকার মোটা অংকের রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে।

সোমবার (০৯ জুলাই) স্থানীয় কয়েকজন মাছ চাষী দ্রুত পুকুরটি ইজারা দেয়ার দাবী করে এবং এ অনিয়মের বিরুদ্ধে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়ে জেলা প্রশাসকের (ডিসি) কাছে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সুত্রে জানা গেছে, পুকুরটি দূর্গাপুর উপজেলার পানানগর ইউনিয়নে অবস্থিত। চলতি বছরের গত ১২ জুন দুর্গাপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উপজেলার গোলাবাড়ি মৌজার/৮৬ খতিয়ান নং ৮৭, দাগ নং ১৯৫৭, ৩.১৭ একর সরকারী খাস পুকুর ইজারা দেয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করে দরপত্র আহবান করেন।

 

বিজ্ঞপ্তি প্রকাশের পর স্থানীয় মাছ চাষীরা ৫ হাজার টাকার (অফেরতযোগ্য) ব্যাংক ড্রাফড করে অফিস চলাকালিন সময়ে দরপত্র প্রদান করেন। সে মাসের ২৭ তারিখ রোববার পুকুরটি ইজারা দেয়ার কথা থাকলেও দুপুর ২ টার দিকে সহকারী কমিশনার (ভুমি) সমর কুমার পাল অজ্ঞাত কারনে পুকুর ইজারার কাজ স্থগিত করেন।

এর আগেও ২০১৬ সালে পুকুর ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও সেসময়ও অজ্ঞাত কারনে ইজারার কাজ স্থগিত করেন। ১৪১৯-১৪২১ বাংলা সনে সর্বশেষ পুকুরটি ইজারা দেয়া হলেও গত ১৪২২-১৪২৪ বাংলা ৩ বছর ধরে পুকুরটি আর ইজারা দেয়া হয়নি। সেসময় থেকে এখন পর্যন্ত বিনা ইজারায় প্রশাসনকে ম্যানেজ করে পুঠিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলাম রবি পুকুরটি ভোগদখল করে আসছেন। ফলে সরকার এখান থেকে মোটা অংকের রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে।

অভিযোগকারী দূর্গাপুর উপজেলার গোলাম রাব্বানী, আবুল বাসার, মিঠু সরকার, শাকিল, শিমুল ও নূর হোসেন অভিযোগে বলেন, দূর্গাপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অজ্ঞাত কারনে পুকুর ইজারা স্থগিত করে রেখেছেন। এদিকে ১৪২১ বাংলা সনে সর্বশেষ ইজারার মেয়াদ শেষ হলে প্রশাসনকে ম্যানেজ করে পুঠিয়া পৌরসভার বর্তমান মেয়র রবিউল ইসলাম রবি মাছ চাষ করছেন। এতে সরকার পুকুরটি থেকে লক্ষ লক্ষ টাকার রাজস্ব হতে বঞ্চিত হচ্ছেন।

অভিযোগে তারা আরো বলেন, গত ১৪১৯-১৪২১ বাংলা সনে ৩ বছর মেয়াদে ১ লাখ ৩৬ হাজার ৫’শ টাকায় পুকুরটি সর্বশেষ ইজারা দেয়া হয়েছিলো। পরে দু’দফা পুকুর ইজারার বিজ্ঞপ্তি প্রকাশ করলেও কর্তৃপক্ষ অজ্ঞাত কারন দেখিয়ে পুকুর ইজারা স্থগিত করেন।

এব্যপারে পুঠিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলাম রবি পুকুর ভোগদখলের কথা স্বীকার করে বলেন, দূর্গাপুর পৌরসভার সাবেক কাউন্সিলর রাজ্জাক প্রশাসনের থেকে পুকুরটি ইজারা নিয়ে স্থানীয় সংখ্যালঘু সম্প্রদায়ের একটি সংগঠনের কাছে পুকুরটি সাব-লিজ দেয়। পরে তাদের কাছ থেকে আমি পুকুরটি লিজ নিয়ে মাছ চাষ করছি। তিনি বলেন, একজন ব্যবসায়ী হিসেবে পুকুরটি লিজ নিয়ে মাছ চাষ করছি দলীয় বা অন্যকোন কিছুর প্রভাব খাটিয়ে নয়। আনুমানিক আগামী বৈশাখ মাস পার হলে দুই ট্রাম মিলে ৬ বছরের লিজের মেয়াদ শেষ হবে।

জানতে চাইলে দুর্গাপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সমর কুমার পাল সাংবাদিকদের জানিয়েছেন, পুকুরটি ইজারা দেয়ার ব্যপারে দু’এক দিনের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এর আগেও বিজ্ঞপ্তি প্রকাশের পর ইজারা দেয়া স্থগিত হওয়ার ব্যপারে তিনি বলেন, বিভিন্ন কারনে পুকুর ইজারা স্থগিত হতে পারে এটা কোন ব্যপার না।

দেখা হয়েছে: 635
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪