|

পূর্বধলায় হানাদার মুক্ত দিবস পালিত

প্রকাশিতঃ ৫:৪০ অপরাহ্ন | ডিসেম্বর ০৯, ২০১৮

সাদ্দাম হোসেন, পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি:

নেত্রকোনার পূর্বধলায় হানাদার শত্রুমুক্ত দিবস উপলক্ষে বর্ণাঢ্য বিজয় র‌্যালি, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে বীর শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলী অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে রবিবার। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড এ কর্মসূচীর আয়োজন করে।

উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ও প্রশাসক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল নমিতা দে’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা বেগম লুৎফা, সহকারি কমিশনার (ভূমি) ফৌজিয়া নাজনীন, পূর্বধলা থানা অফিসার ইনচার্জ মোঃ বিল্লাল উদ্দিন, বিআরডিপি’র চেয়ারম্যান মোতাহার হোসেন খান বকুল, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নিজাম উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে নেত্রকোণার পূর্বধলা উপজেলা শত্রুমুক্ত হয়। মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতার যৌথ আক্রমনে পাক হানাদার বাহিনী ৮ ডিসেম্বর রাতে পূর্বধলা থেকে পালিয়ে যায়।

পর দিন ৯ ডিসেম্বর সকালে আবারও হানাদার বাহিনী জারিয়া-ময়মনসিংহ রেলপথে ট্রেনযোগে গৌরীপুর থেকে পূর্বধলায় প্রবেশ করতে চাইলে মুক্তিযোদ্ধাদের তীব্র আক্রমন ও প্রতিরোধের মুখে তারা পিছু হঠতে বাধ্য হয়। এসময় পাক সৈন্যরা পূর্বধলা উপজেলার পাবই রেল সেতুটি মাইন বিষ্ফোরনে ধবংস করে।

ওই দিন নেত্রকোনার বিভিন্ন স্থানে আটকে পড়া পাক সৈন্যরা পরাজয়ের গ্লানি নিয়ে পালিয়ে যাওয়ার পথে উপজেলার শ্যামগঞ্জ পশ্চিম বাজারের মুক্তিযোদ্ধা সুধীর বড়ুয়াকে হত্যা করে। পূর্বধলার ওই যুদ্ধই একাত্তরের রণাঙ্গনে নেত্রকোনা জেলার শেষ যুদ্ধ।

দেখা হয়েছে: 651
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪