|

প্রভাবশালীদের হুমকিতে মৎস্যনার্সারী স্বত্তাধিকারীর সাংবাদিক সম্মেলন

প্রকাশিতঃ ১১:১৭ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৭, ২০১৮

প্রভাবশালীদের হুমকিতে মৎস্যনার্সারী স্বত্তাধিকারীর সাংবাদিক সম্মেলন

সাইফুল ইসলাম রয়েল, কলাপাড়া (পটুয়াখালী)প্রতিনিধি:

একাধিক বার প্রভাবশালীদের দ্বারা মাছ লুট, রেনু পোনা ধ্বংস করে আর্থিক ক্ষতিসহ অব্যাহত জীবননাশের হুমকিতে দিশেহারা হয়ে সাংবাদিক সম্মেলন করেছে উপজেলার ডাবলুগঞ্জ ইউনিয়নের রুপালী মৎস্য নার্সারী স্বত্তাধিকারী জাকির হোসেনসহ সংশ্লিস্ট ব্যবসায়ীরা।

দীর্ঘ কয়েক বছর ধরে প্রভাবশালীদের এমন কর্মকান্ডে ক্ষতিগ্রস্থ এ প্রান্তিক মৎস্য চাষী বর্তমানে ন্যায় বিচার পাবার আশায় ঘুরছেন দ্বাওে দ্বারে । আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির মিলনায়নে সাংবাদিক সম্মেলনকালে লিখিত বক্তব্য পাঠ করে এসব অভিযোগ করেন জাকির হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বুধবার (২৬ সেপ্টম্বর) সকালে উপজেলার ডালবুগঞ্জ ইউনিয়নের মনসাতলী গ্রামের জাকির হোসেন হাওলাদার’র রুপালী মৎস্য নার্সারী থেকে প্রায় সাড়ে পাঁচ লক্ষ টাকার মাছ লুট করেছে সুলতান মৃধাসহ ২০-২১ জন ব্যক্তি। দীর্ঘ ২০/২১ বছর যাবৎ তিনি এই পেশা জড়িত। ২০১৭ সালে মো. মেনাজ উদ্দিন শিকদারের কাছ থেকে পাঁচ বছরের জন্য পুকুর লীজ নিয়ে এবং নিজস্ব পুকুরসহ ২৮ নং জেএল মনসাতলী মৌজায় ১৩৯ ও ৮৮নং খতিয়ানের বিভিন্ন দাগে প্রায় তিন একর সম্পত্তির মধ্যে রুপালী নার্সারীর ব্যবসা করিয়া আসছি।

নার্সারী ব্যবসা লাভজনক দেখে একটি স্বার্থন্মেশী মহল যথাক্রমে- সুলতান মৃধা, পান্না ফরাজী, ইউসুফ খা, বশির মৃধা, রহমান মৃধা, মজিবর মৃধা, আবদুল হাই, ইয়াকুব তাং, শাহআলম প্যাদাসহ ২০/২১ জন দস্যু বাহিনী ২০০৩ সালে আমার কাছে পাঁচ লাখ টাকা চাঁদা দাবী করে এবং ক্ষতিসাধণের চেষ্টা করে।

এছাড়াও ২০১৬ সালে একই ব্যক্তিরা আমার নিকট পুনরায় পাঁচ লাখ টাকা চাঁদা দাবী করে। আমি দিতে অপরগতা প্রকাশ করলে ক্ষিপ্ত হয়ে প্রকাশ্য দিবালোকে আমার পুকুর থেকে ০৯/০১/২০১৬ তারিখে জাকিজাল ও বেড়জাল দ্বারা বিভিন্ন প্রজাতির ৯০-৯৫ হাজার টাকার মাছ ধরিয়া এবং মারিয়া আর্থিকভাবে ক্ষতিসাধন করে। এ ব্যপারে ডালবুগঞ্জ ইউনিয়ন পরিষদে অভিযোগ দায়ের করিলে, স্বাক্ষী প্রমানে তাহারা দোষী সাব্যস্থ হয়। কিন্তু এতে তারা ক্ষ্যান্ত না হয়ে বারবার আমার ক্ষতিসাধণসহ জীবননাশের চেষ্টা করে আসছে।

নার্সারী ও ঘের হতে মাছ ধরার ভিডিও চিত্র সংবাদকর্মীদের সামনে উপস্থাপন করে জাকির হোসেন লিখিত বক্তব্যে আরো বলেন, সর্বশেষ (২৬ সেপ্টেম্বর) বুধবার আমি বাড়ী না থাকার সুযোগে উপরোক্ত ব্যাক্তিরাসহ অজ্ঞাতনামা কিছু লোকজন জাকিজাল ও বেড়জাল নিয়া সকল ৯টা থেকে ১টা পর্যন্ত আমার নার্সারী ও ঘের থেকে মাছ ধরতে থাকে। সংবাদ পেয়ে মহিপুর থানায় অবগত করে, পুলিশ নিয়া ঘটনাস্থলে উপস্থিত হই। এসময় বিবাদীদের নেওয়া মাছের আলামত দেখতে পাই। তাহাতে বিবাদীরা আমার ঘেড় হইতে ২০টি পাটের বস্তা ভর্তি বড় মাছ নিয়া যায় এবং ৫/৭ ইঞ্চি অনুমান দুই লক্ষ পোনা মাছ পাতিল ভরিয়া সুলতান মৃধাসহ অন্যান্য বিবাদীদের পুকুরে ফেলে দেয়। তাহাতে আমার প্রায় তিন লক্ষ পঞ্চাশ হাজার টাকার ক্ষতি সাধন হয়।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ওয়ার্ল্ড ফিস কুয়াকাটা সংগঠনের (মৎস্য নার্সারার) সহ-সভাপতি মো. ফেরদৌস মুন্সী বলেন, জাকির ভাই একজন সফল মৎস্য নার্সারার। এর আগেও তার মাছ লুট করা হয়েছে। গত বুধবারও কয়েকজন মিলে তার মাছ লুট করে নিয়ে যায়। তিনি বিষয়টি এর আগেও অবগত করেছেন। পুকুরের মালিক মেনাজ সিকদার বলেন, জাকির হাওলাদারকে পাঁচ বছরের জন্য পুকুর লিজ দিয়েছি। কিছু দস্যু বাহিনী বারবার তার মাছ লুট করে নিয়ে যাচ্ছে। এতে তিনি ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

এ ব্যাপারে জানতে চাউলে অভিযুক্ত সুলতান মৃধা মুঠোফোনে বলেন, জেলা পরিষদ সদস্য আসলাম হাওলাদার আমাদের ডেকে রুপালী মৎস্য নার্সারী থেকে মাছ ধরায় জন্য নির্দেশনা দিয়েছে। আমরা যে ঘের থেকে মাছ ধরেছি সেটার মালিক রমনী কুঞ্জ।

জেলা পরিষদ সদস্য আসলাম হাওলাদার বলেন, এবিষয়ে আমার কোন সম্পৃক্তা নাই। সুলতান যা বলেছে তা সম্পূর্ন মিথ্যা। তবে ঘটনার সময় আমি ওই পথে হোন্ডা যোগে যাচ্ছিলাম। তখন রমনীগং আমার হোন্ডা থামিয়ে বলেছে যে তাদের নিজেদের ঘেরের মাছ ধরায় জাকির তাদের পুলিশ দিয়ে হয়রানি করছে। ঘটনা যাছাই করে জানতে পারি জাকির রমনীর কাছ থেকে এক বছরের লিজ নিয়েছিল পরে আর ঘেরের দখল ছাড়েনি এবং এ বিষয়টি চেয়াম্যান আঃ ছালাম শিকদারও জানেন বলে তিনি উল্লেখ করেন।

এ বিষয়ে ডালবুগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আঃ সালাম শিকদার জানান, যে আপনাদের কাছে যে অভিযোগ করেছে সে একজন নাম করা টাউট এবং বাটপার,ওই ঘেরের মালিক রমনী কুঞ্জ। মাছ চাষ করেছে রমনী। ধরেছেও সে নিজে। রমনী কুঞ্জকে উৎখাত করার জন্য জাকিরসহ কয়েকজন মিলে জবর দখল করছে। এবিষয়ে একাধিকবার সালিশ বৈঠক হয়েছে।

দেখা হয়েছে: 530
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪