|

প্রাইভেট চেম্বারের অপচিকিৎসায় ছটফট করে রোগির মৃত্যু

প্রকাশিতঃ ৫:১৯ অপরাহ্ন | এপ্রিল ২৪, ২০১৮

প্রাইভেট-চেম্বারে-রোগির-মৃত্যু-Patients' death by intensifying treatment in private chamber op

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■

নড়াইলে ডাঃ জসিমের অপচিকিৎসায় মাফিজুর শেখ (৩৫) নামে এক রোগির মৃত্যুর অভিযোগ উঠেছে। নিহত মাফিজুর নড়াইলের আরাজী বাসগ্রামের ইসরাফিল শেখের ছেলে। সে কিছুদিন যাবৎ হাত-পায়ে ঠিকমত শক্তি পাচ্ছিল না।

তাই তাকে রবিবার (২২ এপ্রিল) দুপুরের দিকে নড়াইল সদর হাসপাতালের ডাঃ আব্দুল কাদের জসিম এর প্রাইভেট চেম্বারে নিয়ে আসেন তার স্ত্রী লাকছি বেগম। ভালো চিকিৎসা দেয়ার কথা বলে ডাক্তার আব্দুল কাদের জসিম ৩ হাজার টাকা দামের একটি ইঞ্জেকশন দিলে রোগির মৃত্যু হয় বলে জানান নিহতের স্ত্রী লাকছী বেগম।

লাকছী বেগম অভিযোগ করে জানান, ডাঃ আব্দুল কাদের জসিমের চেম্বারে নেয়া মাত্রই রোগিকে দেখে ৩ হাজার টাকার একটি ইঞ্জেকশন ও ৮ হাজার একটি টেস্ট করাতে বলেন। এতো টাকা নাই বলে লাকছী বেগম স্বামীকে অন্যত্র নিয়ে যেতে চান। কিন্তু ডাঃ জসিম তাদের ভয় দিয়ে বলেন, দ্রুতই টেস্ট করাতে হবে এবং ইঞ্জেকশন দিতে হবে। তা-না হলে রোগির খুব বিপদ হবে। হাত-পা চির দিনের জন্য নষ্ট হয়ে যাবে। এ কথা বলে মোটা অংকের টাকা হাতিয়ে নেন ডাক্তার জসিম।

এরপর রোগিকে একটি ইঞ্জেকশন দেন। ইঞ্জেকশন দেয়ার পর হতে রোগির অবস্থার অবনতি হতে থাকে। রোগি মাফিজুর বার বার করুণ স্বরে পানি খেতে চায়। নিষ্ঠুর ডাক্তার তাকে পানি খেতে দেয়নি। তার স্ত্রী অসুস্থ স্বামীর নিকট যেতে গেলে তাকে বাঁধা দেয়া হয়। ডাক্তারের কর্মচারী স্বপ্না রানী নিহত মাফিজুরের স্ত্রী লাকছী বেগম বা অন্য কাউকে তার নিকট যেতে দেয়নি।

মৃত্যু যন্ত্রনায় কাতর স্বামীর নিকট যাওয়ার জন্য ছটফট করলেও লাকছী বেগমকে যেতে দেয়া হয়নি। এক সময় নিস্তব্ধ হয়ে পড়ে মাফিজুর। ডুকরে কেঁদে শেষ বারের মত স্বামীর কথা শোনার জন্য তার কাছে যাওয়ার আকুতি জানায় লাকছী বেগম। কোন কাকুতি মিনতি কাজে লাগেনি। স্বামীর জন্য ডাক্তারের চেম্বারের বাইরে রোগিদের ওয়েটিং রুমে বসে ডুকরে কাদতে থাকেন। পাষান ডাক্তার ও তার সহযোগিদের আচরণ ঐতিহাসিক খুনি সিমারের পাষন্ডতাকে হার মানিয়েছে। মৃত্যু নিশ্চিত জানার আরোও পরে তার স্ত্রীকে স্বামীর কাছে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

এরই মধ্যে মৃত্যু ঘটনা ধামাচাপা দিতে নানা ধরনের অপচেষ্টা চালায় কসাই খ্যাত ডাক্তার জসিম। তিনি নিজের পোষা সন্ত্রাসী ও অনুগত টাউটদের ডেকে নিয়ে আসেন। তারা এসে নিহত রোগির স্বজনদের নানা ভাবে প্রলোভন দিয়ে এবং হুমকি দিয়ে এ বিষয়ে নিরব থাকার জন্য চাপ সৃষ্টি করে। এমনকি এ্যাম্বুলেন্স ডেকে এনে নিহতের লাশ ও তার স্বজনদের জোর করে বাড়ি পাঠিয়ে দেন।

স্বামীর মৃত্যুতে বার বার মূর্ছা যাওয়া ও প্রলাপ বকা লাকছী বেগম কাঁদতে কাঁদতে বলেন, তার স্বামী হাটা চলা করতে পারতো। স্থানীয় বনগ্রাম বাজারে চা বিক্রি করে সংসার চালাতো। তাকে সম্পূর্ণরূপে সুস্থ করতে এসেছিলেন। অথচ অর্থ পিশাচ কসাই ডাক্তার তাকে লাশ বানিয়ে বাড়ি পাঠিয়ে দিলো। তিনি আহাজারি করে মহান আল্লাহর কাছে বিচার দাবি করতে থাকেন। তার একমাত্র ছেলে সন্তান আব্বা আব্বা বলে চিৎকার করে কাঁদতে থাকে। তাদের আহাজারিতে আকাশ বাতাস ভারি হয়ে উঠে।

হৃদয় বিদারক এ করুণ দৃশ্য দেখে আগত কেউই চোখের পানি ধরে রাখতে পারেনি। মন গলেনি শুধু অর্থ পিশাচ ডাক্তার জসিম ও তার চামচাদের। মুহুর্তের মধ্যে এ ঘটনা সারা শহরে জানাজানি হয়ে যায়। সর্বত্রই সমালোচনা হতে থাকে কসাই ডাক্তার জসিমের অর্থ হাতানোর নানা কৌশল ও অপচিকিৎসা নিয়ে।

এসময় স্থানীয় অনেক জনতা উত্তেজিত হয়ে পড়ে। ভাংচুর হওয়ার ভয়ে চেম্বারের সামনে উঠতি বয়সী ভাড়াটে সন্ত্রাসী এনে বসিয়ে রেখে আরোও সমালোচনার পাত্র হন এই অপচিকিৎসক। জানা গেছে ডাক্তার জসিমের আত্মীয় নড়াইলের রোগির স্বজনদের হুমকি ও ভয় দিয়ে এবং অর্থের প্রলভনে বিষয়টি আপোষরফা করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অভিযোগ রয়েছে নিজ কর্মস্থল ফাঁকি দিয়ে নড়াইল শহরের সদর হাসপাতাল রোডে ট্রমা সেন্টার নামে চেম্বার খুলে প্রাইভেট রোগি দেখায় ব্যস্ত থাকেন। ধুরন্ধর এই ডাক্তার সব সময় সরকারি দলের প্রভাবশালীদের ম্যানেজ করে চলেন। তাই তার বড় বড় অপরাধ অতি সহজে অল্প সময়ে চাপা পড়ে যায়। তার কুকীর্তির শেষ নাই। শোনা যায় অন্যান্য নানা দোষে দুষ্ট এ মানুষটি সুস্থ মানুষকে অসুস্থ করে অর্থ হাতানোতে সিদ্ধ হস্ত। নির্ভুল মিথ্যা বলায় খুবই পারদর্শী। চাটুকারিতায় অতুলনীয়। এ রকম অনেক গুণাবলি রয়েছে তার।

আর এসব গুণের কারণে সাধারণ মানুষদের বোকা বানিয়ে যুগ যুগ ধরে নড়াইল বসে অবৈধ ভাবে লাখ লাখ টাকা কামাই করে চলেছেন। ওই অবৈধ অর্থের স্বাদ পাওয়া কিছু লোক তাকে সার্বিকভাবে সহযোগিতা করে আসছে। তাতে নড়াইলের মানুষের যত বড় ক্ষতি হোক না কেন, নিজেদের স্বার্থের কাছে সবই তুচ্ছ। বরং ডাক্তার জসিমের পক্ষে সাফাই সাক্ষি দিতে সদা তৎপর ও প্রস্তুত থাকে এক শ্রেণির চাটুকার ও অর্থলোভিরা।

তাদের কারণে বেপরোয়া হয়ে উঠেছেন এই মহা গুণধর চিকিৎসক। তাইতো মানুষের প্রাণ কেড়ে নিতেও তার বুক কাপছে না। সচেতন মহল যথাযথ তদন্ত সাপেক্ষে রোগি মাফিজুর হত্যা ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেছেন।

দেখা হয়েছে: 472
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪