|

প্রেসিডেন্ট শপথ নিলেন ‘ব্রাজিলের ট্রাম্প’

প্রকাশিতঃ ৮:৪৪ অপরাহ্ন | জানুয়ারী ০২, ২০১৯

অনলাইন বার্তাঃ

প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ব্রাজিলের কট্টর ডানপন্থী নেতা জেইর বোলসোনারো। শপথের পর দেয়া বক্তৃতায় বামপন্থী মতবাদ, দুর্নীতি ও সন্ত্রাস নির্মূলের ঘোষণা দিয়েছেন ‘ব্রাজিলের ট্রাম্প’ নামে পরিচিত এই নেতা। বিবিসি।

নির্বাচনী প্রচারণায় বর্ণবাদী, সমকামী ও নারীবিদ্বেষী বক্তৃতা দিয়ে সমালোচিত হয়েছিলেন বোলসোনারো। বারবার ঈশ্বরের নাম নিয়ে কথা বলতেন তিনি। এক পর্যায়ে প্রচারণা চালানোর সময় ছুরিকাঘাতের শিকার হওয়ার পর তার জনপ্রিয়তা প্রায় ২৮ শতাংশ বেড়ে যায়।

শপথের পর ভাষণে বোলসোনারো বলেন, ব্রাজিল সমাজতন্ত্র থেকে মুক্তির পথে হাঁটা শুরু করেছে। আমরা গত এক দশকে বামদের সৃষ্ট আইনকানুন বাতিল করবো।

শপথ গ্রহণের পর ব্রাজিলের প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, বোলসোনারোকে অভিনন্দন। আপনি এইমাত্র সুন্দর উদ্বোধনী ভাষণ দিয়েছেন। যুক্তরাষ্ট্র আপনার সাথে আছে।

বোলসোনারোর প্রেসিডেন্ট হওয়ার মধ্য দিয়ে ল্যাটিন আমেরিকার সবচেয়ে বড় গণতান্ত্রিক এই দেশটিতে ডানপন্থী দলের আবির্ভাব হলো। এর আগে ২০০৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৩ বছর দেশটিতে ক্ষমতায় ছিল বামপন্থী ওয়ার্কার্স পার্টি।

দেখা হয়েছে: 572
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪