|

ফরিয়া ব্যবসায়ীদের পোয়া বারো গঙ্গাচড়ায় নতুন বিপত্তি কৃষি কার্ড

প্রকাশিতঃ ৬:৫৩ অপরাহ্ন | জুলাই ২০, ২০১৯

Gangachara-গঙ্গাচড়া

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় কৃষকের গোলা শূন্য। লাভবান হচ্ছে ফরিয়া ব্যবসায়ীরা।  চলতি মৌসুমে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে বোরো ধান কেনার উদ্যোগ নিলেও নান জঠিলতায় প্রকৃত কৃষক সে সুবিধা পাচ্ছে না। খাদ্য গুদামে ধান দিতে গেলে কৃষক পরিচিতি হিসাবে প্রয়োজন হয় কৃষি উপকরণ সহায়তা কার্ড।

কিন্তু সেই কার্ড তৈরিতে অনিয়মের কারণে খাদ্য গুদামে ধান সরবরাহ থেকে বঞ্চিত হচ্ছে প্রকৃত কৃষক। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে লোকজনের সংগে কথা বলে এমই চিত্রই পাওয়া গেছে। উপজেলার বড়বিল ইউনিয়নের দক্ষিন পানাপুকুর গ্রামের নুর ইসলামের বাড়ীর দুই শতক জমি ছাড়া আর কিছুই নেই। পেশায় ভিক্ষুক। তার নামে দেওয়া হয়েছে কৃষি উপকরণ কার্ড। কার্ড নং- ১৪৬২। কার্ডে নিজ জমি দেখানো হয়েছে ২৫ শতক। সম্প্রতি সরকারিভাবে ধান ক্রয়ের কার্যক্রম লটারীর মাধ্যমে তার নাম উঠেছে। যথারিতী খাদ্য গুদামে ধান ও সরবরাহ করেছেন তিনি। আর এই ধান সরবরাহ করতে গিয়ে বিষয়টি নজরে আসে।

সরেজমিনে ওই গ্রামে গিয়ে নুর ইসলামের সংগে কথা বলে জানা যায় এর বিপরীত চিত্র। তিনি অপকটে স্বীকার কলেন যে তার নিজের কোন জমি নাই। বর্গায় জমি নিয়েও বোরো চাষ করেন নাই তিনি। গুদামে কেমন করে দিলেন জানতে চাইলে তিনি জানান বাহিরে থেকে ১২ মন ধান কিনেছেন। সেই ধান শুকিয়ে খাদ্য গুদামে দিয়েছেন।

অফিস কত খরচ নিয়েছে জানতে চাইলে বলেন ধান ফ্যান বাবদ ২ শত টাকা আর লেবাররা নিয়েছে ৫ শত টাকা তাছাড়া ব্যাংক একাউন্ট করতে খরচ হয়েছে ১০ টাকা। গুদামে ধান দিয়ে লাভ হয়েছে সব খরচ বাদে ৬ হাজার টাকা। এতে তিনি বেশ খুশি।

অপর দিকে গজঘন্টা ইউনিয়নের হাবু গ্রামের জোনাব আলীও কার্ড নং- ৪৩৭, নিজের কোন জমি নাই। অথচ কার্ডে নিজস্ব জমি দেখানো হয়েছে ১ একর ২৫ শতক একই গ্রামের দুলু মিয়া কার্ড নং- ৬০৭, বসতবাড়ী ছাড়া কোনো জমি নেই। কার্ডে তার নিজস্ব জমি দেখানো হয়েছে ৭৫ শতক।

উমর গ্রামের সাইফুল ইসলামের কার্ড নং- ১৬৭৫, নিজস্ব জমি না থাকলেও দেখানো হয়েছে ১ একর। তাদের সবার নাম লটারীতে উঠেছে। গুদামে নিজে ধান না দিলেও স্লিপ ২ হাজার থেকে ৩ হাজার টাকায় বিক্রী করে দিয়েছেন তারা। জমি নেই কার্ড পেয়েছেন এমন চিত্র উপজেলার সব ইউনিয়নে। তবে হতাশ হয়েছেন প্রকৃত কৃষক। ধানে এ বছর বাম্পার ফলন হয়েছে। আর ধান নিয়ে বিপাকে পরেছে তারা। বাজারে ধানের দাম কম। এতে কৃষকদের লোকসান গুনতে হবে। সরকার ২৬ টাকা দরে ধান কিনলেও এর প্রভাব বাজারে পরেনি। বর্তমানে বাজারে মোটা ৪৫০ থেকে ৪৬০ টাকা দরে বিক্রী হচ্ছে।

গঙ্গাচড়া সদর ইউনিয়নের নবনীদাস গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান আমরা এতো আবাদ করিয়াও ধান দিতে পারি না। আর যাদের জমি নেই তারাই গুদামে ধান দেয়। বড়বিল ইউনিয়নের দক্ষিন পানাপুকুর গ্রামের কৃষকদের সংগে কথা বলে জানা যায়।

কৃষি বিভাগের উদ্যোগে যে সময় গণহারে কৃষি উপকরণ সহায়তা কার্ড দেওয়া হয় এমনকি কৃষকদের কাছ থেকে টাকা নেওয়ারও অভিযোগ রয়েছে। ২০১৫ সালের দিকে কৃষকদের জন্য কৃষি উপকরণ সহায়তা কার্ড সরবরাহ করা হয়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, উপজেলায় প্রায় ৫১ হাজার কৃষক কৃষি উপকরণ সহায়তা কার্ড পেয়েছেন। তবে যারা ক্ষুদ্র ও প্রান্তিক চাষী যাদের চাষ যোগ্য জমি আছে। তারাই কার্ড পাওয়ার যোগ্য। তারাই খাদ্য গুদামে ধান দেওয়ার সুযোগ পাবে। কার্ড তৈরিতে কিছু অনিয়ম হতে পারে বলে তিনি জানান।

দেখা হয়েছে: 490
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪