|

বরিশালের সবগুলো আসনে আ.লীগের জয়

প্রকাশিতঃ ৩:২৮ অপরাহ্ন | ডিসেম্বর ৩১, ২০১৮

খোকন হাওলাদার, গৌরনদী(বরিশাল)প্রতিনিধিঃ

বরিশাল জেলার ৬টি সংসদীয় আসনের মধ্যে সবগুলোতেই বড় ব্যবধানে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থীরা জয়ী হয়েছেন। ভরাডুবি হয়েছে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের প্রার্থীদের।

রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরামহীন ভোটগ্রহন এবং পরবর্তীতে গণনা শেষে রাতে রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বিজয়ীদের বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেন। রাত পৌঁনে ১২টার দিকে ফলাফল ঘোষণা শেষ হয়।

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে আওয়ামী লীগ তথা মহাজোটের প্রার্থী জেলা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই মন্ত্রী পদমর্যাদার আবুল হাসানাত আবদুল্লাহ ২ লাখ ৫ হাজার ৫০২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এম জহিরউদ্দিন স্বপন পেয়েছেন ১ হাজার ৩০৫ ভোট।

তবে বিএনপির প্রার্থী এম. জহিরউদ্দিন স্বপন অভিযোগ করেছেন, ভোট নয়, কেন্দ্র দখল ও সিল মারার মহা উৎসব চলেছে। ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হামলায় ১৬ জন নেতাকর্মী আহত হয়েছেন।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে আওয়ামী লীগের মো. শাহে আলম ২ লাখ ১২ হাজার ৩৪৪ ভোট পেয়ে প্রথমবারের মতো সাংসদ নিবাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সরদার সরফুদ্দিন আহমেদ সান্টু পেয়েছেন ১১ হাজার ১৩৭ ভোট। জাতীয় পার্টির প্রার্থী চিত্রনায়ক মো. মাসুদ পারভেজ সোহেল রানা পেয়েছেন ১ হাজার ৪৭১ ভোট।

তবে বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনের বাসিন্দা ও বানারীপাড়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রিয়াজ মৃধা অভিযোগ করেন, কেন্দ্রে বিএনপির পোলিং এজেন্টদের ঢুকতে দেয়া হয়নি। সাধারণ জনগণ ভোট দিতে গেলে আওয়ামী লীগ নেতাকর্মীদের দেখিয়ে নৌকায় সিল মেরে ব্যালট বক্সে ফেলতে হয়েছে। বিজয় পেতে তারা কোনো অবৈধ পন্থাই বাদ রাখেনি।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে মহাজোটের অন্যতম শরিক দল জাতীয় পার্টির (জাপা) গোলাম কিবরিয়া টিপু লাঙ্গল প্রতীক নিয়ে ৫৪ হাজার ৭৭৮ ভোট পেয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির অ্যাডভোকেট জয়নুল আবেদীন পেয়েছেন ৪৭ হাজার ২৮৭ ভোট।

বিএনপির প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীনের অভিযোগ, কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দিয়ে নৌকায় সিল মারা হয়েছে। প্রশাসন নীরব ভূমিকা পালন করেছেন। আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলায় বিএনপির কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। এসব কারণে সাধারণ জনগণ ভোট দিতে কেন্দ্রে যেতে সাহস পাননি।

তবে গোলাম কিবরিয়া টিপু তার প্রতিক্রিয়ায় বলেন, ‘বাংলাদেশের সকল আসনের মধ্যে একমাত্র তার আসনেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হয়েছে। এ ছাড়া অন্যান্য আসনে নির্বাচনের কোনো আমেজ দেখেননি তিনি।’

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী পংকজ নাথ ২ লাখ ৪১ হাজার ৩ ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো সাংসদ নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের জে এম নুরুর রহমান জাহাঙ্গীর ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৯ হাজার ২৮২ ভোট। ওই আসনের ঐক্যফ্রন্ট প্রার্থী জে এম নুরুর রহমান জাহাঙ্গীর প্রাণনাশের হুমকি, পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া, ভোট কারচুপি ও জালিয়াতির অভিযোগ তুলে দুপুর ২টার দিকে নির্বাচন বর্জন করেন।

বরিশাল-৫ (সদর ও মহানগর) আসনে আওয়ামী লীগের প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম ২ লাখ ১৫ হাজার ৮০ ভোট পেয়ে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার পেয়েছেন ৩১ হাজার ৩৬২ ভোট।

বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ার অভিযোগ করেন, সকাল ১০টার মধ্যে বেশিরভাগ কেন্দ্রের এজেন্টদের মারধর করে বের করে দেয়া হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার পোলিং এজেন্টদের নিরপত্তার দায়িত্ব নেয়ার ঘোষণা দিলেও ভোটকেন্দ্র দেখা গেছে উল্টো চিত্র। পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা টেনেহিঁচড়ে কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দিয়েছে। তাদের হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে জাতীয় পার্টির (জাপা) নাসরিন জাহান রত্না লাঙ্গল প্রতীক নিয়ে ১ লাখ ৫৯ হাজার ৩৯৮ ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো সাংসদ নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নুরুল ইসলাম আল আমিন হাতপাখা প্রতীক নিয়ে ১৪ হাজার ৮৪৫ ভোট পেয়েছেন। ওই আসনে বিএনপির প্রার্থী আবুল হোসেন খান পেয়েছেন ১৩ হাজার ৬৫৮ ভোট।

বিএনপির প্রার্থী আবুল হোসেন খানের অভিযোগ, ১০৯টি কেন্দ্রের মধ্যে ৮-১০টিতে বিএনপির পোলিং এজেন্ট বেলা ১২টা পর্যন্ত থাকতে পেরেছিল। বাকিদের মারধর করে বের করে দেয়া হয়েছে। হামলায় ৩ জন আহত হয়েছে। ফাঁকা মাঠে তারা সিল মেরেছে।

বরিশাল জেলার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, সবগুলো আসনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হয়েছে। বিরোধী প্রার্থীদের নানা অভিযোগ থাকলেও এই নির্বাচন সর্বমহলে গ্রহণযোগ্য হয়েছে বলে দাবি করেন রিটার্নিং কর্মকর্তা।

দেখা হয়েছে: 533
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪