|

বরিশালে পাঁচ বছরে ১৭১ বেওয়ারিশ লাশ উদ্ধার

প্রকাশিতঃ ৬:৫৪ অপরাহ্ন | অক্টোবর ১৫, ২০১৮

লাশ

খোকন হাওলাদার, বরিশালঃ

দক্ষিণাঞ্চলে ক্রমশ বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা। গত পাঁচ বছরে প্রতি ১৩ দিনে উদ্ধার হয়েছে ১টি করে বেওয়ারিশ লাশ। ঐ বেওয়ারিশ লাশের যেমন নাম ঠিকানা জানা যায়নি, তেমনি করা হয়নি ঘাতক। বিচার হয়নি কারোর। বিগত পাঁচ বছরে বরিশাল জেলায় উদ্ধার হয়েছে ১৭১টি বেওয়ারিশ লাশ।

বরিশাল আঞ্জুমান-ই হেমায়েত গোরস্থানের তথ্যে এ বিষয়টি উঠে এসেছে। বছর ওয়ারি উদ্ধারকৃত লাশের সংখ্যা হলো, ২০১৩ সালে ২৯ জন বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত সনাক্ত করা হয়নি।

একইভাবে ২০১৪ সালে ৩৩ জন বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত সনাক্ত করা হয়নি।
২০১৫ সালে ৩২ জন বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত সনাক্ত করা হয়নি।
২০১৬ সালে ৩১ জন বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত সনাক্ত করা হয়নি।
২০১৭ সালে ১৭ জন বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত সনাক্ত করা হয়নি।
২০১৮ সালের আগস্ট মাস পর্যন্ত ২৯ জন ব্যক্তিকে বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত সনাক্ত করা হয়নি।

২০১৭ সালের ৬ অক্টোর বরিশাল নগরীর সাগরদীর খাল থেকে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। ওই দিন শুক্রবার দুপুরের পর সাগরদী দড়গাহ্ বাড়ির পাঁচপীর জামে মসজিদের ওপর পাশে খালে লাশটি দেখতে পায় স্থানীয় এলাকাবাসী। পরে বিষয়টি পুলিশকে অবহিত করলে, পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে। লাশটির শরীরের বুকে ও চোখের উপর আঘাতের চিহ্ন দেখতে পাওয়া যায়। এ বিষয়ে কোতয়ালি থানার এস আই মশিউর রহমান জানান, অজ্ঞাত পরিচয় ওই ব্যক্তির বয়স আনুমানিক ৩৫-৪০ বছর হতে পারে।

২০১৮ সালের ৯ মার্চ বরিশালের কীর্তনখোলা নদী থেকে চরমোনাইর এক অজ্ঞাত মুসল্লির লাশ উদ্ধার করা হয়। ওই দিন শনিবার সকাল সাড়ে ৯টার দিকে চরমোনাই লঞ্চঘাট এলাকা থেকে অজ্ঞাত এ লাশ উদ্ধার করা হয়। বরিশাল সদর নৌ-থানার এসআই সোহাগ ফকির বলেন, লাশের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তবে তার বয়স আনুমানিক ৪০ থেকে ৪৫ বছরের মতো হবে।

২০১৮ সালের ৩ অক্টোবর বরিশালের আগৈলঝাড়ায় অজ্ঞাত নারীর লাশ উদ্ধার করা হয়। ওই দিন বিকেলে উপজেলার বাইপাস সড়কের কুয়াতিয়ারপাড় এলাকায় মা ক্লিনিকের সামনে স্থানীয়রা অজ্ঞাত পরিচয় এক নারীর লাশ দেখে থানায় খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই বৃদ্ধার লাশ উদ্ধার করে। মৃত ওই নারী মানসিক ভারসাম্যহীন ছিলেন। বিভিন্ন রাস্তায় তাকে ঘোরাফেরা করতে দেখা গেছে। সঠিক কোন পরিচয় না পাওয়ায় ওই দিন বাদ মাগরিব থানা প্রশাসনের উদ্যোগে উপজেলার ফুল্লশ্রী সুজনকাঠী গ্রামের নূর-এ-মদিনা মসজিদ কমিটি ও স্থানীয়দের সহযোগীতায় ওই মসজিদের গণকবরস্থানে লাশ দাফন সম্পন্ন করা হয়।

২০১৮ সালের ১১ অক্টোবর বরিশালের হিজলা উপজেলা সদরের একটি ডোবা থেকে অজ্ঞাত এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। স্থানীয়দের দেওয়া সংবাদের প্রেক্ষিতে বৃহস্পতিবার পুলিশ ঘটনাস্থলে গিয়ে আনুমানিক ৭০ বছর বয়সের অজ্ঞাত ওই ব্যক্তির লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করে।

হিজলা থানার ওসি মাকসুদুর রহমান জানান, উপজেলা সদরের বড়জালিয়া ইউনিয়নের চৌধুরী বাড়ির সড়কের পাশে ডোবার মধ্যে একটি লাশ পড়েছিল। স্থানীয়রা লাশটি দেখতে পেয়ে থানায় খবর দেয়। পরে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করে। ওসি জানান, বৃদ্ধের শরীরে কোন আঘাতের চিহ্ন নেই। উদ্ধার হওয়ার ২৪ ঘন্টার মধ্যে ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে তারা ধারণা করছেন। অজ্ঞাত বৃদ্ধের পরিচয় জানতে আশপাশের বিভিন্ন থানায় বার্তা পাঠানো হয়েছে বলে তিনি জানান।

উদ্ধারকৃত অধিকাংশ অজ্ঞাত লাশের মেলে না কোন পরিচয়। ফলে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয় লাশ গুলোকে।

দেখা হয়েছে: 502
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪