|

বরিশাল-৩ শক্তিশালী অবস্থানে বিএনপি নড়বড়ে আ’লীগ

প্রকাশিতঃ ৪:৩০ অপরাহ্ন | নভেম্বর ১০, ২০১৮

খোকন হাওলাদার, বরিশালঃ

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আবহ বিরাজ করছে বরিশাল-৩ আসনে। প্রস্তুতি নিচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপিসহ সব দলের নেতাকর্মীরা। মনোনয়ন পেতে প্রচার-প্রচারণা চালাচ্ছে সম্ভাব্য প্রার্থীরা।

সমীকরণে দেখা গেছে, জোট শরিকদের আসনে পরিণত হয়েছে বরিশাল-৩। ২০০৮ সালে এই আসন থেকে নির্বাচিত হন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু। ২০১৪ সালে তাকে হারিয়ে আসনটি দখলে নেয় ওয়ার্কার্স পার্টি।

আসন্ন নির্বাচনে আবারো ১৪ দলীয় জোটের মনোনয়নের ব্যাপারে আশাবাদী বর্তমান সংসদ সদস্য ও জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শেখ টিপু সুলতান। অন্যদিকে মহাজোটের মনোনয়ন চান গোলাম কিবরিয়া টিপু।

এদিকে এলাকায় প্রচার-প্রচারণা চালাচ্ছেন সমাজকল্যাণ মন্ত্রীর ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত কেন্দ্রীয় যুবমৈত্রীর নেতা আতিকুর রহমান।

বরিশাল-৩ আসনের বর্তমান সংসদ সদস্য শেখ টিপু সুলতান জানান, ১৪ দলের শরিক দল হিসেবে ওয়ার্কার্স পার্টি বরিশাল-৩ আসনের মনোনয়ন পাবে। ইতোমধ্যে ওয়ার্কার্স পার্টির পক্ষে মনোনয়ন পেয়েছেন তিনি। এখন জোটগত মনোনয়নের অপেক্ষায় রয়েছেন তিনি।

বরিশাল-৩ আসনের নির্বাচনী পরিসংখ্যান মতে, ১৯৯১ ও ৯৬ এবং ২০০১ সালের নির্বাচনে টানা তিনবার এই আসন থেকে এমপি নির্বাচিত হন বিএনপির প্রার্থী মোশাররফ হোসেন মঙ্গু। তবে ২০০৮ সালে এই আসনে বিএনপি প্রার্থী সেলিমা রহমানকে পরাজিত করে এমপি নির্বাচিত হন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু। কিন্তু ২০১৪ সালে তাকে হারিয়ে এমপি নির্বাচিত হন ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক শেখ টিপু সুলতান।

যদিও এই আসনে শক্ত অবস্থানে রয়েছে বিএনপি। ১০ বারের নির্বাচনে ৪ বার বিজয়ী হয়েছে বিএনপির প্রার্থী। তবে প্রার্থী নিয়ে কোন্দল রয়েছে দলটিতে। মনোনয়ন চাচ্ছেন দলের দুই প্রভাবশালী নেতা বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সাবেক প্রতিমন্ত্রী সেলিমা রহমান ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন।

উত্তর জেলা বিএনপির সভাপতি অধ্যাপক মেজবাহ উদ্দিন ফরহাদ জানান, বরিশাল-৩ আসন সবর্দাই সাংগঠনিক ভাবে শক্তিশালী। তাছাড়া এই মুহূর্তে বিএনপি চেয়ারপারসনের মুক্তি ছাড়া অন্য কিছু ভাবছে না তার দল। চেয়ারপারসনের মুক্তির পর দল নির্বাচনে গেলে কেন্দ্র থেকে যাকে মনোনয়ন দেওয়া হবে তার পক্ষে সবাই কাজ করবে।

তিনি আরও জানান, এই আসনের ইতিহাসে বিএনপির প্রার্থী একাধিকবার বিজয়ী হয়েছে। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই আসনের প্রার্থীকে বিজয় করতে তারা সকলেই ঐক্যবদ্ধ।

আড়িয়াল খাল নদীর দুপাশে অবস্থিত বাবুগঞ্জ ও মুলাদী উপজেলা নিয়ে গঠিত বরিশাল-৩ আসনে আওয়ামী লীগের অবস্থা অনেকটা নড়বড়ে। যদিও গত কয়েকবছর ধরে এলাকায় সামাজিক ও সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক মিজানুর রহমান। তিনি ছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন সাবেক সচিব সিরাজ উদ্দিন আহমেদ।

এদিকে এই আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত প্রার্থী উপাধ্যক্ষ মাওলানা মুহাম্মদ সিরাজুল ইসলাম। তিনি ইসলামী আন্দোলন বাংলাদেশের সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন।

বরিশাল সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তথ্য মতে, ১টি পৌরসভা ও ১৩ ইউনিয়ন নিয়ে ৪৩১ দশমিক ৬২ বর্গ কিলোমিটারের বরিশাল-৩ আসনের মোট জনসংখ্যা ৩ লাখ ৪০ হাজার ৬৬১ জন।

আর দুই উপজেলায় মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৫৩ হাজার ৪১৪ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৬ হাজার ৯৯৭ জন এবং নারী ভোটার ১ লাখ ২৬ হাজার ৪১৭ জন।

তবে ২০১৪ সালের নির্বাচনে এই আসনে মোট ভোটার ছিল ২ লাখ ১৭ হাজার ৩৩৪ জন। আগামী নির্বাচনকে ঘিরে ভোটার বেড়েছে ৩৬ হাজার ৮০ জন।’

দেখা হয়েছে: 467
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪