|

ময়মনসিংহে বস্তিবাসী শিশুদের পাশে ডা. মানিক মজুমদার

প্রকাশিতঃ ২:২৯ পূর্বাহ্ন | মার্চ ১৭, ২০১৮

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহ পৌরসভার বিভিন্ন বস্তিতে বসবাসরত হতদরিদ্র ও ছিন্নমূল শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন শিশু চিকিৎসক ডা. মানিক মজুমদার। তিনি বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) এম ডি (শিশু) তৃতীয় পর্বে অধ্যয়নরত আছেন।

শুক্রবার (১৬ মার্চ ) সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত নগরীর কৃষ্টপুর ও বিকেল ২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত মাসকান্দা এলাকায় ৬ মাস বয়স থেকে ৫ বছর বয়সী হতদরিদ্র শিশুদের পুষ্টিমান সংশ্লিষ্ট বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা ও ফ্রি চিকিৎসার ক্যাম্পিং করেছেন।

স্থানীয়রা জানায়, শিশু বান্ধব ডা. মানিক মজুমদার প্রতি শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত পৌর শহরের বিভিন্ন বস্তি এলাকায় হতদরিদ্র ও ছিন্নমূল শিশুদের জন্য ফ্রি চিকিৎসার ক্যাম্পিং করে যাচ্ছেন। তিনি এ পর্যন্ত ৮ টি স্থানে এই ধরনের ফ্রি চিকিৎসার ক্যাম্পিং করেছেন। প্রতি ক্যাম্পিং এ গড়ে ৬০ থেকে ৭০ জন শিশুর স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। এই শিশু চিকিৎসক এ পর্যন্ত প্রায় ৫০০ শিশুর স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছেন।

এবিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের শিশু চিকিৎসক ডা. মানিক মজুমদারের সঙ্গে কথা বল্লে তিনি জানান, ময়মনসিংহ পৌরসভার অধীনে বস্তিবাসী শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির মান বর্তমানে কোন অবস্থায় রয়েছে, সে গুলো আমাদের অনেকেরই জানা নেই। এ বিষয়ে ময়মনসিংহ নগরীর বস্তিবাসী শিশুদের নিয়ে ইতিপূর্বে কোন গবেষণাও হয়নি। তাই হতদরিদ্র ও ছিন্নমূল শিশুদের বিষয় নিয়ে আমি ইতিমধ্যেই এককভাবে এই গবেষণার কাজ শুরু করেছি।

সেই লক্ষ্য নিয়ে পৌর শহরের বিভিন্ন বস্তিতে ক্রমান্বয়ে উপস্থিত হয়ে ৬ মাস বয়স হতে ৫৯ মাস পূর্ণ (পাঁচ বছর) বয়সী বস্তিবাসী শিশুদের পুষ্টিসংশ্লিষ্ট স্বাস্থ্য পরীক্ষা গুলো করে যাচ্ছি। একই সাথে প্রত্যেক শিশুর এতদ সংশ্লিষ্ট তথ্য উপাত্ত ও স্বাস্থ্য পরীক্ষার ফলাফল লিখিত আকারে সংগ্রহ করছি।

তিনি আরও জানান, আমার এ গবেষণার উদ্দেশ্য হলো, প্রাপ্ত তথ্য উপাত্ত ভবিষ্যতে অপুষ্টিতে আক্রান্ত শিশুদের স্বাস্থ্যসেবা প্রদানে স্ট্রেটেজিক প্ল্যান গ্রহণে অধিকতর সহায়ক ভূমিকা পালন করবে। সেই সাথে হতদরিদ্র অসুস্থ শিশু গুলো তাৎক্ষণিক সুচিকিৎসা ও উপযুক্ত পরামর্শ পাচ্ছেন। তিনি ভবিষ্যতেও এই বস্তিবাসী শিশুদের পাশে থেকে সব সময় কাজ করে যাওয়ার জন্য অগ্রনী ভূমিকা পালন করবেন বলেও জানিয়েছেন এই চিকিৎসক।

দেখা হয়েছে: 955
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪