|

বাগমারার প্রতিবন্ধী ভুট্টু স্বাবলম্বী হতে চায়

প্রকাশিতঃ ৯:৫৩ অপরাহ্ন | অক্টোবর ০৯, ২০১৮

বাগমারার প্রতিবন্ধী ভুট্টু স্বাবলম্বী হতে চায়

নাজিম হাসান,রাজশাহী থেকে:
রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের উদপাড়া গ্রামের শারীরিক প্রতিবন্ধী ভুট্টু নিজের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হতে চায়। এজন্য তিনি গোয়ালকান্দি বাজারে ক্ষুদ্র ব্যবসা আরম্ভ করেছে। স্বল্প পূঁজিতে ঢোপে বসে পান, সিগারেটসহ সামান্য কিছু পরিমান মালপত্র উঠিয়ে কেনা-বেচা আরম্ভ করেছে সে।

জানা গেছে, পিতা ওহির উদ্দিন ও মাতা আছিয়া স্বাভাবিক গঠনের হলেও তাদের ২ ছেলে ১ মেয়ের সবাই শারীরিক ভাবে প্রতিবন্ধী। ভুট্টুর ভাই সমশের ইতিমধ্যে বিয়ে করে দুই সন্তানের গর্বিত পিতা। বোন রমিছার এখনো বিয়ে হয়নি। শমসের ও রমিছা বাড়ীতে গরু-ছাগল ও হাঁস-মুরগী পালন করে।

কিন্ত ভুট্টু একটু স্বাচ্ছন্দের আশায় গোয়ালকান্দি বাজারে স্বাস্থ্য কেন্দ্রের পাশে সরকারী একটু জমিতে ছোট্র কাঠের ঢোপ বানিয়ে মুদিখানার দোকান করেছে। প্রভাবশালীরা সে জায়গা থেকে তাকে তাড়ানোর পায়তারা করছে বলে ভুট্টু জানায়। অর্থের অভাবে তার দোকানে মালামাল তুলতে পারেনি এখনো। সামান্য পরিমান পান বিড়ি সিগারেট বিস্কুট চানাচুর বিক্রি করছে সে। তার স্বপ্ন সে একজন বড় ব্যবসায়ী হতে চায়।

প্রতিবন্ধী হলেও তার মধ্যে কর্মের অদম্য স্পৃহা লক্ষ করা যায়। রসিক প্রকৃতির হওয়ায় অনেকে তার দোকানে পান খেতে ভীড় জমায় প্রতিনিয়ত। ভুট্টু খুব স্বাদের পান তৈরী করতে পারে বলে তার দোকানের পান বেশী বিক্রি হয়। গোয়ালকান্দি গ্রামের জিল¬ুর রহমান, আকরাম হোসেন জানান, ভুট্টু খুব পরিশ্রম করতে পারে। দোকানের হিসাব-নিকাশ ও ঠিক মতো করতে পারে। তবে প্রতিবন্ধী হিসেবে সে কোন মাধ্যম হতে আর্থিক সহযোগিতা পেলে ব্যবসা কে প্রসারিত করার সুযোগ পাবে সে।

দেখা হয়েছে: 440
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪