|

বাগমারায় নিম্নমানের ওষুধ ব্যবহারে দেড় কোটি টাকার মাছ মরে যাওয়ার অভিযোগ

প্রকাশিতঃ ৮:৩৮ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২০, ২০২০

রাজশাহী প্রতিনিধি
ফিসটেক লিমিটেড নামের একটি কোম্পানীর ওষুধ ব্যবহারে রাজশাহীর বাগমারার একজন মৎস্যচাষীর দেড়কোটি টাকার মাছ মরে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। কোম্পানীর প্রতিনিধির পরামর্শে তাদের তৈরি নিম্নমানের ওষুধ ব্যবহার করায় এই ক্ষতি হয়েছে বলে ইউসুফ আলী নামের ওই ব্যবসায়ী অভিযোগ করেন। এর ফলে তিনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানান। তবে পরামর্শদাতা কোম্পানীর প্রতিনিধি অভিযোগ অস্বীকার করেছেন। উপজেলার কাচারীকোয়ালীপাড়া ইউনিয়নের মোহনপুর গ্রামের ইউসুফ আলী নামের একজন মৎস্যচাষি একই এলাকার ১০০ বিঘার একটি দিঘি ইজারা নিয়ে রুই, কাতল, মৃগেলসহ কার্প জাতীয় মাছ চাষ করে আসছেন। কিছু দিন আগে তার দিঘির কিছু মাছের শরীরে ক্ষুদ্র আকৃতির পোকার আক্রমন দেখা দেয়। এই বিষয়ে তিনি স্থানীয় মাছের খাদ্য বিক্রেতা হাফিজুর রহমানের কাছে পরামর্শের জন্য গেলে তিনি ফিসটেক নামের একটি মাছের খাবার এবং ওষুধ কোম্পানীর প্রতিনিধি আমিনুল ইসলামের সঙ্গে পরিচয় করে দেন। হাফিজুর রহমান ওই কোম্পানীর স্থানীয় বিক্রেতাও। সে মোতাবেক তিনি আমিনুল ইসলামের কাছ থেকে ব্যবস্থাপত্র নিয়ে গত বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে ৪৫ হাজার টাকায় গ্যাসোনেঙ্ ও আকুয়া ম্যাজিক প্লাস নামের দুটি ওষুধ কিনে দিঘিতে প্রয়োগ করেন। রাত দেড়টার দিক থেকে দিঘির মাছ লাফালাফি ও মরতে শুরু করে। পাহারাদার বিষয়টি ইউসুফ আলীকে মুঠোফোনে জানান। পরে তিনি এসে দিঘির সব মাছ মরে যেতে দেখেন। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত দিঘিতে থাকা প্রায় এক কোটি ৬৫ লাখ টাকার মরে যায়। এর মধ্যে তিনি শ্রমিক দিয়ে মাছ ধরে স্থানীয় কয়েকটি আড়তে কম দামে বিক্রি করেন। ইউসুফ আলী অভিযোগ করেন, ফিসটেক কোম্পানীর প্রতিনিধি আমিনুল ইসলামের পরামর্শে ও ব্যবস্থাপত্র অনুসারে ওষুধ ব্যবহার করে তাঁর দিঘির সব মাছ মরে গেছে। ওষুধগুলো নিম্নমানের ও কীটনাশক মেশানো হতে পারে বলে তিনি সন্দেহ করছেন। এতে প্রায় এক কোটি ৬৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান।

তিনি বলেন, দিঘির সব মাছ মরে যাওয়াতে তিনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। সকালে দিঘিতে গিয়ে দিঘির আশপাশের সাধারণ লোকজন ও ইজারাদার ইউসুফ আলীর লোকজনদের ভেসে ওঠা মাছ ধরতে দেখা যায়। তাঁরা জানান, ব্যাপক ক্ষতি হয়েছে। রাত থেকে মাছ মরতে শুরু করেছে। অনেক মাছ মরে পানির নিচে তলিয়ে গেছে। রাজু আহম্মেদ নামের স্থানীয় এক ব্যক্তি বলেন, দিঘির মাছ মরে যাওয়াতে ইজারাদার ইউসুফ আলী নি.স্ব হয়ে গেলেন। বিপুল পরিমান অর্থ তিনি এই মৎস্যচাষে ব্যয় করেছেন। রাত থেকে তিনিসহ এলাকার লোকজন মাছ মরতে দেখেছেন বলে জানিয়েছেন। এই বিষয়ে ফিসটেক কোম্পানীর স্থানীয় প্রতিনিধি ও পরামর্শদাতা আমিনুল ইসলামের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি লিখিতভাবে পরামর্শ দেওয়া এবং ওষুধ বিক্রির বিষয় স্বীকার করেছেন। তবে তিনি দাবি করেন, ইউসুফ আলী তাঁর পরামর্শ মোতাবেক ওষুধ ব্যবহার না করে এর সঙ্গে আরও কিছু ওষুধ পুকুরে ব্যবহার করেছেন।

দেখা হয়েছে: 448
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪