|

ময়নসিংহের বিউবো মাধ্যমিক বিদ্যালয়ে চলছে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম

প্রকাশিতঃ ৯:৪৩ অপরাহ্ন | ফেব্রুয়ারী ০৫, ২০২০

ময়নসিংহের বিউবো মাধ্যমিক বিদ্যালয়ে চলছে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহঃ ময়নসিংহের কেওয়াটখালী বিউবো মাধ্যমিক বিদ্যালয়ের সাইনবোর্ড থাকলেও চলছে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম। আইন অনুযায়ী সংস্থা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের গভানিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করার কথা সংস্থার প্রধান এবং সদস্য সচিব হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের, কিন্তু তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ উবাইদুল ইসলাম যোগদানের পর রহস্যজনক কারণে উল্টেগেল আইন। ভর্তি ফরম বিক্রির পরও ভর্তি হতে পারেনি ছাত্র/ছাত্রী অভিভাবকদের আহাজারী।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অনুদানে পরিচালিত ময়মনসিংহের কেওয়াটখালীর বিউবো প্রাথমিক বিদ্যালয়টিকে মাধ্যমিক পর্যায়ে উন্নীতকরণ জন্য ১৭ সালের ফেব্রুয়ারী মাসের ২০ তারিখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেন সাবেক ময়মনসিংহ বিউবো পরিচালনা ও সংরক্ষন সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ হাবিবুর রহমান।

পরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয় হিসেবে রূপান্তরিত হয়ে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ প্রদান করেন মোঃ লুৎফর রহমানকে। পরে ২৫ জুন ২০১৯ সালে ময়মনসিংহ বিউবো বিতরণ কেন্দ্রীয় অঞ্চল প্রধান প্রকৌশলী দপ্তরে ১৩২১ স্মরক মূলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয় এর পাঠদান অনুমতি কার্যক্রম পরিচালনার জন্য পুর্বোক্ত কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি অনুমোদন প্রধান করেন এতে সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ হাবিবুর রহমানকে সভাপতি ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে সদস্য সচিব ও সহকারী শিক্ষক রাজিয়া আক্তার বেগমকে সদস্য করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি নিয়েই চলতে থাকে কার্যক্রম।

ঘটনা চক্রে ডিসেম্বর ২০১৯ সালে তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাবিবুর রহমান বদলি জনিত কারণে নতুন তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ উবাইদুল ইসলাম যোগদান করেন। তিনি যোগদানের পর থেকেই রহস্যজনক কারণে মাধ্যমিক বিদ্যালয়ের সাইনবোর্ড থাকলেও চলছে প্রথমিক বিদ্যালয়ের কার্যক্রম।

আইন অনুযায়ী সংস্থা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের গভানিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন সংস্থার প্রধান এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করার কথা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কিন্তু তিনি যোগদান করেই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের সদস্য সচিব হিসেবে দায়িত্ব বার দিয়েছেন অন্য একজনকে।

অপর দিকে মাধ্যমিক বিদ্যালয়ের কার্যক্রম হিসেবে নতুন বছরে ভর্তির বিজ্ঞপ্তি ব্যনার দেখা যায় শহরের অনেক জায়গায়। শুধু তাই নয় মাধ্যমিক পর্যায়ে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য আবেদন ফরম বিক্রয় করেন ১১৫ টি। ব্যনারে উল্লেখ করা হয় ১৮ নভেম্বর ২০১৯ ইং হতে ১৯ ডিসেম্বর ২০১৯ইং পর্যন্ত ভর্তি ফরম সংগ্রহ ও পূরন করে জামা দেয়া যাবে। ভর্তি নিয়ে বিপাকে ভর্তি ফরম ক্রয়কৃত অভিভাবকগণ।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক অভিভাবক বলেন, আমাদের এলাকায় এ স্কুলটি খুব সন্দুর পরিবেশে মাধ্যমে চলছে। এটা মাধ্যকি স্কুলে রূপান্তরিত হয়েছে। আমরা মাধ্যমিক স্কুলের কার্যক্রম চাই। তাহলে আমাদের ছেলে মেয়েরা দূরে কোথাও স্কুল করতে যেতে হবে না।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ লুৎফর রহমান জানান, আমি এখানে আশার পর মাধ্যমিক স্কুলের কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু রহস্যজনক কারণে আমাদের এই কার্যক্রম চলছে না। আমরা এলাকায় ব্যনার লাগিয়েছি। ভর্তি ফরম বিক্রয় করেছি। কিন্তু ছাত্র/ছাত্রী ভর্তি করতে পারছিনা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাজিয়া আক্তার বেগম বলেন, আপনারা কেন এটা নিয়ে এত টানাটানি করছেন। আমি কিছুই বুঝতে পাচ্ছি না।

এ ব্যাপারে অভিভাবক ও সুশিল সমাজেরদাবী ময়মনসিংহের কেওয়াটখালীর বিউবো প্রাথমিক বিদ্যালয়টিকে মাধ্যমিক বিদ্যালয়ে উন্নিত করার পরও কেন চলছে প্রথমিক বিদ্যালয়ের কার্যক্রম। রহস্যজনক কারণটি উদঘাটন করার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ড প্রধান সহ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন।

দেখা হয়েছে: 810
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪