|

পঞ্চগড়ে বিদেশী ফুল চাষ করে শত কোটি টাকা আয় করা সম্ভব

প্রকাশিতঃ ৯:১৫ অপরাহ্ন | এপ্রিল ০৮, ২০১৮

বিদেশী-ফুল-চাষ-It is possible to earn hundred crores by cultivating foreign flowers in Panchagarh

সাঈদ খান পঞ্চগড়ঃ
আমাদের দেশে প্রচলিত ফুলের সংখ্যা হাতে গোনা। চাহিদার তুলনায় এসব ফুলের উৎপাদনও অনেক কম। নিজেদের চাহিদা মেটাতে প্রতি বছর প্রচুর বৈদেশিক মুদ্রা খরচ করে বিদেশ থেকে ফুল আনতে হচ্ছে। অথচ বাংলাদেশে সারাবছর ধরে বিদেশী প্রজাতির বিভিন্ন ফুল চাষ করে যেমন দেশের চাহিদা মেটানো সম্ভব।

সেই সাথে এই ফুল বিদেশে রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। কৃষকরাও অন্যান্য ফসল আবাদের পাশাপাশি ফুল চাষ করে সারা বছর অর্থের সংস্থান করতে পারবে। কৃষকদের মাধ্যমে এই ফুল চাষ প্রসারে এগিয়ে এসেছে দেশের শীর্ষ বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান মেটাল এগ্রো লিমিটেড।

জাপান থেকে সরাসরি বীজ এনে তা কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার কাজ শুরু করেছে তারা। শুধু তাই নয়; ফুল উৎপাদন করে বাজারজাতকরণ পর্যন্ত কৃষকদের সহায়তার আশ্বাষ দিয়েছে এই কোম্পানীটি।

জানা গেছে, পঞ্চগড়সহ পার্শ্ববর্তি কয়েকটি জেলায় দীর্ঘদিন ধরে শীত মৌসূম চলে। এই শীতকে কাজে লাগিয়ে বছরের বেশী সময় ধরে এই অঞ্চলে শীতকালীন ফুল চাষ করা সম্ভব। বিশেষ করে শীত প্রধান দেশ থেকে উন্নত প্রজাতির ফুলের বীজ এনে দেশে তা প্রসার ঘটালে উত্তরাঞ্চলে ফুল চাষে বিপ্লব ঘটাতে পারে। সেই সাথে গবেষণার মাধ্যমে গ্রীষ্মকালের জন্যও নতুন জাতের ফুল উৎপাদনের সুযোগ সৃষ্টি হলে কৃষকরা ফুল চাষে আগ্রহী হয়ে উঠবে।

বাংলাদেশসহ বিশ্ব বাজারে প্রতিনিয়ত ফুলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। দেশের চাহিদা মিটিয়ে এসব ফুল বিশ্ব বাজারে প্রবেশ করলে গার্মেন্টস খাতের মত ফুল খাত দেশের অর্থনীতিতে বড় অবদান রাখবে বলে মনে করছেন অনেকে।

কৃষকদের ফুল চাষে বড় অন্তরায় সঠিক বীজ প্রাপ্তি। বাজার থেকে অনেকে মেয়াদ উত্তীর্ণ বীজ কিনে প্রতারিত হয়ে ফুল চাষে আগ্রহ হারাচ্ছে। এ অবস্থায় তাদের হাতে ভাল বীজ তুলে দেয়ার কাজটি অনেক বড়। সেই সাথে ফুল উৎপাদনের পর বাজারজাতকরণে একটি বড় সমস্য বিদ্যমান। কৃষকদের এই কাজে সহায়তার জন্য এগিয়ে এসেছে মেটাল এগ্রো। তারা সরসরি বিশ্বের বিখ্যাত বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান টাকি সীড কোম্পানী থেকে ফুলের বিভিন্ন প্রজাতির বীজ আনছে।

প্রাথমিকভাবে তারা পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার নগর চেংঠী এলাকার কাওয়াপুকুর গ্রামে নিজেদের খামারে এই বীজ দিয়ে ফুল উৎপাদন করে সাফল্য পেয়েছে। তাদের খামারের হরেক রকমের বিদেশী ফুল দেখে স্থানীয় কৃষকরা ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে নার্সারী মালিক ও কৃষকরা ফুল চাষে আগ্রহী হয়ে উঠছে। তাদের এই প্রকল্পে কারিগরি সহায়তা দিচ্ছে ইউ এস এ আই ডি। সরসরি কনসালটেনসি দিচ্ছেন দীর্ঘ ২২ বছর ধরে চীনের কুনমিং এ বিদেশী ফুল নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের নাগরিক ড. হেইদি ওয়েরনেট। ড. হেইদি জানান, চীনে এসব প্রজাতির ফুল চাষে সাফল্য আনতে আমার ২২ বছর লেগেছে। বাংলাদেশের মাটি ও আবহাওয়া ফুল চাষে অনেক উপযোগি। তাই আমি আশা করছি ৫/৬ বছরের মধ্যে বাংলাদেশে ফুল চাষে প্রসার ঘটবে।

এ নিয়ে কথা বললে মেটাল এগ্রো লিমিটেডের সিনিয়র জেনারেল ম্যানেজার আফজাল হুসাইন বলেন, বাংলাদেশের ফুলের সম্ভাবনাময় একটি বাজার রয়েছে। কিন্তু আমাদের দেশে ফুলের বেশী একটা জাত নেই। বাজারে গেলে আমরা গোলাপ, জবা, গøাডিওলাস, রজনীগন্ধাসহ মাত্র কয়েক প্রকারের ফুল দেখতে পাই। অথচ বিশ্ব বাজারে অনেক ফুল আছে। নন্দিনী, সিলভিয়াসহ বিশ্বে অনেক ফুল আছে। আমরা এসকল ফুল বাংলাদেশে আনতে চাই।

আমরা ইতোমধ্যে জাপান থেকে অনেক ফুলের বীজ এনেছি। এখানে প্রায় ১২০ প্রজাতির ফুল প্রদর্শন করা হচ্ছে। ভবিষ্যতে আমরা এই ফুলের চাষ দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিতে চাই। বর্তমানে যশোরের গদখালী, চট্টগ্রারের চকরিয়ায় ও ঢাকার সাভারে বাণিজ্যিকভাবে এই ফুলের চাষ হচ্ছে। কিন্তু তা যথেষ্ট নয়। বাংলাদেশের উত্তরাঞ্চল ফুল চাষের জন্য উপযুক্ত জায়গা। কারণে এখানে দীর্ঘ দিন ধরে শীত থাকে এবং আদ্রতা কম থাকে। এ কারণে এই অঞ্চল ফুল চাষের জন্য খুবই উপযোগি। তাই আমরা এখানে ফুলের চাষ শুরু করলাম। আমরা কৃষকদের ভাল বীজ সরবরাহ করব। সেই সাথে কিছু ফুলের চারা তৈরী করে দেব। কারণ এমন কিছু ফুলের বীজ আছে যা থেকে স্বাভাবিক ভাবে চারা গজানো যায়না। আমরা সেই ফুলের বীজ দিয়ে বিশেষভাবে চারা তৈরী করে তা সরবরাহ করব।

তিনি আরও বলেন, ভবিষ্যতে বিশ্ব বাজারে রফতানির জন্য প্রচুর ফুলের প্রয়োজন হবে। হাতে গোনা কয়েকটি ফুল থাকলে বিদেশী ক্রেতারা আসেনা। আমরা এখানে যদি একশ ফুলের জাত উদ্ভাবন করতে পারি এবং ফুল চাষের প্রসার ঘটাতে পারি তাহলে জাপানীরা, নেদারল্যান্ডের ব্যবসায়ীরা বাংলাদেশে এসে অকশন হাউস খুলবে। ফুল চাষীরা তাদের উৎপাদিত ফুল নিয়ে অকশন হাউজে যাবে। এভাবে আমাদের উৎপাদিত ফুল সারা বিশ্বে ছড়িয়ে যাবে।

মেটাল’র ব্যবস্থাপনা পরিচালক সাদিদ জামিল জানান, ৯০’র দশকে আমরা এগ্রিকালচার ট্রাক্টর বাংলাদেশে নিয়ে আসি এবং ব্যপক সাড়া পাই।

দেখা হয়েছে: 717
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪