|

বিবাহ বিচ্ছেদে নতুন আইন সৌদিতে

প্রকাশিতঃ ১০:০৭ অপরাহ্ন | জানুয়ারী ০৫, ২০১৯

অনলাইন বার্তাঃ

সৌদি আরবে অনেক সময় স্ত্রীদের না জানিয়েই বিবাহ বিচ্ছেদ করে থাকেন স্বামীরা। স্বামীর এমন সিদ্ধান্তে অসম্মতি জানানো তো দূরের কথা অনেক সময় বিচ্ছেদ পরবর্তী ভরণপোষণের আবেদন করার সুযোগ পান না স্ত্রী। এবার তাই বিচ্ছেদের জন্য নতুন আইন আনছে সৌদি সরকার। খবর স্পুটনিক নিউজ।

নতুন এ আইনে আদালতে বিচ্ছেদের আবেদন করার আগে অন্তত মোবাইলে বার্তা পাঠিয়ে স্ত্রীকে জানাতে হবে বিচ্ছেদের কথা। রবিবার থেকে দেশটিতে চালু হচ্ছে নতুন এই আইন। অনেকের মতে, সৌদির বিতর্কিত যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ‘ভিশন ২০৩০’ এর আওতায় সংস্কার হতে যাচ্ছে অনেক কিছুই।

জেদ্দার বাসিন্দা ও নারী আইনজীবী নাসরিন আল-গামদি জানান, সম্প্রতি এই ধরনের বেশ কিছু বিচ্ছেদের আবেদন জমা পড়েছে আদালতে। নতুন নিয়ম চালু হলে মেয়েরা বিচ্ছেদ পরবর্তী সুযোগ-সুবিধার জন্য আবেদন জানাতে পারবেন।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা সফল করতেই নারীদের জন্য অনেক আইন শিথিল করা হচ্ছে। এর আগে জনসমক্ষে নারীদের গাড়ি চালানোর অধিকার ও স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল ম্যাচ দেখার অনুমতিসহ বেশ কিছু আইনের সংস্কার করা হয়েছে।

দেখা হয়েছে: 643
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪