|

বিভিন্ন সমস্যার মধ্যেদিয়ে চলছে কলাপাড়া ৫০ শয্যা বিশিষ্ট্য হাসপাতাল

প্রকাশিতঃ ৮:৩০ অপরাহ্ন | নভেম্বর ০২, ২০১৮

সাইফুল ইসলাম রয়েল,কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি:

শয্যা সঙ্কট, প্রয়োজনীয় জনবল আর ঝুকিপূর্ণ প্রসুতি মায়েদের জন্য জরুরি সিজারিয়ান ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন সমস্যার মধ্যদিয়ে চলছে পটুয়াখালীর জনবহুল উপজেলা কলাপাড়া ৫০ শয্যা বিশিষ্ট্য হাসপাতাল। দিনে দিনে রোগীর সংখ্যা বারলেও এসব সঙ্কট থাকার ফলে চিকিৎসা সেবায় ভোগান্তি পোহাতে হচ্ছে রোগীসহ স্বজনদের।

এছাড়াও এ হাসপাতালে দালারদের হয়রানীসহ রয়েছে রোগীদের মাঝে প্রতিদিনের খাবারের ম্যানুতে নিন্মমানের খাবার পরিবেশনের চরম অভিযোগ। ২ টি পৌরসভা ও ১২ টি ইউনিনের প্রায় আড়াই লাখ মানুষ ছাড়াও পার্শ্ববর্তী উপজেলা থেকেও রোগীরা চিকিৎসাসেবা নিতে আসেন পটুয়াখালীর জনবহুল উপজেলা কলাপাড়া ৫০ শয্যা বিশিষ্ট্য হাসপাতালে।

এ উপজেলায় বর্তমান সরকারের উন্নায়নভিত্তিক ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মানসংশ্লিষ্ট জণবলসহ পর্যটন নগরী কুয়াকাটায় ঘুরতে আশা ভ্রমন পিপাশুদেরও যে কোন ধরনের চিকিৎসা সেবা নিতে হয় এই হাসপাতালে। তবে দিন দিন রোগীর সংখ্যা বারলেও বারেনি শয্যাসহ চতুর্থ শ্রেনীর কর্মচারী ও চিকিৎসকের সংখ্যা । তাই অতিরিক্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে হিমসিম খেতে হচ্ছে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের। প্রয়োজনীয় শয্যাসঙ্কটে রোগীদের চিকিৎসা নিতে হয় হাসপাতালের বারান্দায় অথবা সেবাকক্ষের মেঝেতে শুয়ে। ঠান্ডাজনিত রোগীদের অনেকটা ঝুকি থাকলেও যেন নিরুপায় তারা ।

এছাড়াও বিদ্যুৎ বিকল্পহীন জেনারেটরের ব্যবস্থা না থাকায় প্রচন্ড তাপদাহকালীন সময় প্রায় অর্ধসিদ্ধ হতে হয় হাসপাতালের চিকিৎসাধীন রোগীদের । আর রাতের আধাঁরে মোমবাতি কিংবা মোবাইলের আলো জ¦ালিয়েই চলে জরুরি বিভাগের চিকিৎসা সেবা।

এখানেই শেষ নয়, প্রসুতি মায়েদের জন্যও নেই কোন আলাদা পরিক্ষাগার। ইউরিন টেষ্টের জন্য অনেকটা লজ্জা রাঙ্গা হয়েই মলমূত্র হাতে নিয়ে প্রায় ২’শ গজ পায়ে হেঁটে অচেনা মানুষের সামনে দিয়েই যেতে হয় গর্ভবতীদের। সবচেয়ে দূর্ভোগ পোহাতে হয় জরুরি প্রসবকালীন মায়েদের জন্য সিজারিয়ান চিকিৎসকের ব্যবস্থা না থাকায়। ফলে এসব রোগীদের অনিচ্ছাসত্যেও ভোগান্তিতে পড়ে স্বজনদের নিয়ে যেতে হয় পটুয়াখালী সদর হাসপাতালে অথবা বরিশাল সেবাচিমে।

এছাড়াও হাসপাতালে দালালদের বেপরোয়া হয়রানীসহ রয়েছে রোগীদের মাঝে নিন্মমানের খাবার পরিবেশনের অভিযোগ । ডাইরিয়া জনীত রোগীদের মাঝেও চাষকৃত পাঙ্গাসমাছসহ ব্রয়লারের ডিম পরিবেশন করায় অনেক সময় তা বাধ্য হয়েই খেতে হয় বলে ক্ষ্দ্ধু হতদরীদ্র রোগীরা। যা স¦াস্থ্যের জন্য অনেকটাই ক্ষতিকারক বলে মনে করেন চিকিৎসকরা। সবশেষে জানাযায় ইপিআই কার্য়ক্রম পরিচালনার জন্য ৪০ টি পদের মধ্যে ১৬ পদই রয়েছে শুন্য।

ফলে সাস্থ্যসহকারী না থাকায় সামান্য জনবল দিয়েই অধিকতর পরিশ্রমের পরেও শিশু চিকিৎসা সেবা দিতে দারুন ভাবে ব্যহত হচ্ছে বলেও হতাশ বনে সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাই এসব সমস্যা থেকে মুক্তির দাবীতে উর্ধ্বতন কতৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন রোগীসহ ভুক্তভোগী স্বজনেরা।

হাসপাতালের খাবার বিতারণে অনিয়মের বিষয় নিয়ে জানতে চাইলে ডাক্তার জুনায়েদ খাঁন লেলীন জানান, রোগীরা অনেক সময়ই ব্রয়লারের ডিম, পাঙ্গাস মাছ দিয়ে খাবার বিতরণের অভিযোগ করে। এটা আসলে স্বাস্থ্যের জন্য অনেকটা ক্ষতিকর। বিশেষ করে ডাইরিয়া জনিত রোগীদের জন্য অনেকটাই ঝুকিপূর্ন।

কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডঃ চিনময় হাওলাদার জানান, জনবহুল এ উপজেলায় আড়াই লক্ষের বেশি মানুষের বসবাস, সে অনুপাতে যে পরিমান শয্যা এবং চিকিৎসক প্রয়োজন তা আমাদের এখানে নেই। সব সময় ৮০/৯০ জন রোগী আমাদের এখানে ভর্তি থাকে, অনেক সময় দেড়’শ প্লাস হয়ে যায়। তখন আমাদের বাড়তি রোগীদের চিকিৎসাসেবা দিতে দারুন ভাবে হিমসিম খেতে হয়।

আর নিন্ম মানের খাবার পরিবেশন এবং দালালদের হয়রানি বন্ধে উর্ধ্বতন কতৃপক্ষের কাছে অবহিত করা হবে। তবে সরকারের প্রতি অনুরোধ জানাবো দ্রুত সময়ের মধ্যে যেন এ হাসপাতালটি ১০০ শয্যার উন্নতি কল্পে নজরে নিয়ে কার্য়কর ব্যবস্থা গ্রহন করা হয়।

দেখা হয়েছে: 596
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪