|

গংগাচড়ায় বিলুপ্তির পথে দেশী মাছ, অবাধে চলছে নিধন

প্রকাশিতঃ ১০:২৫ অপরাহ্ন | জুন ২২, ২০১৯

গংগাচড়ায় বিলুপ্তির পথে দেশী মাছ, অবাধে চলছে নিধন

সবুজ মিয়া, নিজস্ব প্রতিবেদকঃ রংপুরের গঙ্গাচড়া উপজেলায় বিলুপ্তির পথে দেশী মাছ, অবাধে চলছে দেশী মাছ ধরার মহা উৎসব। আষার- শ্রাবণ মাস বর্ষাকাল হলেও প্রতিবছরের ন্যায় এবছর তেমন বৃষ্টি না হওয়ায় খাল-বিল নদী- নালা ইতিমধ্যেই শুকিয়ে মৃত প্রায়।

যে টুকু খাল-বিলে পানি ছিল তা জৈষ্ঠৈর তাপদাহে শুকিয়ে খরায় পরিনত হয়েছে আর এ সুযোগটি কাজে লাগাতে কার্পণ্য করেনি স্হানীয় ডুবা- নালায় মার ধরে জীবিকা নির্বাহ করা জেলেরা তারা দাম বেশী পাওয়ার আশায় নির্বিচারে নিধন করছে দেশী প্রজাতির ছোট মাছ।পানি না থাকায় খেটে খাওয়া জেলেরা ফাসঁ জাল,বানা , ডারকি বসিয়ে,বা পানি প্রবাহের রাস্তা বন্ধ করে সহজেই নিধন করছে এসব দেশী প্রজাতির ছোট মাছ ।

বৃহস্পতিবার গংগাচড়া পুরাতন সোনালী ব্যাংকের মোড় এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে উপজেলা প্রশাসনের নাকের ডগার সামনে বসে আবেদ আলী নামের একজন মাছ ব্যবসায়ী দেশী বিলুপ্ত প্রায় মাগুর,কই,শিং, টেংরা, পুটিসহ বিভিন্ন প্রজাতির পোনামাছ বিক্রী করছে। দেশী মাছ অপ্রতুল হওয়াতে কেজি খানেক মাছের জন্য শতাধিক ক্রেতার উপচে পড়া ভিড়। দাম বেশী পাওয়ার লোভে মাছ নিয়ে আসা আবেদ আলী দাম হাকাতে থাকে।

একপর্যায়ে মাগুর মাছের পোনাগুলো জীবিত দেখে মাছ কিনতে আশা সবুজ নামে একজন ক্রেতা ছোট দেশী মাছ গুলো দেখে হতাশার সুরে বলেন এভাবে ছোট মাছ নিধন করলে ভবিষ্যতে দেশী মাছ শুধু পাঠ্যপুস্তক ও রূপ কথার গল্পেই শুনা যাবে চোখে আর পরবে না। তিনি প্রতিটি মাগুর এর জীবিত পোনামাছ পাচঁ টাকা করে দিয়ে কিনতে চেয়েও জেলের কাছ থেকে নিতে না পাওয়ায় আক্ষেপ প্রকাশ করেন।জেলে আবেদ আলী আলাদা ভাবে মাগুরপোনা বিক্রি করবেন না বলে জানান।

দেশী মাছ নিয়ে আসা আবেদ আলীকে দেশী ছোট মাছ ধরা ও বিক্রি করা নিষেধ এবং জেল জরিমানা হতে পারে জানালে তিনি উত্তেজিত হয়ে বলেন এখন নদী নালায় পানি নেই। আগের মতো মাছও পাওয়া যায় না। আমরা অসহায় ‘হাতে করি পেটে খাই, জেলেরা কিভাবে বউ-বাচ্চা নিয়ে সংসার চালাবো। আপনি সংসার চালাবেন?

তিনি বলেন আজ থেকে ৫ বছর আগে উপজেলা মৎস্য দফতরের মাধ্যমে প্রকৃত জেলেদের নিবন্ধন করা হয়। সে সময় একটি পরিচয় পত্র দিলেও আজ পর্যন্ত কোন সরকারী সাহায্য সহযোগীতার দেখা মেলেনি। সরকার আমাদের সংসার চালানোর ব্যবস্থা করলে আমরা আর দেশী মাছ ধরবো না। মাছের দাম জিজ্ঞেস করলে এক কেজি মাছ ৮০০ টাকা চেয়ে বসে এর নিচে তিনি বিক্রি করবেন না বলে ক্রেতাদের জানান। পুলিশে ধরিয়ে দেয়ার কথা বললে আবেদ আলী মাছ বিক্রি না করেই উক্ত স্থান হতে তরিঘরি করে মাছগুলো নিয়ে চলে যান।

এব্যাপারে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ খালেদ মোশারফ এর সঙ্গে কথা হলে তিনি জানান আমরা চেষ্টা করছি দেশী প্রজাতির ছোট মাছ রক্ষার জন্য। ইতিমধ্যেই উপজেলার বিভিন্ন জায়গায় মাছ ধরার কারেন্ট জাল জব্দ করে পুরিয়ে ফেলা হয়েছে। দপ্তরে লোক বলের অভাবে সময় মতো পুরো উপজেলা ঘুরা হয় না তার পরও চেষ্টা করছি।

আমাদের মৎস্য অধিদপ্তরের অধিনে নয়টি ইউনিয়নে ১৮ জন লীফ আছে যাদের কে ইতিমধ্যে ছোট দেশী মাছ রক্ষার্থে নির্দেশনা দেয়া আছে।জেলেদের পরিচয় পত্রের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন এই সময়টা বছরের ৬ মাস জেলেদের খুবই কষ্ট এটা আমরাও জানি। সরকার যদি তাদের ব্যাপারে কোন পদক্ষেপ নেয় বা তাদের কোনো আর্থিক সহযোগিতা করে তাহলে অবশ্যই আমরা তা প্রকৃত জেলেদের দিবো।

দেখা হয়েছে: 1006
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪