|

বেনাপোলে চতুর্থ দিনের মতো বন্ধ রয়েছে আমদানি-রফতানি বানিজ্য

প্রকাশিতঃ ৩:১৮ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৬, ২০১৮

বেনাপোলে চতুর্থ দিনের মতো বন্ধ রয়েছে আমদানি-রফতানি বানিজ্য

সোহেল রানা, শার্শা প্রতিনিধিঃ

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে টানা চতুর্থ দিনের মতো বন্ধ রয়েছে আমদানি-রফতানি বানিজ্য। বন্দরে আমদানিকৃত পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাক চালকদের সঙ্গে বন্দর ব্যবহারকারী কয়েকটি সংগঠনের সদস্যদের সঙ্গে বকশিশের নামে হয়রানি ও দুর্ব্যবহারের প্রতিবাদে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দিয়েছে।

ফলে শনি, রবি, সোমবার ও মঙ্গলবার ভারত থেকে কোনো পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেনি এবং বেনাপোল বন্দর থেকে কোন পণ্য ভারতের পেট্রাপোল বন্দরে যায়নি। আমদানি-রফতানি বন্ধ থাকায় উভয় পাশে আটকা পড়েছে শত শত পণ্য বোঝাই ট্রাক।

যার অধিকাংশই রয়েছে বাংলাদেশে রপ্তানিমুখী গার্মেন্টস শিল্প কাঁচামাল, মাছ, পানসহ বিভিন্ন ধরনের পচনশীল পণ্য। তবে আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে। কাস্টমসে ও কাজ চলছে স্বাভাবিকভাবে।গতকাল সোমবার সকালে দুই দেশের ব্যবসায়ী,বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তাদের তিন ঘণ্টার যৌথ সভা কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

দুই দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তারা আমদানি-রফতানি চালু করার চূড়ান্ত সিদ্ধান্ত নিলেও ভারতের বনগাঁ পৌরসভার মেয়রের হস্তক্ষেপে তা বাতিল হয়েছে।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী জানান, বেনাপোল বন্দর দিয়ে সরকার প্রতি বছর সাড়ে পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করে থাকে।এভাবে ঘন ঘন আমদানি-রফতানি বানিজ্য বন্ধ থাকলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নয়। বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে কথা হয়েছে। সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা চলছে।

দেখা হয়েছে: 572
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪