|

বেলজিয়ামকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স

প্রকাশিতঃ ২:২০ পূর্বাহ্ন | জুলাই ১১, ২০১৮

বেলজিয়ামকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স

অনলাইন বার্তাঃ

রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালের প্রথম ম্যাচে মাঠের লড়াইয়ে একে অন্যের মুখোমুখি হয় ফ্রান্স-বেলজিয়াম। সেন্ট পিটার্সবার্গে আজকের এই সেমিফাইনাল ছিল মূলত দুই ইউরোপীয় শক্তির লড়াই। সেই লড়াইয়ে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে চলতি বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স।

আজকের এই ম্যাচের লড়াই ছিল মূলত বেলজিয়াম ফুটবলের ‘‌সোনালি প্রজন্মে’‌র সঙ্গে ফ্রান্সের ফুটবল ‘‌নবজাগরণে’‌র। তাই ম্যাচের শুরু থেকেই গোল পাওয়ার লক্ষ্যে মরিয়া হয়ে ওঠে দুই দল। আক্রমন-পাল্টা আক্রমনে জমে যায় দুই দলের লড়াই। ফ্রান্স-বেলজিয়াম উভয় দলই গোলের সম্ভাবনা তৈরি করলেও প্রথমার্ধে শেষ পর্যন্ত গোল থেকে বঞ্চিত থাকতে হয় দুই দলকেই।

প্রথমার্ধে দুই দল গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে এসে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। ফ্রান্সের পক্ষে সেই গোলটি করেন স্যামুয়েল উমিত্তি। ম্যাচের ৫১ মিনিটে গোল করেন তিনি। এরপর গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে হেজার্ড-লুকাকুরা। গোলের একাধিক সুযোগ তৈরি করে বেলজিয়াম। কিন্তু এদিন ভাগ্য তাদের পক্ষে ছিলনা। যার ফলে ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানের পরাজয় মেনে নিতে হয় তাদের।

আজকের এই ম্যাচ নিয়ে এখন পর্যন্ত ৭৪ বার একে অপরের মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। ১৯০৪ সাল থেকে শুরু এই দুই দেশের লড়াই। এই ৭৪ বারের মধ্যে ৩০ জয় নিয়ে এগিয়ে আছে বেলজিয়াম। ফ্রান্সের জয় ২৫। আর বাকি ১৯টি ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে। তবে বিশ্বকাপে এবার নিয়ে তিনবার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। ১৯৩৮ ও ১৯৮৬ বিশ্বকাপের সে দুই ম্যাচেই জয় পেয়েছিল ফ্রান্স। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও বেলজিয়ামের বিপক্ষে সেই জয়ের ধারা বজায় রেখেছে ফরাসিরা।

দেখা হয়েছে: 606
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪