|

ব্রহ্মপুত্রের ভাঙ্গনে ঈশ্বরগঞ্জে বিলিন হচ্ছে ফসলি জমি

প্রকাশিতঃ ৩:৪০ অপরাহ্ন | জুন ১৫, ২০১৮

ব্রহ্মপুত্রের ভাঙ্গনে ঈশ্বরগঞ্জে বিলিন হচ্ছে ফসলি জমি

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ

ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ও রাজিবপুর এ দুটি ইউনিয়নের বুক চিরে প্রবাহিত হয়েছে পুরাতন ব্রহ্মপুত্র নদ। এ নদে অব্যহত তীর ভাঙ্গার ফলে উচাখিলা ইউনিয়নে মরিচারচর বটতলা মলামারি চরআলগী ও রাজিবপুর ইউনিয়নের উজানচরনওপাড়া সীমারবুক গ্রামের প্রায় অর্ধশত ঘরবাড়ি ও দেড়’শ একর ফসলি জমি ব্রহ্মপুত্রের গর্ভে ইতোমধ্যে বিলীন হয়ে গেছে।

অত্র ইউনিয়নের সর্ববৃহৎ গ্রাম মরিচারচরের একমাত্র যাতায়াতের রাস্তাটিও চলে যাচ্ছে নদের গর্ভে। যার ফলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। চলতি বর্ষায় ভাঙ্গন আরো তীব্র আকার ধারণ করেছে।

সরেজমিন মরিচারচর গ্রামে গেলে শিক্ষক নজরুল ইসলাম ও কৃষক আবু সাঈদ জানান, গত একযুগ ধরে বটতলা লাঠিয়ামারী বালিপাড়া ঝিলকির ঘাট ও কালির বাজার ঘাট থেকে ড্রেজার দিয়ে অবিরাম বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনের ফলে নদের তলদেশে শূন্যতা সৃষ্টি হওয়ায় ভাঙ্গন ভয়াবহ আকার ধারণ করছে।

গত কয়েকদিনে উজানচর নওপাড়া গ্রামের কৃষক গনি মিযার ৮০শতক জসিমের ১১০শতক খোরশেদ মিয়ার ৬০ শতক মরিচারচর মলামারি গ্রামের কৃষক লাল মিয়ার ৫০ শতক দুলালের ৬০শতক মজিদের ৬০ শতক মাহাবুবের ৪০ শতক সাঈদের ৬০ শতক জালালের ৫০ শতক আলালের ৫০ শতক রুহুল আমীন গিয়াস উদ্দিন রমজান সাইফুল ও রশিদের ১১০ শতক জমি ব্রহ্মপুত্রে বিলীন হয়ে গেছে।

এছাড়াও মরিচারচর টানপাড়ার গিয়াস উদ্দিন আব্দুর রশিদ সালাম বারেক কাসেম কালাম বাদশা মিয়ার বসত ভিটা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বটতলা বেইলি ব্রীজ মুন্সীবাড়ি মলামারি ও উত্তরপাড়া এই চারটি স্থানের ফসলি জমি ২০ ফুট গভীর হয়ে ব্রহ্মপুত্রে বিলীন হচ্ছে।

ফসলি জমির এই ভয়াবহ ভাঙ্গন ঠেকাতে চারটি স্থানে স্লুইসগেইট নির্মানের দাবি জানান উচাখিলা ইউনিয়ন চেয়ারম্যান শফিকুল ইসলাম। তিনি বলেন স্লুইসগেইট নির্মান হলে সংশ্লিষ্ট গ্রামগুলোর ফসলি জমি রক্ষা করা সম্ভব। অন্যথায় এই চার গ্রামের মানুষ ফসলি জমি হারিয়ে নিঃস্ব হয়ে পড়বে।

দেখা হয়েছে: 792
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪