|

শরীয়তপুরে ভূল চিকিৎসায় জমজ নবজাতকের মৃত্যু

প্রকাশিতঃ ৭:৩১ অপরাহ্ন | মার্চ ২৭, ২০১৮

ভূল-চিকিৎসায়-মৃত্যু-Twin twins newborn death in Shariatpur wrong treatment

শরীয়তপুর প্রতিনিধিঃ

শরীয়তপুর সদর হাসপাতালে নার্স নাসিমা স্যালাইন পুশ করার পরেই নরমাল ডেলিভারি, ডেলিভারির ১৫ মিনিট পরে জমজ নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে পরিবারটি। বুধবার সকাল সাড়ে ৬টার দিকে শরীয়তপুর সদর হাসপাতালে এ ঘটনা ঘটে। পরে বেলা দেড়টার দিকে খবর পেয়ে সংবাদকর্মীরা হাসপাতালে যান।

নবজাতকের মা বিউটি আক্তার (১৯) নড়িয়া কেদারপুর ইউনিয়নের কেদারপুর গ্রামের ৫নং ওয়ার্ডের মোঃ রাজিব হোসেনের স্ত্রী।

বিউটি আক্তার পেটের ব্যথা নিয়ে মঙ্গলবার রাত ২টার দিকে শরীয়তপুর সদর হাসপাতালে এসে ভর্তি হন। সিট না পেয়ে হাসপাতালের দুই তলায় মেডিসিন ওয়ার্ড মহিলা কক্ষের ফ্লোরে চাদর বিছিয়ে শুয়ে শুয়ে ব্যথায় কাতরাতে ছিলেন। আর নার্সকে বলছিলেন আপা আমার পেটে প্রচন্ড ব্যথা সহ্য করতে পারছি না। আমাকে ব্যথা কমানোর ঔষধ দেন।

তখন নার্স এসে বিভিন্ন ভাষায় গালাগালি করতে থাকেন, আর বলেন কি হয়েছে আপনি চিল্লাচ্ছেন কেন? তখন বিউটি বলছে আমার পেটে ৫ মাসের জমজ শিশু । নার্স বলছে ডেলিভারি করাতে হবে, বলে হাতে স্যালাইন পুশ করে। পরে বুধবার সকাল সাড়ে ৬টার দিকে নরমালে একটি শিশুর জন্ম নেয়, পরে পেট চাপা দিয়ে দ্বিতীয় শিশুটির ভুমিষ্ট করে নার্স। শিশু দুইটি জন্ম নেয়ার ১৫ মিনিট পরে মৃত্যু হয়।

বিউটি আক্তারের অভিযোগ ব্যথা কমানোর জন্য খাবারের ঔষধ না দিয়ে, ডেলিভারি করানোর জন্যই স্যালাইন পুশ করেছে। স্যালাইন পুশ করার পরেই তার শিশুর জন্ম নেয়, পরে মৃত্যু হয়। ওই নার্সের বিরুদ্ধে থানায় অভিযোগ করার কথাও বলেন বিউটি।

অভিযুক্ত সদর হাসপাতালের নার্স নাসিমা আক্তার বলেন, রাতে ওরা দরজা নক করার সাথে সাথে বিউটির পেটের ব্যথার কথা শুনে রোগীর কাছে যাই। গিয়ে জানতে পারলাম বিউটির পেটে দুইটি ৫ মাসের জমজ সন্তান। তখন ওদের বললাম তোমার নরমাল বাচ্চা হতে পারে। তখন বিউটি আমাকে বলে আমার পেটে ৫ মাসের দুইটি বাচ্চা, আলট্রাসোনোগ্রাম ছাড়া আমি ডেলিভারি করাবো না। পরে ব্যথা কমানোর জন্য ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ি সেলাইন পুশ করলে সকাল সাড়ে ৬টার দিকে নরমাল ডেলিভারিতে দুই সন্তানের জন্ম হয়। ১৫ মিনটি পরে শিশু দুইটি মারা যায়। তবে ওদের সাথে আমি, খারাপ আচরণ করি নি।

শরীয়তপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শেখ মোহাম্মদ মোস্তফা খোকন বলেন, মঙ্গলবার রাতে ওই মহিলা আমাদের হাসপাতালে আসেন। তিনি গর্ভবতি মা ছিলেন। তার পেটে দুইটা বাচ্চা ছিল । হাসপাতালের ডাক্তার ওনাকে রিসিভ করে প্রাথমিক চিকিৎসা দিয়ে ভর্তি করিয়েছিলেন। পরে নার্স মেডিকেল সাপোর্ট দিয়েছে। সবধরনের সহযোগিতাও করেছে। অনেক সময় পেটে থাকা দুই, তিন, চার ও পাঁচ মাসের বাচ্চার নরমাল ডেলিভারি হয়ে যায়। সেভাবেই ডেলিভারি হয়ে গেছে।

তবুও রোগীর পরিবার অভিযোগ করেছে। প্রচন্ড ব্যথা থাকার পরও নার্স কাছে যাননি। আমি ব্যাপারটা যেহেতু জেনেছি। খোঁজ খবর নিয়ে দেখছি। যদি সিস্টাররা কোন রকমের দোষ করে থাকে, তাহলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

দেখা হয়েছে: 446
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪