|

ঈশ্বরগঞ্জে ভয়ঙ্কর গরু মারার ডাক্তার!

প্রকাশিতঃ ১:১০ পূর্বাহ্ন | জুন ১১, ২০১৮

ঈশ্বরগঞ্জে ভয়ঙ্কর গরু মারার ডাক্তার!

স্টাফ রিপোর্টারঃ

তিনি ভয়ঙ্কর গরু মারার ডাক্তার। ভুল চিকিৎসায় এ যাবৎ বহু গরু হত্যা করেছেন তিনি। প্রতিটি ঘটনায় ঘটনাস্থল থেকে পালিয়ে এসে কিছু প্রভাবশালী ব্যাক্তির আশ্রয়ে নিজের অপকর্ম ঢেকে ফেলেন। কথা গুলো একজন ভুক্তভোগির। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে শনিবার একটি গরু ভুল চিকিৎসায় মারা গেলে রোববার এলাকাবাসী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়ে বিচার চাইতে জড়ো হন।

এমন সময় ওই ভুক্তভোগী আবুল মিয়া উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ে লাইভস্টক এসিস্ট্যান্ট পদে কর্মরত চিকিৎসক মো. হেলাল উদ্দিন কে নিয়ে উল্লেখিত উক্তিগুলো করেন। কয়েক দিন পরপর ভুল চিকিৎসায় গরুর মৃত্যু হওয়ায় তার বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ রয়েছে প্রাণি সম্পদ দপ্তরে।

জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ে লাইভস্টক এসিস্ট্যান্ট পদে কর্মরত আছেন মো. হেলাল উদ্দিন। উপজেলা প্রাণি সম্পাদক কর্মকর্তার জন্য বরাদ্দকৃত সরকারি মোটরসাইকেল দিয়ে গিয়ে এলাকায় প্রাইভেট রোগী দেখতে যান। উপজেলার জাটিয়া ইউনিয়নের মালিয়াটি গ্রামের আবুল মিয়া গত কয়েকদিন আগে সদ্যপ্রসুত গাভী নিয়ে উপজেলা প্রাণি সম্পাদক কার্যালয়ে যান।

গরুর একটি টিউমারের চিকিৎসার জন্য গেলে উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের লাইভস্টক এসিস্ট্যান্ট পদে মো. হেলাল উদ্দিন তাকে বাড়িতে গিয়ে চিকিৎসা করে দেওয়ার পরামর্শ দেন। পরে শনিবার বিকেলে হেলাল উদ্দিন যান গরুর টিউমার অপারেশন করতে। কিন্তু অপারেশন করেত গিয়ে গরুর পাকস্থলি কেটে যায়। এতে রক্তপাত ও ময়লা বের হতে শুরু করে। ওই অবস্থায় নামাজের অজুহাতে সরকারি মোটরসাইকেল রেখে এলাকা ছেড়ে পালিয়ে যায়। ওই অবস্থায় গরুর মালিক ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুল হক ঝন্টু উপজেলা প্রাণি সম্পাদক কর্মকর্তার সাথে যোগাযোগ শুরু করেন। পরে ময়মনসিংহ থেকে একজন ভ্যাটেনারি সার্জন শনিবার রাতে গিয়ে গরুটির চিকিৎসা সম্পন্ন করেন। কিন্তু গরুটি রোববার দুপুরে মারা যায়।

এদিকে ভুল চিকিৎসা করে সরকারি মোটরসাইকেল রেখে পালিয়ে যাওয়ার ঘটনায় অভিযুক্ত হেলাল উদ্দিনের বিরুদ্ধ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে গতকাল রোববার উপজেলা প্রাণি সম্পাদক কার্যালয়ে জড়ো হন অর্ধশতাধীক লোক। জাটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শামছুল হক ঝন্টুর নেতৃত্বে লোকজন এসে হেলাল উদ্দিনের বিচার দাবি করেন। গরুর মালিক আবুল মিয়া বাদি হয়ে হেলাল উদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা প্রাণি সম্পাদ কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগও করেছেন।

গত ২২ মার্চ উপজেলার ১ নম্বর সদর ইউনিয়নের চরপুবাইল গ্রামের দিনমজুর আবদুল কাদিরের বিদেশি ভল্টার প্রজাতির একটি ষাড় গরু চিকিৎসা করতে গিয়ে মারা যায়। উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ে লাইভস্টক এসিস্ট্যান্ট মো. হেলাল উদ্দিন গরুটির চিকিৎসা করতে গিয়ে গরুটির মৃত্যু হলে সরকারি মোটরসাইকেল রেখে পালিয়ে যান এলাকা ছেড়ে। বিষয়টি নিয়ে গত মার্চে বেশ কিছু জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। এছাড়াও কয়েকদিন পরপর হেলাল উদ্দিনের বিরুদ্ধে এ ধরণের অভিযোগ আসছে বলে প্রাণি সম্পাদক কার্যালয় সূত্রে জানা গেছে।

এদিকে অভিযুক্ত চিকিৎসক হেলাল উদ্দিনকে রোববার অফিসে গিয়ে পাওয়া যায়নি। মুঠোফোনে তার সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এ বিষয়ে তো অভিযোগই পেয়েছেন আমার সাথে কথা বলার দরকার কি?

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবদুল আহাদ বলেন, তার ব্যবহারের জন্য মোটরসাইকেলটি বরাদ্দ থাকলেও হেলাল সেটি ব্যবহার করে। গত কয়েকদিন আগেও মোটরসাইকেল রেখে পালিয়ে আসার পরও মানবিক কারণে মোটরসাইকেলটি তাকে দেওয়া হয়েছিলো। কিন্তু ফের একটি গরুর চিকিৎসা করতে গিয়ে মোটরসাইকেল রেখে পালিয়েছে সে। তিনি বলেন, তার বিরুদ্ধে ভুল চিকিৎসা করে পশু মৃত্যুর বেশ কিছু অভিযোগ রয়েছে। তারা বিষয়টি লিখিত ভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। কিন্তু তারা কোনো ব্যবস্থা নিচ্ছে না।

দেখা হয়েছে: 822
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪