|

মা‌টি যা‌চ্ছে ই‌ট ভাটায়, হুমকিতে কৃর্তিনাশা নদীর আংগারিয়া বে‌ড়িবাঁধ

প্রকাশিতঃ ১০:৩০ অপরাহ্ন | জানুয়ারী ৩১, ২০১৯

হুমকিতে কৃর্তিনাশা নদীর আংগারিয়া বে‌ড়িবাঁধ

শরীয়তপুর প্র‌তি‌নি‌ধিঃ

শরীয়তপু‌র সদর উপ‌জেলার আংগা‌রিয়া ইউ‌নিয়‌নের ঝু‌কিপূর্ণ বে‌ড়িবাঁধের পা‌শের মা‌টি কে‌টে ইটভাটায় বি‌ক্রি করার অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে স্থানীয় ইউ‌পি সদ‌স্যের বিরু‌দ্ধে। জনগুরুত্বপূর্ণ এই বে‌ড়িবাঁধ‌টি রক্ষায় স্থানীয়রা দফায় দফায় প্র‌তিবাদ করলেও থে‌মে নেই মাটিকাঁটা।

ফ‌লে বর্ষা মৌসু‌মে কৃ‌র্তিনাশা নদীর ভাঙ‌নের কব‌লে পড়ার আশঙ্কায় ১টি সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় ও ২টি মাদ্রাসাসহ হাজা‌রো মানু‌ষের সাজা‌নো গোছা‌নো ঘরবা‌ড়ি। ভাঙন থে‌কে বাঁচ‌তে শরীয়তপুর জেলা প্রশাসন, পা‌নি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগসহ গুরুত্বপ‌ুর্ন দপ্ত‌রে অ‌ভি‌যোগ জা‌না‌লেও বন্ধ হয়‌নি ব‌লেও অ‌ভি‌যোগ র‌য়ে‌ছে।

স্থানীয় সূত্র ও স‌রেজ‌মি‌নে গি‌য়ে দেখা গেছে, কৃ‌র্তিনাশা নদীর ভাঙন থে‌কে আংগা‌রিয়া ইউ‌নিয়‌ন রক্ষায় পাকার মাথা থে‌কে নতুনহাট পর্যন্ত অত্যান্ত ঝু‌কিপুর্ন হি‌সে‌বে ২০০১ সা‌লে বে‌ড়িবাঁ‌ধ নির্মান ক‌রে পা‌নি উন্নয়ন বোর্ড। ক‌য়েকমাস আগে এই অঞ্চ‌লের মানু‌ষের চলা‌ফেরার জন্য নির্মানও করা হয় বাঁ‌ধের উপ‌র দি‌য়ে এক‌টি পাকা সড়‌ক।

কিন্তু স্থানীয় এক‌টি প্রভাবশালী চ‌ক্রের মাধ্য‌মে বে‌ড়িবাঁ‌ধের মাঝামা‌ঝি অং‌শের চরজাদবপুর নামকস্থান থে‌কে মা‌টি‌ কে‌টে বি‌ক্রি কর‌ছে ইট ভাটায়। নদীর পা‌ড়ের মা‌টি কাটা ও দ্রুতগ‌তির ট্রাকে ক‌রে মা‌টি ভাটায় নেওয়ার ফ‌লে ইতোম‌ধ্যে ভাঙ‌ন দেখা দি‌য়ে‌ছে বাঁধ সড়‌কের কিছু কিছু অং‌শে। এ‌তে নদী গ‌র্ভে শেষ সম্বলটুকু হারা‌নোর ভ‌য়ে দিন কাট‌ছে অ‌নে‌ক প‌রিবা‌রের।

স্থানীয় শা‌হিনা, আব্দুল ম‌হিন সরদার সহ আরো অ‌নে‌কের অ‌ভি‌যোগ, দাফায় দফায় ম‌টি কাটা ব‌ন্ধের চেষ্টা ক‌রে থামা‌তে পা‌রে‌নি প্রভাবশালী‌দের। উল্টো হু‌মকিতে পড়‌তে হ‌য়ে‌ছে এলাকার অ‌নেক‌কেই।

ভাঙন থে‌কে রক্ষার আশায় গণসাক্ষর দি‌য়ে অ‌ভি‌যোগও ক‌রে‌ছেন সরকা‌রের বিভিন্ন দপ্ত‌রে। কিন্তু শুধুই আশ্বাস ছাড়া মি‌লে‌নি কোন প্র‌তিকার। এখন অসহায় এই মানুষগু‌লো ভাঙন আতঙ্ক থে‌কে বাঁচ‌তে এবং মা‌টি কাঁটা ব‌ন্ধের জন্য চে‌য়ে আছেন প্রশাস‌নের উপর মহ‌লের দিকে।

মা‌টি কাটা ও বি‌ক্রির বিষয়‌টি নি‌য়ে স্থানীয় ইটভাটার মা‌লিক লিটন সাহা মুঠো ফোনে অপরাধ বার্তা প্রতিবেদককে ব‌লেন, আমি শুনেছি মাটি আনার গাড়ি বন্ধ করে দিয়েছে এলাকাবাসী, তারপর মাটির সর্দার কালাম মাদবর গিয়ে এলাকার মানুষের সাথে সমাধান করেছে এখন গাড়ি চলছে মাটি আসছে এখানে আমার কিছু করার নাই আমি মা‌টি কি‌নে‌ছি যারা বি‌ক্রি ক‌রে‌ছে কোন সমস্যা থাক‌লে তারা বল‌তে পার‌বে।

স্থানীয় ইউ‌পি সদস্য আবুল কালাম মাদবর মা‌টি কাটার বিষয়‌টি স্বীকার ক‌রে ব‌লেন, আমি ওই মা‌টি কি‌নে‌ছি রাজ্জাক সরদারের কাছ থেকে, এখন বি‌ক্রি কর‌ছি ইটভাটায়। এর সা‌থে ওই এলাকার আরেক মেম্বারও আছে। স্থানীয়‌দের অ‌ভি‌যো‌গের বিষয়‌টি জান‌তে চাই‌লে তি‌নি ব‌লেন, এ‌তে কোন সমস্যা হ‌বে না। এটা‌তো নদীর পা‌ড়ের মা‌টি।

এ বিষ‌য়ে শরীয়তপুর পা‌নি উন্নয়ন বো‌র্ডের নির্বা‌হী প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার জানান, ‌বিষয়‌টি আমি জা‌নি না। য‌দি কেউ বে‌ড়িবা‌ধের মা‌টি বি‌ক্রি ক‌রে তাহ‌লে তা ঘটনাস্থল প‌রিদর্শন ক‌রে বন্ধ করা হ‌বে ও ব্যবস্থা নেয়া হ‌বে।

দেখা হয়েছে: 824
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪