|

মিরপুর ইংলিশ ভার্সন স্কুলে শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিতঃ ১০:২২ অপরাহ্ন | ডিসেম্বর ০১, ২০১৮

নিজস্ব প্রতিবেদক:

প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের অবশ্যই প্রশিক্ষিত হতে হবে। আর বর্তমান শিক্ষাব্যবস্থার মান বৃদ্ধি করতে শিক্ষকদের অবশ্যই ডিজিটাল শিক্ষা ভালোভাবে আয়ত্ব করতে হবে। তা না হলে যুগোপযোগী শিক্ষা ও উন্নত মানব্যবস্থা থেকে একধাপ পিছিয়ে পড়বে শিক্ষার্থীরা।

শনিবার বিকাল ৩টায় রাজধানীর মিরপুর- ১০ নং সেশনে বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটি (বিডিএসএস) আয়োজিত মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজে “শিক্ষাক্ষেত্রে ডিজিটাল কন্টেন্ট ব্যবহারের সুবিধা” শীর্ষক একদিনের “বিশেষ” শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন আমন্ত্রিত প্রশিক্ষকরা। প্রশিক্ষণ কর্মশালায় রাজধানীর প্রায় ২৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং আইসিটি বিষয়ক শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি এবং প্রধান প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন দেশের বিশিষ্ট্য তথ্য প্রযুক্তিবিদ এবং সরকারের ডাক-টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, আগামি এক বছরের মধ্যে তথ্য প্রযুক্তিসেবা সকল নাগরিকের নাগালের মধ্যে নিয়ে আসা হবে। তারই ধারাবাহিকতায় ২০১৯ সালেরর মধ্যে দেশের প্রতিটি ঘরে ঘরে ইন্টারনেট সেবা পৌছে দেয়া হবে। কারণ বর্তমান প্রেক্ষাপটে সকল কাজকর্ম তথ্যপ্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। তিনি আরো বলেন, আজকাল কেউ যদি নিজেকে তথ্যপ্রযুক্তির বাইরে রাখেন বা ডিজিটাল শিক্ষায় অনাগ্রহ প্রকাশ করেন তবে নিশ্চিতভাবে তিনি পিছিয়ে পড়ছেন। তাই নিজেকে ভবিষ্যতের জন্য তৈরি করতে হলে ডিজিটাল শিক্ষায় নিজেকে তৈরি করতে হবে।

মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এবং বিডিএসএস সভাপতি ইয়াহিয়া খান রিজনের সভাপতিত্বে কর্মশালায় সম্মানিত অতিথি হিসেবে বিজয় ডিজিটালের সিইও জেসমিন জুই, ডিএনসিসি ৩ নং ওয়ার্ড কাউন্সির কাজী জহিরুল ইসলাম মানিক, ঢাকা জেলা শিক্ষা অফিসার মো. বেনজীর আহম্মদ, থানা (মাধ্যমিক) শিক্ষা অফিসার আব্দুল কাদের ফকির, থানা (প্রাথমিক) শিক্ষা অফিসার জেসমিন বানু উপস্থিত ছিলেন।

শিক্ষাক্ষেত্রে আধুনিক এবং গুণগত পরিবর্তন আনার লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। সরকারের সঙ্গে একাতœতা প্রকাশ করে সারাদেশে ডিজিটাল শিক্ষাব্যবস্থা নিয়ে কাজ করা দেশের প্রথম বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটি (বিডিএসএস)।

দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল শিক্ষাব্যবস্থার উপযোগী হিসেবে গড়ে তুলতে এবং শিক্ষকদের এ বিষয়ে প্রশিক্ষিত করতে বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটি (বিডিএসএস) প্রতিষ্ঠালগ্ন থেকে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ধারাবাহিকভাবে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। বিশেষ করে সারাদেশের প্রতিষ্ঠান প্রধান এবং আইসিটি বিষয়ক শিক্ষকদের ডিজিটাল শিক্ষায় পারদর্শি করার লক্ষ্যে বিডিএসএস প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রেখেছে।

দেখা হয়েছে: 732
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪