|

ময়মনসিংহকে সৈয়দ আশরাফ সমৃদ্ধ বিভাগ গড়তে চেয়েছিলেন

প্রকাশিতঃ ৯:২৫ অপরাহ্ন | জানুয়ারী ০৪, ২০১৯

মোঃ কামাল, ময়মনসিংহঃ

পরিশুদ্ধ রাজনীতির বিশুদ্ধতম ব্যক্তিত্বের অধিকারী, দলমত ও জাতি নির্বিশেষে ১৬ কোটি বাঙালির শ্রদ্ধা, ভালোবাসা ও সম্মানের বিরল কেন্দ্রবিন্দু। দলীয় হয়েও যিনি নির্দলীয়, একদলের হয়েও যিনি সর্বদলীয়।

বাংলার রাজনীতিতে একটি উজ্জ্বল নক্ষত্রের নাম সৈয়দ আশরাফুল ইসলাম, যিনি একজন দুর্লভ প্রজাতির স্বল্পভাষী-নির্মোহ-আদর্শবান রাজনীতিবিদের নাম। তার বাল্যবন্ধু ময়মনসিংহের কলেজ রোডের ফরিদ আহমদ এডভোকেট সৈয়দ আশরাফুল ইসলামের এমনই স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন।

ফরিদ আহমদ এডভোকেট জানান, মাতৃভূমিকে সৈয়দ আশরাফ মায়ের মতো ভালো বাসতেন। একই বৃন্তে ৬টি ফুল। মহুয়া-মলুয়া-চন্দ্রাবতি, ঈশাখা-মানসিংহের স্মৃতি বিজড়িত একই সংস্কৃতিতে গড়া উঠা অবিভক্ত ময়মনসিংহ জেলা, যা এখন ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, নেত্রকোণা ও কিশোরগঞ্জ এই ৬টি জেলা নিয়ে একটি সমৃদ্ধ বিভাগ গঠন করতে চেয়েছিলেন সৈয়দ আশরাফ।

প্রধাানমন্ত্রী শেখ হাসিনাও আন্তরিকভাবে চেয়েছিলেন বৃহত্তর ময়মনসিংহের ছয় জেলা নিয়ে বিভাগ প্রতিষ্ঠা করতে। কিন্তু জীবদ্বশায় তা দেখে যেতে পারেননি সৈয়দ আশরাফ। অবশেষে চার জেলা নিয়েই ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার পরও ময়মনসিংহের নেতাদের বিভিন্ন সময়ে বলেছিলেন যে, হয়তো আগামী নির্বাচন (সদ্য সংসদ নির্বাচনের পূর্বে) কিশোরগঞ্জ জেলা ময়মনসিংহ বিভাগের সাথে চলে আসতে পারে, এমনই ইঙ্গিত দিয়েছেন। কিন্তু বিধিবাম, কিছু অযৌক্তিক বিরোধিতার কারণে এবং যথাযথ উদ্যোগের অভাবে এখনো কিশোরগঞ্জ জেলা ময়মনসিংহ বিভাগের সাথে চলে যুক্ত হয়নি।

ফরিদ আহমদ এডভোকেট, পিতা-মৃত মোবারক আহমদ, বাসা ১২/১/ক, কলেজ রোড ময়মনসিংহ জানান, অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের চার পুত্র ও দুই কন্যা। তারা হলেন- সৈয়দ আশরাফুল ইসলাম, ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সৈয়দ শাফায়েতুল ইসলাম, ড. সৈয়দ শরিফুল ইসলাম এবং দুই বোন ডা. লিপি ও রুপা।

ফরিদ আহমদ জানান, সৈয়দ আশরাফুল ইসলামের সাথে আমার পরিচয় শৈশব কাল থেকে। তিনি ছিলেন অত্যন্ত বন্ধুবৎসল, বিনয়ী, সদালাপী, নম্র-ভদ্র, পরোপকারী, মানবিক, আদর্শবান, নিষ্ঠাবান, অল্পভাষী ও অত্যন্ত সৎ মানুষ। যিনি সুনিতি ও অন্যায়ের সাথে কখনো আপোষ করেননি। তার দ্বারা কোনো মানুষ কোনো ক্ষতির স্বীকার হয়েছে বলে আমার জানা নেই। মানুষ রাগ করতে পারেন এমন কথা তার মূখ থেকে আমরা কখনো শুনিনি।

১৯৬২ সালে সৈয়দ আশরাফুল ইসলাম যখন পঞ্চম শ্রেণীতে, তখন আমি (ফরিদ আহমদ ) তৃতীয় শ্রেণিতে ময়মনসিংহ জিলা স্কুলে একসাথেই লেখাপড়া, খেলাধূলা, রাজ নৈতিক সংগঠন করি। জিলাস্কুল মাঠ, আনন্দ মোহন কলেজ মাঠে আমরা একসাথে খেলাধূলা করতাম। স্কুল জীবনেই আমরা ‘সবুজ সংঘ’ নামে একটি সংঘ প্রতিষ্ঠা করি। সবুজ সংঘের সভাপতি ছিলেন ব্যবসায়ী আব্দুস ছাত্তার, সাধারণ সম্পাদক ছিলেন ছাত্রলীগ নেতা আনোয়ার হোসেন ও সৈয়দ আশরাফ ছিলেন সাংগঠনিক সম্পাদক এবং আমি ছিলাম সদস্য।

ফরিদ আহমদ জানান, ১৯৬৮ সালে ময়মনসিংহ জিলা স্কুলে ১০ শ্রেণীতে এসএসসি পরীক্ষার্থীদের এক বিদায় অনুষ্ঠানে সৈয়দ আশরাফুল ইসলাম তার জীবনের প্রথম বক্তব্য রাখেন। ছাত্রদের লেখাপাড়ায় মনযোগী, সুশিক্ষা ছাড়া ব্যক্তি, দেশ ও জাতির কোনো সেবা করা যায় না এসক কথাসক আরো অনেক বিষয় নিয় তিনি এক আবেগময়ী বক্তব্য রাখেন । তার বক্তৃতা শুণে আমরা সহপাঠী ও শিক্ষকরা সকলেই অবাক হয়ে যাই, যে সৈয়দ আশরাফ এত ভালো বক্তব্য দিতে পারে, তাতো আমাদের জানা ছিলো না।

সৈয়দ আশরাফুল ১৯৬৯ এসএসি পাস করেন এবং ওই বছরেই তিনি আনন্দ মোহন কলেজে একাদ্বশ শ্রেণিতে ভর্তি হন। আনন্দ মোহন কলেজে পড়াশুনার পর রাজনীতিতে জড়িয়ে পড়েন এই গুণী মেধাবী শিক্ষার্থী। ১৯৬৯ সালে ছাত্র গণআন্দোলনেও তিনি জড়িয়ে পড়েন তিনি। ১৯৭০ সালে সৈয়দ আশরাফুল তৎকালীন অবিভক্ত ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন।

এসময় ময়মনসিংহ পন্ডিতপাড়া ক্লাবে সৈয়দ আশরাফ যোগ দেন, তিনি ভালো ক্রিকেট এবং ফুটবল খেলতে পারতেন। সৈয়দ আশরাফ অনেককে আন্তরিকভাবে ভালো বাসতেন। তবে প্রতিভাবান ছাত্রনেতা বর্তমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলকে অত্যন্ত স্নেহ করতেন।

এই প্রতিভাবান ছাত্রনেতাকে কীভাবে আগামী দিনে আরো বড় পরিসরে কাজে লাগানো যায় এ ব্যাপারে তিনি ছিলেন অত্যন্ত আন্তরিক। এবং সৈয়দ আশরাফের হাত ধরেই অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন।

দেখা হয়েছে: 641
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪