|

ময়মনসিংহের ৬ জেলায় ৩০ মে পরিবহন ধর্মঘট

প্রকাশিতঃ ১০:৪৩ অপরাহ্ন | মে ২৮, ২০১৮

ময়মনসিংহের ৬ জেলায় ৩০ মে পরিবহন ধর্মঘট

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহ

ময়মনসিংহ সদর উপজেলার বেলতলী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা দুইদিন মহাসড়ক অবরোধ করে হামলা ও ভাংচুর করার প্রতিবাদে ময়মনসিংহের ৬ জেলায় ৩০ মে থেকে অনির্দ্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ঘোষনা দিয়েছে বিভাগীয় পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

অন্যদিকে হামলা ও ভাংচুরের ঘটনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে কোতোয়ালী এবং ত্রিশাল মডেল থানায় পৃথক ৩ টি মামলা দায়ের করা হয়। এ মামলায় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ শতাধিক অজ্ঞাত শিক্ষার্থীকে আসামি করা হয়েছিল। তবে মামলা হওয়ার পরে প্রশাসন এর কোন ব্যবস্থায় নেয়নি বলে জানা গেছে।

এরই প্রতিবাদে সোমবার (২৮ মে) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভাগীয় পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দরা।

এদিকে সংবাদ সম্মেলনে বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সাধারন সম্পাদক আমিনুল হক শামীম লিখিত বক্তব্য বলেন, গত ১৩ মে তুচ্ছ ঘটনায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কর্তৃক ৪০টি গাড়ী ভাংচুর ও শ্রমিকদের মারধর করা হয়। পাশাপাশি বাসের যাত্রীরাও লাঞ্চিত হয়েছে।

পুলিশ প্রশাসন খবর পেয়ে ঘটনাস্থলে গেলে তাদের সাথে শিক্ষার্থীরা উশৃঙ্খল আচরন করে। পরে সেখানে গনমাধ্যমকর্মীরা খবর সংগ্রহ করতে গেলে শিক্ষার্থীরা তাদের উপরেও চড়াও হয়ে ব্যাপকভাবে রড দিয়ে মারধর করে ভিডিও ক্যামেরা, মোবাইল ও যন্ত্রপাতি নষ্ট করে।

তিনি আরও বলেন, হামলা ও ভাংচুরের ঘটনায় গত ১৫ মে রাতে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে কোতোয়ালী এবং ত্রিশাল মডেল থানায় পৃথক ৩ টি মামলা দায়ের করা হয়। এ মামলায় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ শতাধিক অজ্ঞাত শিক্ষার্থীকে আসামি করা হয়েছিল। আমরা মালিক শ্রমিক সংগঠন মামলা করলেও প্রশাসন দোষীদের বিরুদ্ধে শাস্তির কোন ব্যবস্থায় নেয়নি।

পুলিশ ও জেলা প্রশাসন কেন যে নিরব ভূমিকা পালন করছে তা আমাদের বোধগম্য নয়। বারবার প্রশাসনকে তাদিক দেওয়া স্বত্ত্বেও আমাদের বিচারের কোন আইনগত ব্যবস্থা না হওয়ার কারনে পূর্ব ঘোষনা অনুযায়ী আগামী ৩০ মে থেকে বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলায় অনির্দ্দিষ্টকালের জন্য সকল প্রকার পরিবহন বন্ধ থাকবে বলেও সংবাদ সম্মেলনে জানিয়েছেন এই নেতা।

ময়মনসিংহের ৬ জেলায় ৩০ মে পরিবহন ধর্মঘট

এ সময় সংবাদ সম্মেলনে ময়মনসিংহ জিলা মোটরযান শ্রমিক ইউনিয়নের সভাপতি নজরুল ইসলাম, জেলা মটর মালিক সমিতির মহাসচিব মাহবুবুর রহমানসহ সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৩ মে ময়মনসিংহ সদর উপজেলার বেলতলী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা দুইদিন মহাসড়ক অবরোধ করে হামলা ও ভাংচুর করার ঘটনা ঘটে। পরে এঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ শতাধিক অজ্ঞাত শিক্ষার্থীকে আসামি করে কোতোয়ালী ও ত্রিশাল মডেল থানায় পৃথক ৩ টি মামলা দায়ের করা হয়।

মামলার বিবরনে পুলিশ জানায়, মামলায় প্রায় দুই কোটি টাকার ক্ষয়ক্ষতির অভিযোগ করা হয়েছে। এসব মামলায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ শতাধিক অজ্ঞাত শিক্ষার্থীদের আসামী করা হয়।ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ চলাকালে অর্ধশতাধিক যানবাহন ভাংচুর, ক্ষয়ক্ষতি এবং সংবাদ সংগ্রহ করতে গেলে সাংবাদিকদের রক্তাক্ত আহত, ক্যামেরা, মোবাইল ফোন, মোটর সাইকেল ভাংচুরের অভিযোগ উল্লেখ করা হয়।

পৃথক এই ৩ টির মামলা গুলোর মধ্যে, এটিএন বাংলা এটিএন ও নিউজের ময়মনসিংহ প্রতিনিধি শাহ আলম উজ্জল বাদি হয়ে কোতোয়ালী মডেল থানায় (১৪ মে ) রাতে একটি মামলা দায়ের করেন। এ মামলায় লক্ষাধিক টাকার ক্ষতির অভিযোগ এনে অজ্ঞাত ২০/২৫ জনকে আসামী করা হয়।

এদিকে ময়মনসিংহ জেলা মটর মালিক সমিতির সহ সভাপতি দীপঙ্কর সাহা বাদি হয়ে কোতোয়ালী মডেল থানায় (১৫ মে) রাতে মামলা দায়ের করেছেন। এ মামলায় তিনি অর্ধশতাধিক যানবাহন ভাংচুর ও ক্ষতির অভিযোগে ৫ শতাধিক শিক্ষাথীকে আসামী করেছেন।

এছাড়াও ত্রিশাল মটর শ্রমিক ইউনিয়ের সভাপতি মোকাম্মেল হক বাদি হয়ে, ত্রিশাল থানায় যানবাহন ভাংচুর ও ক্ষয়ক্ষতিতে অর্ধ কোটি টাকা ক্ষতির অভিযোগ এনে কমপক্ষে অজ্ঞাত ৬০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

দেখা হয়েছে: 563
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪