|

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কোটি কোটি টাকা লুটপাট

প্রকাশিতঃ ১২:৪৫ পূর্বাহ্ন | জুলাই ০৯, ২০১৮

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কোটি কোটি টাকা লুটপাট

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহঃ
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেডিওথেরাপী বিভাগের দায়িত্বরত ২ ডাক্তার ও ২ জন টেকনোলজিষ্ট ২০১২ সন থেকে এ পর্যন্ত বিভিন্ন খ্যাত থেকে সংস্কার ও মেরামতের নামে আনুমানিক ৪ কোটি টাকা আত্মসাত করেছেন। এ সকল অভিযোগ থেকে রেহাই পেতে অনেক সময় উচ্চ পর্যায়ে তথা নিজ দপ্তরের লেজার মেন্টেন করতে ভুয়া স্বাক্ষর তথা জালিয়াতির আশ্রয় নিয়েছেন।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেডিও থেরাপী বিভাগের ডাক্তার অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোঃ আমিনুল ইসলাম, আবাসিক ফিজিসিয়ান (আর-পি) ডাঃ কাজী ইফতেখার উদ্দিন আহমেদ ও টেকনোলজিষ্ট হাসানুজ্জামান হিমেল, শামসুদ্দিন দীর্ঘ দিন ধরে এ বিভাগে কর্মরত আছেন।

২০১২ সনে জন সেবা মূলক ও রোগীদের কল্যাণকর সোর্প মেশিনটির রেডিশন নেই বলে ও ত্রুটি পূর্ণ দেখিয়ে বিভিন্ন ভাবে সেবা না দিয়ে সংস্কার মেরামতের নামে লাখ লাখ টাকা লোটপাট করেছেন। সম্প্রতি ঢাকার পারমানবিক গবেষনার কেন্দ্র থেকে পরিক্ষক এসে পরিক্ষা করে দেখেছেন এতে রেডিএশন রয়েছে। ফলে এ মেশিনটি ব্যবহার না করে কয়েক কোটি টাকা মূল্যের যন্ত্রাংশ বিনষ্টের দিকে ঠেলে দিয়েছে। অপর দিকে প্রতি বছরই মেশিনটির ব্যবহারের সমগ্রী তথা সংস্কার মেরামত নামে ব্যয় বরাদ্ধ উল্লেখিত চক্রটি লুটপাট করেছে। হাসপাতালের একটি বিশ্বস্থ সূত্র জানিয়েছে, আনুমানিক ২ কোটি টাকা চক্রটি হাতিয়ে নিয়েছে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কোটি কোটি টাকা লুটপাট

হাসপাতালের আরো একটি সূত্রে জানাগেছে, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপী বিভাগের টেকনোলজিষ্ট শামসুদ্দিনের প্রায় ৫০ লক্ষ টাকা আত্মসাত করেছেন। পরে তিনি চাকুরী বাচাতে রেন্ট কালেক্ট ও ক্যাশিয়ারের স্বাক্ষর জাল করে সেই টাকা জমা প্রদান দেখান। সূত্রটি জানিয়েছে, এ টাকা আদৌ সরকারী কোষাগারে জমা হয়নি।

অনুসন্ধ্যানে দেখা যায়, রেডিও থেরাপীর রশিদ বহি ২৪ মার্চ ২০১৫ইং তারিখ শেষ হওয়া ১২০৬২ বই, ৬ জুন ২০১৫ইং তারিখে শেষ হওয়া ১২০৬৪নং বই, ২৬ আগস্ট ২০১৫ইং তারিখে ১২০৬৫, ১৭ আগস্ট ২০১৫ইং ১২০৬৩ বইগুলোর লক্ষ লক্ষ টাকা সরকারী কোষাগারে জমা হয়নি। পরবর্তী সময়ে এরিপোর্ট লিখা পর্যন্ত আরো বেশ কিছু রশিদ বহি ও ইউজার ফি’র রশিদ বহির কাটা রশিদ এর আরো কোটি টাকার মত সরকারি কোষাগারে জমা পরেনি।

মূলত দেখা যায়, হাসপাতালের প্রশাসনিক ব্যবস্থা নাজুক। যার করণে প্রশাসন কর্মকর্তারা বিভিন্ন কাজে সঠিক তদারকি না করায় রোগিরা যেমনি সেবা বঞ্চিত হচ্ছে তেমনি কোটি কোটি টাকা লুটপাট হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, ময়মনসিংহ মেডিকেল কলেজের একাউন্ট অফিসার এমএ সাঈদ চৌধুরীর মদদেই নাকি এসব করছেন উল্লেখিত ব্যক্তিরা।

রোগীদের কাছ থেকে আরো জানা যায়, সরকারী নিয়ম অনুযায়ী রেডিওথেরাপী (বিকিরন চিকিৎসা’র) জন্য সরকার নির্ধারিত অর্থের চেয়েও অতিরিক্ত টাকা আদায় করা হয়। যার জন্য কোন সরকারী রশিদ প্রদান করা হয় না বলেও অভিযোগ রয়েছে।

দেখা হয়েছে: 1649
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪