|

ময়মনসিংহে প্রধান শিক্ষকসহ ৫ জনের নামে যুদ্ধাপরাধী মামলা

প্রকাশিতঃ ১১:০০ অপরাহ্ন | এপ্রিল ২৪, ২০১৮

যুদ্ধাপরাধী-মামলা-War crimes trial named after 5 teachers including Mymensingh headmaster

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সদর উপজেলার সাহেব কাচারী এলাকার লেতু মন্ডল উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক রফিকুল ইসলামসহ ৫ জনের নামে আদালতে একটি যুদ্ধাপরাধী মামলা করা হয়েছে। অন্য আসামিরা হলেন, সাবেক চেয়ারম্যান মাহাবুবুর রহমান ফকির (৭২), মোহাম্মদ আলী (৬০), আইয়ুব আলী (৫৯) ও মো. ইসমাইল হোসেন (৫৮)।

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুরে আন্তর্জাতিক অপরাধ আইনের ৩/৪ ধারায় ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের ১ নং আমলি আদালতে মেশর উদ্দিন (৮৫) বাদি হয়ে এই মামলা দায়ের করেন। মেশর সদর উপজেলার রাজগঞ্জ গ্রামের বাসিন্দা বলে জানা গেছে।

মামলার অভিযোগে জানা যায়, ১৯৭১ সালে রফিকুল ইসলামের নেতৃত্বে এলাকায় শান্তি কমিটি ও রাজাকার বাহিনী গঠিত হয়। ১১ নভেম্বর বিকেলে রফিকুল ইসলামের নেতৃত্বে আসামিরা স্থানীয় নূরুল ইসলামকে ধরে নিয়ে মাহাবুবুর রহমান ফকিরের বাসায় রাজাকার ক্যাম্পে জবাই করে হত্যা করে বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে।

একই সঙ্গে তারা এলাকার বিভিন্ন বাড়িতে হামলা চালিয়ে ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাট করে। পাশাপাশি স্বাধীনতার পক্ষের মানুষদের ধরে এনে হত্যা করে গণকবর দিয়েছেন। কিন্তু দেশ স্বাধীন হলেও তাদের কোনো পরিবর্তন আসেনি।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট পীযূষ কান্তি সরকার এই খবরের সত্যতা নিশ্চিত করে জানান, আদালত মামলাটি আমলে নিয়েছেন। মামলা নম্বর-৪০০/১৮। তবে অভিযোগ পর্যালোচনা করে আদালত মামলার আদেশ পরবর্তীতে দিবেন বলেও তিনি জানান।

দেখা হয়েছে: 481
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪