|

যুব উন্নয়ন অফিসার এর অপসারণ ও শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিতঃ ৯:৪০ অপরাহ্ন | জুন ২৫, ২০১৯

যুব উন্নয়ন অফিসার এর অপসারণ ও শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় যুব উন্নয়ন কর্মকতা ও অফিস স্টাফদের ন্যাশনাল সার্ভিসে ব্যাপক অনিয়ম, উৎকোচ গ্রহণ,সেচ্ছাচারিতা ও দুর্নীতির অভিযোগে তাদের দ্রুত অপসারণ ও শাস্তির দাবিতে মঙ্গলবার সংবাদ সম্মেলন করেছে ন্যাশনাল সার্ভিসের সুবিধাভোগী ঐক্য পরিষদ।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে ঐক্য পরিষদ নেতা খাদিমুল ইসলাম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্যে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষিত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০১৬ সালে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করে।

গঙ্গাচড়া উপজেলায় (৪র্থ) পর্যায়ে এ কর্মসূচি চালু হয় প্রায় সাড়ে ৩ বছর আগে। ৪টি ব্যাচে ৪১১৯ জন বেকার যুবক যুবতীকে ৩ মাস মৌলিক প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরে সংযুক্তি প্রদান করা হয় ।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা খন্দকার এনামুল কবির ও অফিসের ফিল্ড সুপারভাইজার সহ উদ্ধর্তন কর্মকর্তাদের যোগ সাজসে ন্যাশনাল সার্ভিসে যুব উন্নয়ন কর্মকর্তা নিয়োগে ব্যাপক অনিয়ম ও উৎকোচ বানিজ্য করে উপজেলার বাহিরের অনেক কে নিয়োগ দেন। তাদের অনিয়মের মাধ্যমে উৎকোচ বানিজ্যর জন্য রয়েছে একটি সংবদ্ধ দালাল। এ দালালের মাধ্যম ও নিজেরা অবৈধ অর্থ হাতিয়ে নেয় ।

শুধু নিয়োগের সময়ই নয় সম্মানি প্রদানের সময়, প্রত্যয়ণ গ্রহনের সময় তাদের সন্তুষ্ট করতে হয়। যারা তাদেরকে সন্তুষ্ট না করে তাদের ভাতা স্থগিত বা বাতিল করা হয়েছে মর্মে নোটিশ দেন।পুনরায় যাচাই বাছাই এর নামে আবেদনের সকল কাগজপত্র জমা দেওয়ার পরও বার বার যাচাই-বাচাইয়ের নামে হয়রানীসহ হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। ২ বছরের প্রকল্প ৩ বছর পার হলেও এখন ৪ ব্যাচে ভাগ করা ব্যাচের এখনও ২য়, ৩য় ও ৪র্থ ব্যাচের অনেকই সম্মানি পাননি। আবার অনেকে অর্থের বিনিময়ে পেয়েছেন। যুব উন্নয়ন কর্মকর্তা বিরুদ্ধে দীর্ঘদিন থেকে দপায় দপায় আন্দোলন করে আসলেও উর্দ্ধতন কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে আজও কোন ব্যবস্থা নেন নি বলে সুবিধাভোগীরা জানান।

তারা আরো জানান, অনিয়ম করতে যেয়ে গত বছর সুবিধাভোগীদের ফাইলসহ তাদের দালালদের হাতে নাতে আটক করেন তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার। ওই ঘটনায় যুব উন্নয়ন কর্মকর্তা, অফিসের কর্মচারী সহ কয়েকজন দালালের বিরুদ্ধে মামলা হয়। মামলার পরও বহাল তরিয়তে স্বপদে বহাল থেকে এখন পর্যন্ত অনিয়ম করছে। তাদের অন্যায়ের প্রতিবাদ করতে যেয়ে বৈধ অনেক সুবিধাভোগীর কার্যক্রম স্থগিত আবার ক্ষমতা দেখিয়ে অনেককে বাতিল করে রেখেছে। প্রায় ১ হাজারের বেশি সুবিধাভোগী কে বিভিন্ন অজুহাতে তালিকা থেকে বাতিল করে দিয়েছে যুব কর্মকর্তা। অনেককে বাতিল দেখিয়ে প্রশিক্ষণ ছাড়াই এর আওতায় এনে অর্থের বিনিময়ে সুবিধা দিয়েছে বলে জানা যায় ।

যুব কর্মকর্তার ক্ষমতার দাপটে ২ বছরের সুবিধা সাড়ে ৩ বছরে শেষ হচ্ছেনা। এছাড়া সুবিধাভোগী দের কাছ থেকে তৎকালীন প্রশিক্ষণ বই প্রদান বাবদ ২’শ করে প্রায় ৯ লাখ ২০ হাজার টাকা আদায়ের হদিছ নাই।মৌলিক প্রশিক্ষণ ভাতার ৩ কোটি ২২ লাখ টাকা এখন পর্যন্ত প্রদান করে নাই বলে সাংবাদিক সম্মেলনে জানানো হয়।

ভুক্তভোগীরা জানায় বেতন ভাতা এখন পর্যন্ত অনেককে প্রদান না করে আত্বসাৎ করেছে নিজেরাই । ন্যাশনাল সার্ভিসের প্রায় সাড়ে ৬৬ কোটি টাকা সুবিধাভোগীদের মাঝে বিতরণ নিয়ে আত্বসাতের নাটক তৈরী করছে অফিসার ।

ব্যাংক কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করে ভুক্তভোগীরা জানান বেকার ভাতা উত্তোলন করতে গিয়েও হয়রানির শিকার হতে হয়।নিজের এবং পিতা /স্বামীর ভোটার আইডি কার্ড প্রদর্শন করে টাকা উত্তোলন করতে হবে বলে জানান ব্যাংক কর্তৃপক্ষ। অনেকে টাকা উত্তোলন করতে এসে হারিয়েছেন তাদের মুল্যবান পরিচয় পত্র কার্ডটি।যেখানে ব্যাংক আইনে বলা আছে নিজ অথবা বাহক কে টাকা দিতে বাধ্য থাকিবে।

সেখানে গংগাচড়া জনতা ব্যাংকের অসাধু কিছু কর্মকর্তা যুব উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে যোগসাজগে নিয়ম বহির্ভূত কর্মকান্ডের সাথে জড়িত বলে তারা জানান। অনেক অসুস্থ সুবিধাভোগী সময় মতো টাকা উত্তোলন করতে না এলে দেখা যায় পরবর্তীতে ব্যাংক আর টাকা দিতে চায় না ।

যদি কোন অভিভাবক টাকা তুলতে আসে ব্যাংকের কর্মকর্তারা তাদের সঙ্গে অশালীন আচরণ করে বলে অভিযোগ উঠেছে। আবার প্রায় ছয় শতাধিক সুবিধাভোগী ৪র্থ ব্যাচের চেক পেয়েও আজ অবধি কোন টাকা না পেয়ে মানবতর জীবন যাপন করছে তারা অনেকেই ঋণ নিয়ে প্রশিক্ষণে যাতায়াত করেছে কিন্তু ভাতা না পাওয়ায় আজও ঋণ পরিশোধ করতে পারেনি। সংবাদ সম্মেলনে ভুক্তভোগীরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে উপজেলা ছাত্রলীগের আহবায়ক সফিয়ার রহমান স্বপন, উপজেলা জাতীয় যুব সংহতির যুগ্ন আহবায়ক আব্দুল লতিফ মির্জা, মনোয়ারুল ইসলাম, সুবিধাভোগী মজিদুল ইসলাম বুলু, উপজেলা ছাত্র সমাজের সাধারণ সম্পাদক নুরন নবী রানাসহ শতাধিক সুবিধাভোগী গণ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন ও উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম আশ্বাস দিয়ে বলেন, সমস্যা সমাধানের জন্য আমরা পদক্ষেপ গ্রহন করেছি খুব দ্রুত সকলকে টাকা প্রদান করা হবে। সকল সমস্যার সমাধান হবে।

দেখা হয়েছে: 599
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪