|

সিরাজদিখানে অতিরিক্ত ক্লাশের নামে রমরমা কোচিং বানিজ্য

প্রকাশিতঃ ৭:৫২ অপরাহ্ন | এপ্রিল ০৯, ২০১৮

রমরমা-কোচিং-বানিজ্য-Ramadan Coaching Trades in Sirajdee Additional Class

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার রশুনিয়া উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত ক্লাশের নামে রমরমা কোচিং বানিজ্যের অভিযোগ পাওয়া গেছে। অতিরিক্ত ক্লাশ করতে ছাত্রছাত্রীদের বাধ্যও করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন ওই স্কুলের অধ্যায়নরত ছাত্র ছাত্রীরা।

এমনকি অতিরিক্ত ক্লাশ করতে না চাইলে ছাত্রছাত্রীদের গাছের ডাল, বেত দিয়ে টর্চার করার অভিযোগও রয়েছে ওই স্কুলের শিক্ষক ও বিদ্যা পরিচালনা কমিটির সদস্যদের বিরুদ্ধে। ৮ এপ্রিল উপজেলার ইমামগঞ্জ মাঠে প্রায় একশত ছাত্রছাত্রীরা এমন অভিযোগুলই তুলে ধরেন। রশুনিয়া উচ্চ বিদ্যালয়ে প্রায় ১৪শ ছাত্রছাত্রী রয়েছে। তার মধ্যে প্রতিটি শ্রেণীকক্ষে এক সাথে প্রায় ৬০-৭০ জন শিক্ষার্থীদের অতিরিক্ত ক্লাশের নামে কোচিং করানোর অভিযোগ রয়েছে।

৯ম ও ১০ শ্রেণীর ছাত্রছাত্রীদের কাছ থেকে ৫০০ টাকা, ৮ম শ্রেণীর ছাত্রছাত্রীদের কাছ থেকে ৪০০ টাকা, ৬ষ্ঠ ও ৭তম শ্রেনীর ছাত্রছাত্রীদের কাছ থেকে ৩০০ টাকা করে নেওয়া হচ্ছে অতিরিক্ত ক্লাশের জন্য।

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের অতিরিক্ত ক্লাস নেয়ার কোনো নীতিমালাই মানা হচ্ছে না। যা হচ্ছে তা পাইকারি হারে কোচিং ছাড়া কিছুই নয়। নীতিমালায় অভিভাবকদের আবেদনের প্রেক্ষিতে শিক্ষার্থীদের অতিরিক্ত ক্লাসের কথা বলা হয়েছে। তবে বিদ্যালয়টিতে বর্তমানে চলা অতিরিক্ত ক্লাসকে কোচিং বাণিজ্য ছাড়া কিছু বলতে রাজি নয় অভিভাকরাই।

ওই বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা সাংবাদিকদের জানান, আমাদেরকে অতিরিক্ত ক্লাশ করতে বাধ্য করা হয়। যদি আমরা না করি তাহলে আমাদের স্কুল থেকে টিসি দিয়ে বের করে দেওয়ার কথাও বলেন স্কুল শিক্ষকরা এবং প্রধান শিক্ষকের রুমে নিয়ে আমাদের মারধরও করা হচ্ছে। স্কুলে আসলে অতিরিক্ত ক্লাস করতে হবেই। এটাই স্কুল শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের কথা। তার মধ্যে বিশেষ করে হেদায়েত স্যার, মোশারফ স্যার, গিয়াসউদ্দিন স্যার, আমাদের টর্চার বেশী করে। আর অন্যান্য শিক্ষকরা তাদের সাহায্য করে অতিরিক্ত ক্লাশ করাতে বাধ্য করতে।

বিদ্যালয়ের অতিরিক্ত ক্লাস করা কয়েকজন ছাত্রীর অভিভাবকরা জানান, শিক্ষকরা নিয়মিত ক্লাস করার চেয়ে অতিরিক্ত ক্লাস করাতে বেশি আগ্রহী। অতিরিক্ত ক্লাস করালে তারা বেশি ফি নিতে পারবে। অভিভাবকরা বিদ্যালয়ে অনিয়ম বন্ধের জন্য উপজেলা শিক্ষা অফিসার ও আইন প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

রশুনিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য জিএম শাহ আলম জানান, ঐতিহ্যবাহী রশুনিয়া উচ্চ বিদ্যালয়ের সম্মান ক্ষুন্ন করার জন্য তৃতীয় পক্ষ কাজ করছে। আমার শ্রীগ্রই তাদের খুজে বের করে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করবো।

রশুনিয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হেদায়েত উল্লাহ জানান, আমরা সরকারী বিধি মোতাবেক ঝরে পরা এবং দূর্বল ছাত্রছাত্রীদের অভিভাবকদের আবেদনের প্রেক্ষিতে তাদের অতিরিক্ত ক্লাশ করানো হচ্ছে। আমরা সরকারী বিধির বাইরে তাদের কাছ থেকে কোন টাকা নেই না এবং সরকারী যে বিধিমালা আছে তার চেয়ে কম টাকা নিয়ে থাকি। কোন ছাত্রছাত্রীদেরকে জোরপূর্বক বা কোন আবশ্যিক বলে এধরনের কোন অতিরিক্ত ক্লাশ আমি করাই না।

সিরাজদিখান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান জানান, সরকারী ভাবে অতিরিক্ত ক্লাশের কোন নীতিমালা নাই। অতিরিক্ত ক্লাশের বিষয়টি আমাদের নলেজে আছে। যদি কোন অভিভাবক প্রধান শিক্ষক বরাবর আবেদন করে তাহলে একধীক আবেদন থাকলে অতিরিক্ত ক্লাশ করাতে পারে ভাল রেজাল্টের স্বার্থে। কিন্তু অতিরিক্ত ক্লাশ বাধ্যতামূলক না এবং বাচ্চাদের টর্চার করারতো কোন প্রশ্নই উঠেনা।

যদি কোন শিক্ষক শিক্ষার্থীদের অতিরিক্ত ক্লাশের নামে অতিরিক্ত টাকা নিয়ে থাকে ও শিক্ষার্থীদের টর্চার করে, অতিরিক্ত ক্লাশ করতে বাধ্য করার প্রমান পাওয়া যায় এবং একটি অতিরিক্ত ক্লাশে ১৫০ টাকার বেশী নেওয়া হয় তাহলে তাৎক্ষনিত তদন্ত করে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 580
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪