|

রাজশাহীতে আমন খেতে মাজরা পোকা’ফলন বিপর্যয়ের আশংষ্কা

প্রকাশিতঃ ১০:১৩ অপরাহ্ন | অক্টোবর ২৩, ২০১৮

রাজশাহীতে আমন খেতে মাজরা পোকা’ফলন বিপর্যয়ের আশংষ্কা

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীতে এবার আমন খেতে মাজরা পোকা আক্রমণ ও পঁচন রোগের মহামারি আকার ধারন করেছে। ফলে এবার আমন ধানের ফলন বিপর্যারে আশংষ্কা দেখা দিয়েছে। একের পর এক কীটনাশক প্রয়োগ করেও কোন ভাবেই দূর করতে পারছেন না এ রোগ। ফলে এ রোগ দূর করতে চাষিরা দিশাহীন হয়ে পড়েছে।

জানা গেছে, এলাকার আমন চাষিরা আলু চাষাবাদের জন্য অগ্রিম জমি প্রস্তুত করে বিভিন্ন জাতের আমন ধান রোপন করেছেন। সেই রোপনকৃত জমির খেতে মাজরা পোকা ও পঁচন রাগে দেখা দিয়েছে। কোন ক্রমেই রক্ষা হচ্ছেনা তাদের রোপনকৃত স্বপ্নের আমন খেত।

বিশেষ করে রোপণ করা ৪৯ জাতের ধানে ব্যাপক হারে এ ধানে মাজরা পোকার আক্রমন ও পঁচন রোগ দেখা দিয়েছে। দিনের পর দিন কীটনাশক প্রয়োগ করেও কোনক্রমেই দূর হচ্ছেনা মাজরা পোকা । সেই সাথে দেখা দিয়েছে পঁচন রোগ। মাজরা পোকা আমন ধানের গাছের পাতা কেটে সাবাড় করে দিচ্ছে। ধানের কেটে পড়া পাতাগুলো জমিতে পড়ে পঁচন রোগ দেখা দিচ্ছে।

কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলায় এবারে আমন চাষ হয়েছে ২১ হাজার ৮৫০ হেক্টর জমিতে । এর মধ্যে ৪৯ জাতের ধান চাষ হয়েছে ১৫৪৭ হেক্টর , ব্রি ৫২ ১৫০ হেক্টর , ৫১ জাতের ১১৬০ হেক্টর , ব্রি ৬২ জাতের ১৫০ হেক্টর , ৫৬ জাতের ১২৫ হেক্টর , ৩৪ জাতের ৩২০ হেক্টর , ৫৭ জাতের ২০ হেক্টর ,৭ জাতের ১৯৫০ হেক্টর , স্বর্ণা ১৪ হাজার ৮১২ হেক্টর , স্থানীয় সুগন্ধী বা চিনিআতব ১২৬৪ হেক্টর জমিতে এসব জাতের ধান চাষাবাদ করা হয়েছে।

এ নিয়ে পাঁচন্দর ইউপি এলাকার মোহনপুর গ্রামের কৃষক আবদুল খালেক জানান, সাড়ে ৬ বিঘা জমিতে ৪৯ জাতের আমন ধান রোপন করেছি। কোন ভাবে মাজরা পোকা ও পঁচন রোগ দূরকরা যাচ্ছেনা । ধান গাছের গোড়া খেয়ে পুরো পাতা খড় করে ফেলছে। একাধিক বার কীটনাশক দিয়েও কোনই কাজ হচ্ছেনা । কীটনাশক কিনতে কিনতে পকেট খালি হয়ে গেলেও পোকা জমি থেকে যাচ্ছেনা। ভিরতাকো দানাদারও সবিক্রম বিষ দিয়েও কোন কাজও হচ্ছেনা। একই এলাকার লুৎফর রহমানের ২০ বিঘা জমিতে এ মহামারি আকারের রোগ ধারন করেছে ।

মুণ্ডমালা পৌর এলাকার আমন চাষি মুস্তাকিম বিল্লাহ জানান, ১২ বিঘা জমিতে ব্রি ৫১ জাতের ধান লাগিয়েছি। পুরো ১২ বিঘা জমিতে মাজরা পোকা ও পঁচন রোগের ভয়াবহ আক্রমণে ধানের পাতা শুকিয়ে খড়ে পরিনিত হয়ে পড়েছে । এমিস্টারটপ, ভিত্তাকো ও সবিক্রমসহ বিভিন্ন প্রকার কীটনাশক প্রয়োগ করেও পোকা দূর ওচ্ছেনা । একই এলাকার মতিউর রহমানের ৯ বিঘা জমিতে একই অবস্থা ।

এ বিষয়ে উপপসহকারী কৃষি কর্মকর্তা শমসের আলী জানান, রোগ বালা দূর করতে হলে নিয়োমিত ধানখেত পর্যবেক্ষণ ও ক্যাচিং প্রদ্ধতি ও সন্ধ্যার দিকে আলোক ফাঁদ জালিয়ে পোকার উপস্থিতি নির্ণয় করতে হবে। পঁচনের রোপ বেশি দেখা গেলে ইউরিরা সার জমির উপরিভাগে প্রয়োগ বন্ধ করে দিতে হবে। উপরি ভাগে এমওপি সার প্রয়োগ করতে হবে। জমিতে পানি থাকলে শুকিয়ে ফেলে জমি ও আইলের আগাছা পরিষ্কার রাখতে হবে। দুহাত পরপর ফাড়ি দিয়ে আলো বাতাস প্রবেশের ব্যবস্থা করতে হবে। পোকার উপস্থিতি দেখলে নিম্ম লিখিত কীটনাশক অনুমোদিত মাত্রায় ধান গাছে ভিজিয়ে স্প্রে করতে হবে। কাট্টাপিড,সানটাপ্যাস,বাতির,কাট্টাফ এ জাতীয় বিষ স্প্রে করলে মাজরা পোকা দমন হয়ে যাচ্ছে বলে জানান এ কর্মকর্ত।

উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন, এখন পর্যন্ত মাজরা পোকার বিষয়ে এলাকায় কিছু চাষিদের মূখ থেকে শুনাগেলেই পঁচন রোগের ব্যাপারে তেমন কোন খবর পাওয়া যাইনি। কিংবা আমাকে আমাদের উপসহকারী কৃষি অফিসারেরা এ বিষয়ে কোন অফিসে রির্পোটও করেনি। তবে আমরা সর্বদা আমন খেতের রোগ দমনের বিষয়ে কৃষকদের সচেতনমূলক মরামর্শ দিয়ে যাচ্ছি। যেন চলতি বছরে আমন ধানের বাম্পার ফলন পায় এ এলাকার চাষিরা বলে জানান এ কর্মকর্ত।

দেখা হয়েছে: 983
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪