|

রাজশাহীতে বাণিজ্য মেলায় র‌্যাফেল ড্রয়ের নামে চলছে জুয়া

প্রকাশিতঃ ৫:৩০ অপরাহ্ন | নভেম্বর ২২, ২০১৮

নাজিম হাসান,রাজশাহীপ্রতিনিধি:
রাজশাহীতে বাণিজ্য মেলা (২০১৮) জমে উঠলেও নিঃস্ব হচ্ছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষেরা।র‌্যাফেল ড্রয়ের নামে প্রতিদিন প্রায় এক কোটি টাকা মূল্যের বেশী টিকিট বিক্রয় করা হচ্ছে। জেলার বিভিন্ন উপজেলাসহ পাশ্ববর্তী জেলা থেকে প্রতিদিন ওই মেলায় হাজার হাজার দর্শনার্থী ভিড় জমাচ্ছে।

সপ্তাহে ছুটির দিন শুক্রবার ও শনিবার মহানগরীর বর্ণালী সিনেমা হল মাঠে রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ আয়োজনে মাসব্যাপি এই বাণিজ্য মেলায় অন্যান্য দিনের চেয়ে বেশি ভিড় লক্ষ্য করা যাচেছ। এসময় প্রলোভন দেখিয়ে মেলার প্রবেশ পথের টিকেটের সাথে র‌্যাফেল ড্র এর টিকেট বিক্রি করছে মেলার আয়োজক কমিটির লোকজনেরা। লটারির টিকিটের মূল্য ধরা হয়েছে ২০ টাকা।

এছাড়া জেলার বাগমারা,মোহনপুর,পবা,দুর্গাপর,পুঠিয়া,বাঘা,চারঘাট,গোদাগাড়ী ও তানোর উপজেলার আনাচে কানাচে বাণিজ্য মেলার নামে সারাদিন মাইকিং করে বাম্পার পুরস্কার দেয়ার প্রলোভন দেখিয়ে বিক্রি করা হচ্ছে র‌্যাফেল ড্রয়ের টিকিট।ওই লটারিতে বিভিন্ন সময়ে বিভিন্ন দিনে প্রাইভেট কার,১৫০ সিসি,১১০ সিসি,৮০ সিসি বাজাজ, হিরো হোন্ডা, সিএনজি, ওয়ালটনসহ বিভিন্ন কোম্পানির মোটরসাইকেলের লোভনীয় অফার থাকে।

এছাড়া গলার হার, কানের দুল, বাইসাইকেল, অটবি ড্রেসিং টেবিল, মোবাইল ফোন, রাইস কুকার, প্রেসার কুকার, ওয়াটার ফিল্টার, আয়রন শিট সহ বিভিন্ন ধরনের বহুসংখ্যক পুরস্কার থাকে ওই র‌্যাফেল ড্রতে। গড়ে প্রতিদিন প্রায় এক কোটি টাকা মূল্যের বেশী টিকিট বিক্রয় হয় বলে একটি সূত্র থেকে জানা গেছে। লোভনীয় অফার পাওয়ার জন্য কেউ কেউ একাই প্রায় এক শ’ থেকে ২শ’ টিকিটও ক্রয় করছে বলেও তথ্য পাওয়া গেছে।

স্থানীয়দের অভিযোগ রাজশাহীতে বাণিজ্য মেলায় র‌্যাফেল ড্র’র নামে জুয়ার আসর বসানো হচ্ছে। মহানগরীর বর্ণালী সিনেমা হল মাঠে রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ আয়োজনে মাসব্যাপি এই বাণিজ্য মেলা শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, সর্ব স্থলে শিল্প ও বাণিজ্য মেলার নামে জমজমাট মেলা চলছে। এমেলা কিশোর থেকে বৃদ্ধ পর্যন্ত হুমড়ি খেয়ে পড়ছে র‌্যাফেল ড্র নামে জুয়ার ফাঁদে। এতে করে নিম্ন আয়ের ও দিনমজুর শ্রেণীর লোক ভাতের চাল না কিনে মেলাই গিয়ে ‘র‌্যাফেল ড্র’ এর টিকেট জুয়াতে গিয়ে তাদের সর্বস্ব খোয়ায়ে অর্ধহারে-অনাহারে দিনাতিপাত করছে।

এছাড়া ওই লটারির লোভনীয় অফারের ফাঁদে পড়ে স্কুল-কলেজ পড়–য়া উঠতি বয়সী ছেলেরা, শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন লটরী খেলায় অংশ গ্রহন করছে। আর মেলা থেকে প্রতি রাতেই মোটা অংকের টাকা পাচ্ছে সমাজের রাঘববোয়ালরা।

এদিকে,মেলা উপলক্ষে প্রবেশ টিকেট বিক্রির অনুমতি দেয়া হলেও কাউকে র‌্যাফেল ড্র এর টিকেট বিক্রির অনুমতি দেয়া হয়নি বলে জানছেন স্থানীয় প্রশাসন। এবিষয়ে মেলার আয়োজক রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সচিব জাকির হোসেন বলেছেন, মেলার এই আয়োজন আমরা মাতৃভূমি উন্নয়ন সংস্থার কাছে লিজ দিয়েছি। মাতৃভূমি উন্নয়ন সংস্থা মেলার পুরো বিষয়টি পরিচালনা করছেন। তাদেরকে র‌্যাফেল ড্র লটারির অনুমতি দেয়া হয়নি বলেও জানান তিনি।

উল্লেখ্য, ৩০ অক্টোবর সন্ধ্যা ফিতা কাটা,শান্তির প্রতীক পায়রা ও ফেস্টুন উড়ানো এবং আলোচনা সভার মধ্য দিয়ে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলার শুভ উদ্বোধন করা হয়। উদ্বোধনকালে নগর আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মাহফুজুর রহমান লোটন, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি, সহ-সভাপতি মাসুদুর রহমান রিংকু, ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল মোমিমসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 511
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪