|

রাজশাহীতে লটারি বিক্রি করে ২০ লাখ টাকা নিয়ে উধাও প্রতারক চক্র

প্রকাশিতঃ ১০:২৩ অপরাহ্ন | অক্টোবর ২৮, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী থেকে:
শুধুর ফরিদপুর জেলা থেকে রাজশাহীর তানোরে এসে গ্রামীন এলাকায় অধিক টাকা মুল্যের পুরুস্কার দেবার কথা বলে একদল প্রতারক চক্র লটারি বিক্রি করে প্রায় ২০লাখ নিয়ে রাতের আধারে উধাও হয়েছেন বলে অভিযোগ উঠেছে ।

সম্প্রতি এচক্রটি লাখ লাখ টাকার লটারির ব্যবসা করে রাতের আধারে পালিয়ে যাবার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে । ফলে এচক্রকে বাড়ী ভাড়া দাতা থানা মোড়ের ইসলামিয়া হোটেলের মালিক আলম তাদেরকে পালিয়ে যেতে সহযোগিতা করেন বলেও অভিযোগ রয়েছে । ভুক্তভোগী লটারি কাটা ব্যাক্তিরা প্রায় দিন ইসলামিয়া হোটেলে পুরুস্কার নিতে যাচ্ছেন । কিন্তু তাদেরকে সাব জানিয়ে দেয়া হচ্ছে তাঁরা নাই আমি কোথা থেকে পুরুস্কার দিব।

ভুক্তভোগীরা জানান প্রতি সকালে তানোর পৌর সদর বিএম কলেজের উত্তরে ছোট সাকোর কয়েক গজ উত্তর এবং রাস্তার পশ্চিমে আলমের ক্রয়কৃত পাকা বাড়ী থেকে প্রায় ১০/১২ জন মত ব্যাক্তি উপজেলার বিভিন্ন গ্রামে ১শ টাকা মুল্যের লটারি বিক্রি করতে যেত। সারাদিন লটারি বিক্রি করে রাতে তাঁরা আলমের বাসায় থাকত । এমন কি তাদের সাথে বেশ কয়েকজন নারীও ছিল । লটারির প্রতারক চক্রটি শুধুর ফরিদপুর থেকে কোরবানি ঈদের পরে আসে তানোরে । এসেই তাঁরা নির্জন ফাকা জায়গায় অবস্থিত আলমের বাড়ী ভাড়া নেয় । প্রথম অবস্থায় বিষয়টি কেউ বুঝতেই পারেনি ।

পরে যখন লটারি কাটা ব্যাক্তিরা পুরুস্কার নিতে আসে ওই সময় প্রায় জনের সাথে তর্ক বিতর্ক হয় তাদের। গত সেপ্টেম্বর মাসের শেষের দিকে ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে আলমের বাড়ীতে যাওয়া হয়। গিয়ে দেখা যায় প্রথম রুমে একজন কালো গেঞ্জি গায়ে বসে আছেন । তার সাথে কথা বলতেই আরো কয়েকজন আসেন ।

তাদের মধ্যে ম্যানেজারের দায়িত্বে থাকা দুজন পরিচয় দেন তাঁরা হল ফরিদপুর জেলার বাগ্যাট উপজেলার নগর কান্দা গ্রামের আওলাত মাতবরের পুত্র জুবায়ের এবং একই জেলার ভাংগা উপজেলার মুনসুরাবাদ গ্রামের সিদ্দিক মোল্লার পুত্র রাকিব । বাকিদের পরিচয় জানাতে চাননি তাঁরা। জানতে চাওয়া হয় কিভাবে ব্যবসা করা হচ্ছে এদুই জন জানায় ১শ টাকা দিয়ে লটারি কেটে গায়ে সাদা কাগজ তুললে পুরুস্কারের ধরন আসবে। যে পুরুস্কার পাবে তাকে নিতে হলে ১৫শ টাকা দিতে হবে নইলে কোন পুরুস্কার দেয়া যাবেনা। এভাবেই সারা দেশে মারিয়া নামের ইলেক্ট্রনিক্সের ব্যবসা চলে এবং লটারির গায়ে ঠিকানা দেয়া আছে ঢাকা নবাবগঞ্জ ।

স্থানীয় ভাবে প্রশাসনের কোন ধরনের অনুমতি নেয়া আছে কিনা তাঁরা জানায় না ব্যবসা করতে কিশের অনুমতি লাগবে। সেখানে লটারি কাটা তারেক নামের এক ব্যাক্তি জানান আমি একাধিক লটারি কিনেছি । কিন্তু বিক্রির সময় কখনও বলা হয় নি পুরুস্কার নিতে ১৫শ টাকা লাগবে । যে সব পন্য তাদের কাছে আছে বাজারে এদের পণ্যের চেয়ে অনেক কম দাম । টাকা দিয়েই যদি পুরুস্কার নিতে হবে তাহলে ১শ টাকা দিয়ে কেন লটারি কাটব।

তাঁরা কোরবানি ঈদের পর থেকে প্রায় ২০ হাজার লটারি বিক্রি করছেন । যার মুল্য ২০ লাখ টাকা । অথচ পুরুস্কার নিতে টাকার কথা শুনে একজনও নেন নি বলে তারাই জানান । ওই সময়ে এমন লটারির ব্যবসা পুলিশ প্রশাসন ও উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করা হয়।

নির্বাহী অফিসার চৌধুরী গোলাম রাব্বী কাগজপত্র সঠিক না পাবার কারনে ভ্রাম্যমান আদালত বসিয়ে মাত্র ১হাজার টাকা জরিমানা করে সব কিছু সঠিক করার নির্দেশ দেন । কিন্তু রহস্যজনক কারনে থানা পুলিশ চেপে যায় । তারপরেও তাঁরা চলতি মাসের প্রায় ১৫/২০ দিন মত প্রতারনার লটারি বিক্রি চালিয়ে যায় । সম্প্রতি এক সপ্তাহ থেকে তাঁরা গায়েব হয়ে পড়েছে।

গত শনিবার আলমের বাসায় গিয়ে দেখা যায় তালা দেয়া। সেখানে কয়েকজন স্থানীয় ব্যাক্তি জানান আমরা কয়েক দিন ধরে বাড়িটি তালা মারা দেখছি ।এলাকাবাসী জানান থানা প্রশাসন এবং উপজেলা প্রশাসন আসার পরও কোন ব্যবস্থা না নিয়ে প্রতারক চক্রকে কেন এভাবে ছেড়ে দেয়া হল । যার কারনেই তাঁরা লাখলাখ টাকা নিয়ে পালিয়ে যেত সক্ষম হয়েছে । আর এর মুলেই রয়েছে ইসলামিয়া হোটেলের মালিক আলম । প্রতারক চক্রদের মাঝ থেকে একজন বলে আলম আমাদের আত্মীয় হয়।

ওসি রেজাউল ইসলামের কাছে এবিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান এমন খবর অজানা । উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী গোলাম রাব্বীর নম্বরে একাধিক বার ফোন দেয়া হলে রিসিভ করেননি তিনি।

দেখা হয়েছে: 322
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪