|

রাজশাহীতে সোনালী ফসলের ভরা মাঠে ধান কাটা শুরু

প্রকাশিতঃ ১০:১০ অপরাহ্ন | নভেম্বর ০৭, ২০১৮

নাজিম হাসান, রাজশাহী:
রাজশাহীতে নতুন ফসল ঘরে ওঠার আগে কয়েক দফায় ক্ষতিগ্রস্ত হয়েছে আমনের আবাদ। তাই দিগন্ত বিস্তৃত সোনালী ধানে কৃষকরা খুশি। যেদিকে তাকায় চোখ যায় যতদুরে শুধুই সোনালী ফসলে ভরা কৃষকের তৃপ্তি জাগানো রক্ত ঘামানো জীবনের সব উজাড় করে দিয়ে মাঠে ফলিয়েছেন বাঙ্গালী জাতির প্রধানতম খাবার ধান।

অনেক প্রতিকুলতা পার করে উত্তর বঙ্গের ধান ফলানোর অন্যতম এলাকা রাজশাহীর বরেন্দ অঞ্চল। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলার প্রতিটি এলাকা জুড়ে মাঠে শোভা পাচ্ছে সোনালী ধানের শীষ। প্রতিটি মাঠে এক সাথে পেকেছে ধান। সাথে কাটা পড়ছে বেশির ভাগ ধান।

বারবার প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে সোনালী ধান দেখে মন উজাড় করছেন হাজারো কৃষকেরা। সেই ধান কাটতে আগমন ঘটছে বহিরাগত কৃষি শ্রমিকদের। ফলে গারস্থ কৃষকদের মনে এক প্রকার উল্লাসের ছাপ লক্ষ করা যাচ্ছে। এমন কি ধানের দাম ভালো থাকায় চাষিদের মনে এসেছে তৃপ্তির ঢেকুর।

জানা যায় রাজশাহীর জনসাধারন কৃষির উপর নির্ভরশীল। তার মধ্যে আমনের ফসল সবচেয়ে বেশি জমিতে হয়। শুরু থেকেই বন্যাসহ নানা দুর্যোগ মোকাবেলা করতে হয়েছে চাষিদের। অনেকের জমি পানিতে ঢুবে গেছে। চারার অভাবে পুনরায় রোপন করতে পারেন নি নিচু এলাকার জমির মালিকরা। আবার ধীর গতিতে পানি নামার কারনে অনেকের রোপিত জমি ঢূবে গেলেও পানি না নামার কারনে রোপন হয়নি ধান।

সব চেয়ে মহা দুশ্চিন্তাই ফেলে কপালে চরম ভাঁজ পড়ে গিয়েছিল গত ২০/২১ অক্টোবর শুক্রবার/ শনিবারের ঝড় বৃষ্টি। ওই ঝড় বৃষ্টিতে অনেকের মাথাভারি শীষ গজানো ধান গাছ মাটির সাথে শুয়ে পড়ে। সেই সাথে দেখা দেয় ব্যাপকহারে কারেন্ট পোকা। সব প্রতিকুলতা পিছনে ফেলে তৃপ্তির ঢেকুর ফেলা শুরু হয়েছে কৃষকদের মনে।

কারন এ আমন ধানের উপর নির্ভরশীল হাজারো কৃষক। মুল রাস্তার দু ধারে দারন শোভা পাচ্ছে আমনের সোনালী শীষ। যেন সোনালী রঙয়ে সেজেশে দিগন্ত জোড়া আমন ধানের মাঠ। ধান কাটা পড়ে কম বেশি এক সাথে। এজন্যে ধান কাটা শ্রমিক সংকট দেখা দেয় চরম তাকে। রাজশাহীর হাজারো কৃষকের শ্রমিক হিসেবে ধান কেটে থাকেন চাপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন গ্রাম গঞ্জের কৃষি শ্রমিকরা। তাঁরাও আসা শুরু করেছেন গারস্থদের বাড়ীতে। বাড়ীর বারান্দা খৈলানে অস্থায়ী বসত গড়ে তোলেন বহিরাগত শ্রমিকরা। আর দু এক দিনের মধ্যে শুরু হবে ধান কাটা ।

তানোরের তরুণ কৃষক রইছ জানান, এবারে আমন চাষ করেছি ৮ বিঘা জমিতে। ৫ বিঘা জমিতে শীষ গজিয়েছিল প্রচুর। কিন্তু দুর্ভাগ্য গত মাসের ২০.২১ তারিখের ঝড় বৃষ্টির কারনে ৫ বিঘার পুরো জমির ধান মাটিতে শুয়ে পড়ে এবং কারেন্ট পোকার আক্রমণ ছিল প্রচুর। বাধ্য হয়ে মাটিতে শুয়ে পড়া শীষের উপর বিশ স্প্রে করতে হয়েছে। যার কারনে বিঘা প্রতি ৫/৭ মন করে ফলন কম হবে বলে আশঙ্কা করছেন তিনি। তারপরও সোনালী ধানের শীষ দেখে মন উজাড় হচ্ছে। কারন কয়েক দিনের মধ্যে রক্ত ঘামের ফসল ঘরে আসবে। ফসল আসা মানেই এক প্রকার শান্তি।

আরেক কৃষক হান্নান জানান, দেড় বিঘা জমিতে ধান লাগানো হয়েছে। জমির ধান কাটা পড়েছে , এখনো মাড়াই করা হয়নি। তবে তুলনামুলুক ফলন কম হবে। তিনি আরো জানান বহিরাগত চাপাইনবাবগঞ্জ এলাকা থেকে ১৫/২০ জন শ্রমিক এসে আমার খৈলানে বসতি গড়ে তুলে এলাকার বিভিন্ন কৃষকের ধান কেটে থাকেন । অল্প কয়েক দিনের মধ্যে ঘটবে তাদের আগমন।

কৃষি অফিস সুত্রে জানা গেছে চলতি আমন ধান রোপন হয়েছে জেলায় ৬৮ হাজার ৫১৩ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে ৭০ হাজার ৩৬০ হেক্টর। তানোরে হয়েছে,২১ হাজার ৮৫০ হেক্টর জমিতে। তার মধ্যে বন্যায় ক্ষতি হয় ৭০০ হেক্টর জমির ধান। ১০ জাতের ধান রোপন করেছেন উপজেলার কৃষকরা।

তার মধ্যে ৪৯ জাতের ধান রোপন হয়েছে ১৫৪৭ হেক্টর জমিতে , ৫২ জাতের ১৫০ হেক্টর , ৫১ জাতের ১১৬০ হেক্টর , ৬২ জাতের ১৫০ হেক্টর , ৫৬ জাতের ১২৫ হেক্টর , ৩৪ জাতের ৩২০ হেক্টর , ৫৭ জাতের ২০ হেক্টর , বিনা ৭ জাতের ১৯৫০ হেক্টর ,স্বর্ণা ১৪ হাজার ৮১২ হেক্টর ,স্থানীয় জাতের ১২৬৪ হেক্টর জমিতে। কৃষক মতিউর জানান ৫বিঘা জমিতে সুমন স্বর্ণা জাতের ধান লাগানো হয়েছে। বর্তমানে দু একটি জমিতে আমন ধান কাটা শুরু হয়েছে এবং কৃষকের মনে আনন্দের ছাপও লেগেছে।

দেখা হয়েছে: 1459
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪