|

রাজশাহী-ঢাকা মহাসড়কে ভূয়া পেড ব্যবহার করে চলাচল করছে ইমা গাড়ী

প্রকাশিতঃ ১০:৪১ অপরাহ্ন | নভেম্বর ০৬, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহী-ঢাকা মহাসড়কের পুঠিয়া বাজার থেকে রাজশাহী মহানগরী কোর্ট এলাকা পর্যন্ত ৩০ কিলোমিটার রাস্তার মধ্যে বানেশ্বর বাজারে অনিয়ম তান্ত্রিক ভাবে বানেশ্বর কলেজ ও স্কুল মার্কেটের সামনে অবৈধ্য ভাবে বেশির ভাগ গাড়ীর কাগজপত্র, ফিটনেস ও রেজিষ্ট্রিশন বিহীন এবং ভূয়া রেজিষ্ট্রিশন পেট ব্যবহার করা হিউম্যান হলার (ইমা) গাড়ীর স্ট্যান্ড গড়ে তুলে মহাসড়কে নিরাপদ ভাবে চলাচল করছে বলে অভিযোগ উঠেছে।

কিন্তু প্রশাসনের সাথে গোপন চুক্তির মাধ্যমে ও অজ্ঞাত কারণে প্রশাসন নিরব ভূমিকা পালন করছে বলে অভিযোগ উঠেছে।

সারাদেশের বিভিন্ন জাতীয় মহাসড়কের সঙ্গে রাজশাহী-ঢাকা মহাসড়কে সিএনজি অটোরিক্সা, ভটভটি, ব্যাটারি চালিত অটো-রিক্সাসহ কমগতির যান, ও কাগজপত্র বিহীন গাড়ী চলাচল বন্ধের নির্দেশ দিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের জারি করা নিষেধাজ্ঞার পরও বন্ধ হয়নি এসব যান চলাচল। নিষেধাজ্ঞাকে রীতিমত অমান্য করে প্রতিদিন চলছে এসব অবৈধ যানবহন।

এছাড়া জাতীয় মহাসড়কে সর্বোচ্চ গতিসীমা ঘন্টায় ৮০ কিলোমিটার নির্ধারণ করা হলেও বেশীর ভাগ চালক ঘন্টায় ১০০ ও তার চাইতে বেশি গতিতে গাড়ি চালাচ্ছেন। যার কারনে মহাসড়কে দুর্ঘটনা কোন ভাবেই রোধ হচ্ছে না। ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় অগণিত মানুষ প্রাণ হারাচ্ছে।

বিআরটিএ, রাজশাহীর এক কর্মকর্তা জানান, অনেক হিউম্যান হলার (ইমা) গাড়ী রেজিঃ রয়েছে। এছাড়া অনেকে আবেদন দিয়ে রেখেছে। আর এগুলো গাড়ীর মধ্যে কিছু গাড়ীর মহানগর ও জেলার মধ্যে রুট পারমিট রয়েছে। আর বেশিভাগ গাড়ীর ফিটনেস নাই বলে জানান তারা।

সরেজমিনে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে হিউম্যান হলার (ইমা) গাড়ীর স্ট্যান্ড মাষ্টার ও ইমা গাড়ীর চালক নাম না প্রকাশের শর্তে জানান, আমাদের হিউম্যান হলার (ইমা) গাড়ীর রাজশাহীতে মালিক সমিতির অফিস রয়েছে। আর এই সমিতিতে প্রায় ২৬০ টি হিউম্যান হলার (ইমা) গাড়ী সদস্য রয়েছে। এর মধ্যে রাজশাহী কোর্ট থেকে বানেশ্বর এবং রাজশাহী শহর থেকে জেলার বিভিন্ন রুটে প্রায় ১০০ টি হিউম্যান হলার (ইমা) গাড়ী চলাচল করে।

আর বাঁকি গুলো বানেশ্বর থেকে নাটোর হয়ে বনপাড়া দিয়ে পাবনার দাশুরিয়া পর্যন্ত চলাচল করে। প্রতিটি হিউম্যান হলার (ইমা) গাড়ী চলাচল কৃত রুটে স্ট্যান্ডে কর্মরত মাষ্টারদের ২০ টাকা করে দিতে হয়। এই ২০ টাকা মাষ্টররা বেতন হিসাবে নিয়ে থাকে। আর হিউম্যান হলার (ইমা) গাড়ীর রাজশাহী মালিক সমিতি অফিস কে প্রতিটি গাড়ি প্রতিদিন ৪০ টাকা করে দিতে হয়।

এছাড়া প্রতিটি ইমা গাড়িকে মাসে একদিন বিভিন্ন থানা এবং ফাঁড়িতে রিকুজিশনের মাধ্যমে কত্যর্বরত পুলিশের ডিউটিতে বিভিন্ন এলাকায় ঘুরতে হয়। অন্যদিক মহাসড়কে পার্শ¦-রাস্তা থাকা সত্বেও মুল সড়ক দিয়ে অবৈধভাবে সিএনজি চলাচল করছে।

রাজশাহী-নাটোর মহাসড়কের সিএনজি চালক নাম না শর্তে বলেন, মহাসড়কটিতে তিনি অবাধেই সিএনজি চালাচ্ছেন। কোথাও কোন পুলিশ কিংবা স্থানীয় প্রশাসনের কেউ তাকে বাধা দেয় না। রাজশাহী থেকে বানেশ্বর বাসস্ট্যান্ড থেকে নাটোর পর্যন্ত নির্বিঘেœ চলাচল করছে।

দেখা হয়েছে: 750
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪